অনলাইনে বাড়ছে কেনাকাটা: সময় বাঁচাতে আগ্রহী ক্রেতারা

June 20, 2017 12:28 pmComments Off on অনলাইনে বাড়ছে কেনাকাটা: সময় বাঁচাতে আগ্রহী ক্রেতারাViews: 17
Print Friendly and PDF
FaceBook YouTube

অনলাইনে বাড়ছে কেনাকাটা: সময় বাঁচাতে আগ্রহী ক্রেতারা

দৈনন্দিন কর্মব্যস্ততা ও যানজটের ভোগান্তি থেকে রেহাই পেতে জনপ্রিয় হয়ে উঠেছে দেশের অনলাইন বাজার। রাজধানীর বড় বড় শপিংমলের মতো এই ভার্চুয়াল বাজারেও রয়েছে নিত্যনতুন পণ্যের সমাহার, বিভিন্ন ছাড় ও উপহারের ছড়াছড়ি। উপলক্ষে ছাড়সহ বিভিন্ন অফার এবং সরাসরি মার্কেটে গিয়ে কেনাকাটা করতে বিভিন্ন ভোগান্তির কারণেই অনেকেই অনলাইন দোকানগুলোতে ঢু মারছেন।

‘ঈদ শপিং ফেস্টিভ্যাল’ নামের কর্মসূচির আয়োজন করছে কয়েকটি প্রতিষ্ঠান। অনলাইন শপিং শুনলেই অনেকে মনে করেন, টাকা দিতে হবে ডেডিট বা ক্রেডিটকার্ডে, তবে সে সমস্যাও এখন বলতে গেলে নেই। বেশির ভাগ অনলাইন শপই ‘ক্যাশ অন ডেলিভারি’ সার্ভিস দিচ্ছে।

মেয়েদের পোশাক-পরিচ্ছদ, প্রসাধনী এবং গৃহস্থালি পণ্যসহ শতাধিক পণ্য নিয়ে অনলাইন শপ বিডি গার্লস কর্নার ডটকমের। এই মার্কেটের ওয়েবসাইটে ফ্যাশন, বিউটি অ্যান্ড কেয়ার, মেকআপ, লাইফস্টাইল, গ্রুমিং টুলস, হেলথ অ্যান্ড কেয়ার, ইলেক্ট্রনিক্স, গেজেট এবং হোম অ্যাপ্লায়েন্স এই মেনুগুলো থেকে পছন্দের পণ্য কিনতে পারবেন ক্রেতারা। ঈদ উপলক্ষে রাজধানী ঢাকার যে কোনো প্রান্তে পণ্য সরবরাহের জন্য কোনো ফি নেয়া হবে না।

এই প্রতিষ্ঠানের চিফ মার্কেটিং এবং ফিনান্সিয়াল অফিসার মো. আশরাফুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এ বছর ক্রেতাদের বেশি সাড়া পাওয়া যাচ্ছে।

অনলাইন মার্কেটপ্লেস আজকের ডিলে ৫০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার ঘোষণা করা হয়েছে। ঈদে ক্রেতারা বিকাশের মাধ্যমে অ্যাডভান্স পেমেন্ট করে অর্ডার করলেই এ ক্যাশব্যাক সুবিধা পাবেন। ১০ হাজারেরও বেশি ঈদের পণ্যের ওপর এই ছাড় থাকছে। এ ছাড়া আরো এক লাখের বেশি পণ্যতে থাকছে ২০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক। ১১ জুন থেকে শুরু হওয়া এ অফার চলবে ১৯ জুন পর্যন্ত। পাঞ্জাবি, শাড়ি, সালওয়ার-কামিজ, শার্ট, টিশার্ট, জুতা, গয়নাসহ ৩০টি ক্যাটাগরির ঈদপণ্য রয়েছে সাইটটিতে। দুই হাজার বিক্রেতার সব পণ্যে থাকছে ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক।

আজকের ডিল থেকে ছেলোয়ার কামিজ কিনেছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ফৌজিয়া ইয়াসমিন। তার মতে, অনলাইনে কেনাকাটা করলে প্রচুর সময় বেঁচে যায়। মার্কেটে ঘুরে কেনাকাটার বিড়ম্বনা থাকে না।

তিনি জানান, মাত্র একদিনের মধ্যেই পণ্যটি সরবারহ করেছে প্রতিষ্ঠানটি। গত বছর ঈদের সময়ে কয়েকটি অনলাইন শপ থেকে নিজের জন্য এবং পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করেছি। তবে অনেক অনলাইনে ক্যাশ অন ডেলিভারি পদ্ধতি না থাকায় সব জায়গা থেকে পণ্য ক্রয় করা যায় না। সব অনলাইনে এই পদ্ধতি থাকলে অনেক সময় ক্রেতাদের সুবিধা হতো বলে জানান এই বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা।

ঈদ উপলক্ষে অনলাইনে মোবাইল মেলা আয়োজন করেছে পিকাবু ডটকম। এখান থেকে ৬৭ শতাংশ পর্যন্ত ছাড়ে মোবাইল কেনা যাবে। মেলা চলবে ১৮ জুন পর্যন্ত। মেলা উপলক্ষে পিকাবু থেকে ১৫টি ব্র্যান্ডের মোবাইল ফোনে এই ছাড় পাওয়া যাবে। প্রতিটি মোবাইল ডিভাইসে থাকছে অফিশিয়াল ব্র্যান্ড ওয়ারেন্টি। মেলায় কেনাকাটায় বিভিন্ন ব্যাংক কার্ডে ছাড়ও রেখেছে পিকাবু।

ঈদ উপলক্ষে ই-কমার্স প্রতিষ্ঠান প্রিয়শপ ডটকম আয়োজন করছে ‘অনলাইন ঈদ শপিং ফেস্টিভ্যাল’। কেনাকাটায় ক্যাশব্যাক, ভাউচার এবং হেলিকপ্টারে ওড়ার অফার দিয়েছে প্রতিষ্ঠানটি। ঈদে কেনাকাটায় বিকাশে পেমেন্টে ২০ শতাংশ ক্যাশব্যাক, এক্সিমকার্ড ও মাস্টারকার্ডে ১০ শতাংশ এবং ইবিএলকার্ডে ৫ শতাংশ ছাড় পাবেন গ্রাহকরা। প্রিশপে থ্রি-পিস, গজ কাপড়, শাড়ি, বাহারি পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, টি-শার্ট, পলো টি-শার্ট, বাচ্চাদের ড্রেস, ইম্পোর্টেড জুয়েলারি, রোদচশমা, ঘড়ি, চামড়ার বেল্ট, ওয়ালেট, ঘর সাজানোর সামগ্রী, ইলেক্ট্রনিকস, প্রসাধনীসহ বাহারি সব পণ্য পাওয়া যাচ্ছে। প্রায় প্রতিটি পণ্যে রয়েছে ঈদের বিশেষ মূল্যছাড়।

ক্রেতাদের জন্য অনলাইন শপিং ফেস্টিভ্যালের আয়োজন করেছেন অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডটকম। মেলায় বিভিন্ন প্রযুক্তিপণ্য ছাড়ে কেনার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। আইফোন ৭ প্লাস, স্যামসাং এলইডি টিভির মতো পণ্যে মূল্য ছাড় অফার চলছে। বিক্রয় ডটকমের অনলাইন শপে এ সুবিধা পাওয়া যাবে। পণ্য হাতে পাওয়ার পর মূল্য পরিশোধ করার সুবিধা পাওয়া যাবে।

দেশের অন্যতম ই-কমার্স সাইট বাগডুম ডটকম ঈদ উপলক্ষে বেশ কয়েকটি অফার শুরু করছে। সাপ্তাহিক ডিল, হ্যাপি আওয়ারের মতো অফার দিচ্ছে প্রতিষ্ঠানটি। ঈদ আয়োজন হিসেবে বাগডুম ঈদ কালেকশন এনেছে ই-কমার্স প্রতিষ্ঠানটি। এতে আছে মেয়েদের হাল ফ্যাশনের সব শাড়ি, কামিজ, ছেলেদের পাঞ্জাবি, শার্ট, প্যান্ট, টিশার্ট। এ ছাড়া রয়েছে জুয়েলারি ও লাইফস্টাইল পণ্য। এখানে পাওয়া যাচ্ছে ৫০০ থেকে ৫ হাজার টাকার বাগডুম ঈদ কুপন। সিটি ব্যাংক, আমেরিকান এক্সপ্রেস কার্ডহোল্ডার, মাস্টারকার্ড কার্ডহোল্ডারদের জন্য নির্বাচিত শীর্ষস্থানীয় সব ব্র্যান্ডের ১১ শতাংশ ও বাংলালিংক প্রিয়জন গ্রাহকদের জন্য ৮ শতাংশ ছাড় রয়েছে। ব্র্যাক ব্যাংক তারা কার্ডহোল্ডারদের জন্য বাগডুমের প্রতি বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টার অনন্য ডিপ ডিস্কাউন্ট অফার ‘হ্যাপি আওয়ার’ চালু রয়েছে।

অনলাইন কেনাকাটায় ডিসকাউন্ট ক্যাম্পেইন শুরু করেছে মাস্টারকার্ড। এ কার্ডধারীরা সাতটি ই-কমার্স প্রতিষ্ঠানে মূল্য ছাড় পাবেন। মাস্টারকার্ডের এসব পার্টনার ই-কমার্স প্রতিষ্ঠানগুলো হচ্ছে আজকেরডিল, বাগডুম, দারাজ, এসো, কিকশা, পিকাবু ও প্রিয়শপ। অনলাইন কেনাকাটার সাইট এসোতে বিভিন্ন পণ্যে মাস্টারকার্ডের সঙ্গে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে। এ ছাড়া রয়েছে বিদেশ ভ্রমণের সুযোগ।

ঈদ উপলক্ষে বিভিন্ন অনলাইনে কেনাকাটা বাড়লেও প্রতারণা এড়াতে ভালোভাবে যাচাই-বাছাই করে কেনাকাটার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

মানবকণ্ঠ

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.