আপত্তিকর ছবি দেখাবে না গুগল ও বিং

November 18, 2013 7:52 pmComments Off on আপত্তিকর ছবি দেখাবে না গুগল ও বিংViews: 9
Print Friendly and PDF
FaceBook YouTube

আপত্তিকর, বিশেষ করে শিশুদের জন্য অনুপযোগী ছবি দেখানো হবে না সার্চ ইঞ্জিন গুগল ও বিং থেকে। ফলে শিশুদের দেখানো যাবে না—এমন আপত্তিকর ছবি আর খুঁজলেও পাওয়া যাবে না। এ রকম প্রায় এক লাখ তথ্য ব্লক করে দিয়েছে গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষ। এসব বিষয় নিয়ে কেউ কোনো তথ্য খুঁজলে ব্যবহারকারীকেও জানিয়ে দেওয়া হবে যে শব্দ কিংবা ছবিটি অনুপযোগী এবং অনৈতিক।
মূলত শিশুরা নিগৃহীত হচ্ছে এমন আপত্তিকর ছবি খুঁজে পাওয়ার বিষয়টিকে আরও কঠিন করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে বিশ্বসেরা দুই তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করারও উদ্যোগ নিয়েছে।
ইতিমধ্যে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ব্যবহারকারীদের এ বিষয়টি মেনে চলার জন্য সতর্ক করে দিয়েছেন। না হলে এ বিষয়ে ভবিষ্যৎ আইন করে বন্ধ করার ব্যাপারে ভাবা হতে পারে বলেও উল্লেখ করেন তিনি। এর আগে এ বিষয়ে পদক্ষেপ নিতে সেরা সব সার্চ ইঞ্জিন পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ করেছিলেন।
উল্লেখ্য, বর্তমানে সার্চ ইঞ্জিনের দুনিয়া গুগল ও বিংয়ের মাধ্যমে ইন্টারনেটে মোট তথ্য খোঁজার ৯৫ শতাংশ করা হয়ে থাকে। দুটি প্রতিষ্ঠানের এ উদ্যোগের ফলে ইন্টারনেটের বিশাল জগতে শিশুরা কিছুটা হলেও নিরাপদ থাকবে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।
—বিবিসি ও দ্য টেলিগ্রাফ অবলম্বনে কাজী আলম

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.