এশিয়ার দেশগুলোর গড় ব্যয়ের নিচে বাংলাদেশের অবস্থান

November 8, 2016 9:24 amComments Off on এশিয়ার দেশগুলোর গড় ব্যয়ের নিচে বাংলাদেশের অবস্থানViews: 8
Print Friendly and PDF
FaceBook YouTube
এশিয়ার দেশগুলোর গড় ব্যয়ের নিচে বাংলাদেশের অবস্থান
সামাজিক নিরাপত্তা ব্যয়ে এশিয়ার দেশগুলোর তুলনায় অনেক পিছিয়ে আছে বাংলাদেশ। এশিয়ার দেশগুলোতে মোট দেশজ আয়ের (জিডিপি) গড়ে ৩ দশমিক ৭ শতাংশ অর্থ ব্যয় হয় সামাজিক নিরাপত্তায়। অথচ বাংলাদেশে এ খাতে ব্যয় জিডিপির মাত্র ১ দশমিক ৪ শতাংশ। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) হিসেবে সংস্থার সামাজিক নিরাপত্তা সূচকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল এডিবির সদর দফতর ম্যানিলা থেকে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

জিডিপির ৮ শতাংশ অর্থ ব্যয় করে সামাজিক নিরাপত্তায় এশিয়ার শীর্ষে রয়েছে কিরগিজস্তান। আর তলানিতে থাকা পাপুয়া নিউগিনির সামাজিক নিরাপত্তা ব্যয় জিডিপির শূন্য দশমিক ১ শতাংশ। এ অঞ্চলের ২৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭তম।

প্রতিবেদনে সামাজিক নিরাপত্তায় ব্যয় বাড়াতে এশিয়ার দেশগুলোকে তাগিদ দেওয়া হয়েছে। সামাজিক বীমা, পেনশন ও স্বাস্থ্য বীমা, সামাজিক সহায়তা, শিশু, নারী ও বয়স্ক মানুষের কল্যাণে আরও বেশি কর্মসূচি চালু করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।
এডিবির প্রধান সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ উয়েনিং হান্দায়ানি বলেন, নতুন এই তথ্যভাণ্ডার সরকারগুলোকে সামাজিক নিরাপত্তায় কার্যকর নতুন কর্মপরিকল্পনা প্রণয়নে সহায়তা করবে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও বিষয়টি সহায়ক হবে। অংশগ্রহণমূলক প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে তথ্যভাণ্ডারের বিকল্প নেই।

প্রতিবেদনে বলা হয়েছে, এশীয় অঞ্চলের ২৭ দেশ সামাজিক নিরাপত্তায় মোট অভ্যন্তরীণ উত্পাদনের (জিডিপি) মাত্র ৩ দশমিক ৭ শতাংশ অর্থ সামাজিক নিরাপত্তা খাতে ব্যয় করে থাকে। অতিদরিদ্র মানুষের কল্যাণে এ অর্থ খুবই কম। প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক নিরাপত্তার সবচেয়ে বড় অংশ ব্যয় হয়ে থাকে সামাজিক বীমা খাতে। সামাজিক সহায়তায় ব্যয় হয় মাথাপিছু জিডিপির মাত্র দশমিক ৯ শতাংশ। আর শ্রম নিরাপত্তায় ব্যয় হয় মাত্র দশমিক ১ শতাংশ।

২০০৪ থেকে ২০১২ সালের মধ্যে সামাজিক নিরাপত্তা ব্যয়ে ১৪ দেশ প্রত্যাশিত হারে অগ্রগতি করেছে বলে প্রথমবারের মতো প্রণীত প্রতিবেদনে বলা হয়েছে। এতে দাবি করা হয়েছে, সামাজিক নিরাপত্তায় মঙ্গোলিয়া, চীন ও ভিয়েতনামের অর্থ ব্যয়ের হার অনেক ভালো। নিম্ন আয়ের দেশ হিসেবে খাদ্য ও পণ্য সহায়তায় কম্বোডিয়া ও নেপাল বেশ এগিয়ে। শ্রম নিরাপত্তায় উচ্চাকাঙ্ক্ষী
পরিকল্পনা নিয়ে সামাজিক নিরাপত্তায় ব্যয় বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে প্রতিবেদনে। এতে বলা হয়েছে, শ্রমবাজার কর্মসূচিতে অর্থ ব্যয়ের পরিমাণ ও এর কার্যক্রম প্রায় সব দেশেই দুর্বল। চাকরি বীমা ও সামাজিক সহায়তা খাতের আওতা বাড়ানোর সুযোগ রয়েছে বলেও প্রতিবেদনে দাবি করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.