এফবিআইপ্রধান জেমস কোমি বরখাস্ত

May 9, 2017 9:18 pmComments Off on এফবিআইপ্রধান জেমস কোমি বরখাস্তViews: 7
Print Friendly and PDF
FaceBook YouTube

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) প্রধান জেমস কোমিকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউস জানিয়েছে, অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসের সুপারিশের পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট এই সিদ্ধান্ত নিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের সঙ্গে রাশিয়ার সম্পর্কের বিষয়ে তদন্ত করছিলেন এফবিআইপ্রধান কোমি। নির্বাচনের আগেও তাঁকে নিয়ে নানা বিতর্ক তৈরি হয়েছিল। মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগেই তাঁকে বিদায় নিতে হলো। 

মার্কিন প্রশাসন বলছে, সাবেক ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইলের বিষয়ে তদন্তকে কেন্দ্র করে জেমস কোমিকে বরখাস্ত করা হয়েছে। গত সপ্তাহে কংগ্রেসের কাছে দেয়া বক্তব্যে জেমস কোমি ত্রুটিপূর্ণ তথ্য দিয়েছেন বলে গণমাধ্যমে প্রতিবেদন বের হয়।

এফবিআইপ্রধানকে লেখা এক চিঠিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বিচার বিভাগের সঙ্গে তিনি একমত যে জেমস কোমি আর এফবিআইকে কার্যকরভাবে পরিচালনা করতে সক্ষম নন এবং সেখানে নতুন নেতৃত্বের প্রয়োজন।

তবে আকস্মিক এই সিদ্ধান্ত ওয়াশিংটনজুড়ে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে। জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, কোমির বরখাস্তের বিষয়ে তাঁদের আগে থেকে কোনো ইঙ্গিত দেয়া হয়নি।

জেমস কোমি প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের সঙ্গে রাশিয়ার যোগাযোগের বিষয়ে একটি তদন্তের নেতৃত্ব দিচ্ছিলেন।

মার্কিন রাজনীতিবিষয়ক সংবাদ সংস্থা পলিটিকোর প্রতিবেদক ড্যানিয়েল লিপম্যান বিবিসিকে বলেন, ‘কোমির পরিবর্তে কে আসবেন, তার ওপরে অনেক কিছুই নির্ভর করছে। ওয়াশিংটনের সবাই এখন ভাবছে, এফবিআইর নতুন পরিচালক কি ট্রাম্পকে জবাবদিহির মুখে নিতে পারবেন এবং তাঁর রুশ সম্পর্কের অভিযোগের বিষয়ে কি একটি স্বাধীন তদন্ত পরিচালনা করতে পারবেন? যদি এখন ট্রাম্পের নিজের কোনো লোককে বসানো হয়… তাহলে অনেক আমেরিকান এখন এফবিআইকে যতটা অবিশ্বাস করে, তার চেয়ে আরও বেশি অবিশ্বাস করবে।’

সূত্র: আলোকিত বাংলাদেশ

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.