চুলের ৪টি সমস্যায় সহজ ঘরোয়া সমাধান

December 2, 2013 6:07 pmComments Off on চুলের ৪টি সমস্যায় সহজ ঘরোয়া সমাধানViews: 28
Print Friendly and PDF
FaceBook YouTube
চুলের ৪টি সমস্যায় সহজ ঘরোয়া সমাধান

শীতকালে শুধু ত্বকের যত্ন নিলে রূপচর্চা পরিপূর্ণতা পায় না। একই সাথে চুলেরও যত্ন নিতে হয়। কারণ এসময় ত্বকের পাশাপাশি আমাদের চুলের উপরও প্রভাব পড়ে। শীতকালে বাতাসে বেশি ধুলোবালি থাকে। এই ধুলোবালি সহজেই আমাদের চুলে আটকে যায়। সেজন্য শীতকালে চুলের যত্ন বিশেষভাবে প্রয়োজন। চুলের যত্ন আপনি ঘরে বসেই সেরে ফেলতে পারেন। এর জন্য দরকার রান্নাঘরের কিছু টুকিটাকি জিনিষের।
চুল পড়া রোধে নারকেলের দুধচুল পড়া রোধ করতে নারকেলের দুধ অনেক কার্যকরী উপাদান। নারকেলের দুধে ভিটামিন সি, ই, বি১, বি৩, বি৫ এবং বি৬ এবং আয়রন, সেলেনিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম ও ফসফরাস থাকে যা চুল পড়া রোধ করে।

পদ্ধতিঃ
প্রথমে একটি নারকেল কুরিয়ে নিন। তারপর কোরানো নারকেল চিপে তা থেকে নারকেলের দুধ বের করে নিন। এরপর নারকেলের দুধ মাথার পুরো ত্বকে লাগিয়ে নিন। চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। ১- ২ ঘণ্টা পরে ভালো করে চুল ধুয়ে ফেলুন।
শুষ্ক এবং নি®প্রাণ চুলের যত্নে বেকিং সোডা

বেকিং সোডার ব্যবহার শুষ্ক ও নি®প্রাণ চুলকে উজ্জ্বল ও মসৃণ করে। বেকিং সোডা কন্ডিশনারের কাজ করে।

পদ্ধতিঃ
একটি বাটিতে ১ টেবিল চামচ বেকিং সোডা নিয়ে তাতে ১ কাপ হালকা গরম পানি মিশিয়ে নিন। গোসলের সময় শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার পর চুলে কন্ডিশনার যেভাবে লাগান ঠিক সেভাবে মিশ্রণটি চুলে লাগিয়ে নিন। ৩-৪ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।
চুলের আগা ফাটা রোধে পেঁপে

পাকা পেঁপেতে বিদ্যমান ‘প্যাপেইন’ নামক এনজাইম চুলকে ভেতর থেকে পুষ্টি যোগায়। এতে করে চুলের আগা ফাটা সমস্যা দূর হয়।

পদ্ধতিঃ
পেঁপের খোসা ও বীচি ফেলে দিয়ে কেটে ছোট ছোট কিউব করে নিন। এর একে ব্লেন্ডার অথবা ফুড প্রসেসরে দিয়ে পিষে ফেলুন। এরপর এতে টক দই খুব ভালো ভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। তারপর পেস্টটি চুলে লাগিয়ে ৪৫ মিনিট রাখুন। ৪৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে চুল ধুয়ে নিন।
খুশকি দূর করতে লেবুর খোসা

লেবুর খোসায় রয়েছে আলফা ও বিটা ক্যারোটিন ও লুটেইন। এই অ্যান্টি অক্সিডেন্ট সমূহ মাথার ত্বক থেকে খুশকি দূর করতে সাহায্য করে।

পদ্ধতিঃ
৩/৪ টি লেবুর খোসা ছাড়িয়ে নিন। খোসাগুলো ৪-৫ কাপ পানিতে ২০-২৫ মিনিট ফুটিয়ে নিন। এরপর মিশ্রণটি ঠাণ্ডা হয়ে গেলে চুল ধোয়ায় ব্যবহার করুন। সপ্তাহে অন্তত ১ বার মিশ্রণটি দিয়ে চুল ধুয়ে দেখুন। ফল পাবেন।
সূত্রঃ ফেয়ার নিউজ সার্ভিস
, , ,, #

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.