শোক ও শ্রদ্ধায় লস এঞ্জেলেস এ জেল হত্যা দিবস পালিত

November 5, 2016 10:20 amComments Off on শোক ও শ্রদ্ধায় লস এঞ্জেলেস এ জেল হত্যা দিবস পালিতViews: 50
Print Friendly and PDF
FaceBook YouTube

শোক ও শ্রদ্ধায় লস এঞ্জেলেস এ জেল হত্যা দিবস পালিত

জেল হত্যা দিবস - একুশএকুশ রিপোর্টঃ শোককে শক্তিতে রূপান্তরিত করে বাংলাদেশ এগিয়ে চলেছে উন্নয়নের মহাসড়কে। গতকাল ৩রা নভেম্বার ২০১৬ লস এঞ্জেলস সিটির  লিটিল বাংলাদেশে শ্যাটো রিক্রিয়েশন সেন্টারে আয়োজিত ৪১তম জেল হত্যা দিবসের আলোচনা সভায় বক্তারা তাদের বক্তব্যে বলেন, চার জাতীয় নেতা জীবন দিয়ে প্রমাণ করেছেন অন্যায় ও ষড়যন্ত্রের কাছে মাথা নত না করে বীরের মৃত্যু অনেক শ্রেয়।

জেল হত্যা দিবস১৯৭৫ সালে ১৫ আগস্ট বংগবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার মধ্য দিয়ে সূচিত হওয়া হত্যার রাজনীতির প্রথম স্বীকার হন তৎকালীন দেশের চার জাতীয় নেতা যথাক্রমে, সৈয়দ নজরুল ইসলাম, তাজুদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম মুনসুর আলী ও এ এইচ এম কামরুজ্জামান। ১৯৭৫ সালের ৩রা নভেম্বর কারাগারের ভেতরে বন্দি অবস্থায় তাদের হত্যা করা হয়। ১৯৭১ সালে পাকিস্থানি হানাদারদের বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধে বংগবন্ধুর অনুপস্থিতিতে প্রবাসী সরকার গঠন করে। এই চারজন নেতাই দক্ষতার সাথে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়ে দেশ স্বাধীন করতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন। পরবর্তীতে স্বাধীনতাউত্তর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে  নিজেদেরকে নিবেদিত করেছিলেন।  বাংলাদেশ ও বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা তাদের সবগুলো অঙ্গ সংগঠন বা সহযোগী সংগঠন প্রতিবছর ৩রা নভেম্বর দিবসটিকে শোক ও শ্রদ্ধায় নানা কর্মসূচীর মাধ্যমে পালন করে। তারই ধারাবাহিকতায়  যুক্তরাষ্ট্র , ক্যালিফোর্ণীয়ার উদ্যোগে আয়োজিত শোক সভায়  অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, যুক্তরাষ্ট্র আওয়ামী  লীগের উপদেষ্টা দারা বিল্লাহ, যুক্তরাষ্ট্র , ক্যালিফোর্ণীয়ার সাবেক সভাপতি সোহেল রহমান বাদল, সংগঠনের সাধারণ সম্পাদক ডাঃ রবি আলম, সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল  কাজল,  ক্যালিফোর্নীয়া স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক ফিরোজ আলম, যুগ্ম সম্পাদক শেখ পলাশ, কম্যুনিটি লীডার মমিনুল হক বাচ্চু, শামিম হাসান, কম্যুনিটি সংগঠক তাপস নন্দি,  এস বি বিশ্বাস, শাহানা পারভিন প্রমূখ। সভায় বক্তারা বলেন মুক্তিযুদ্ধের চেতনার মুল নীতি ধর্মনিরপেক্ষতার দেশে সংখ্যালঘুদের উপর হামলা অনাকাংক্ষিত। অনুষ্ঠানে বক্তারা জাতীয় চার নেতার স্মৃতিচারণ করে বলেন, -জামায়াত যারা বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার হত্যাকারীদের আশ্রয় দিয়েছে তারা চূড়ান্তভাবে পরাজিত  হবে।  শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। উন্নয়ন আর অগ্রগতি ত্বরান্বিত করতে প্রবাসের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। তাহলেই জাতীয় চার নেতার আত্মার প্রতি যথার্থ সম্মান জানানো হবে।

জেল হত্যা দিবসযুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফোর্নীয়ার সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা ও শোক সভা পরিচালনা করে সহ সভাপতি শাহিন মিজান। শুরুতেই আব্দুর রব পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর দোয়া পরিচালনা করে। গীতা থেকে পাঠ করে এস বি বিশ্বাস। বাংলাদেশের জাতীয় সঙ্গীত এর পর নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের পর মুল আলোচনা সভা শুরু হয়। 

সংগঠনের সভাপতি শফিকুর রহমান তার সমাপনি বক্তব্যে সভায় উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করে্ন।

 
 

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.