দর্শকসেরা ঔপন্যাসিকের তালিকায় তাহমিমা

August 5, 2013 3:33 pmComments Off on দর্শকসেরা ঔপন্যাসিকের তালিকায় তাহমিমাViews: 11
Print Friendly and PDF
FaceBook YouTube

গ্রান্টার দর্শকসেরা ের তালিকায়

‘এ গোল্ডেন এজ’ খ্যাত বাঙালি খ্যাতিমান লেখক তাহমিমা আনাম যুক্তরাজ্যের সাহিত্য সাময়িকী গ্রান্টার দশকসেরা ২০ তরুণ ঔপন্যাসিকের তালিকায় স্থান পেয়েছেন। এর আগে বাঙালি বংশোদ্ভূত আরেক ব্রিটিশ লেখিকা মনিকা আলীকে ২০০৩ সালে গ্রান্টার তালিকায় বেছে নেওয়া হয়।

গত ১৫ এপ্রিল সোমবার লন্ডনের ব্রিটিশ কাউন্সিলে এ তালিকাটি আনুষ্ঠানিকভাবে ঘোষনা করা হয়। প্রতি একদশক পর সাময়িকীটি এ তালিকা প্রকাশ করে। তবে এবারের তালিকায় অধিকাংশ জুড়েই রয়েছেন নারী।

এর মধ্যে উঠে এসেছেন-নাওমি অ্যাল্ডারম্যান, নেড বিউম্যান, জেনি ফ্যাগান, অ্যাডাম ফোল্ডস, শিয়াউলু গুয়ো, সারাহ হল, স্টিভেন হল, জোয়ানা ক্যাভেনা, বেঞ্জামিন মার্কোভিৎস, নাদিফা মোহাম্মদসহ আরো অনেকে।

‘এ গোল্ডেন এজ’ ২০০৮ সালে প্রকাশিত হয় যা তাহমিমা আনামের প্রথম উপন্যাস। এটি ‘সেরা প্রথম বই’ হিসেবে কমনওয়েলথ রাইটার্স পুরস্কার পায়। এছাড়া উপন্যাসটি গার্ডিয়ান ফার্স্ট বুক অ্যাওয়ার্ড ও কস্টা ফার্স্ট নভেল প্রাইজের জন্য সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিল। তাঁর পরবর্তী উপন্যাস দ্য গুড মুসলিম ২০১১ সালের ম্যান এশিয়ান লিটারারি প্রাইজের জন্য মনোনয়ন পেয়েছিল।

ডেইলি স্টার সম্পাদক মাহ্ফুজ আনামের কন্যা তাহমিমা আনাম হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে সামাজিক নৃতত্ত্বের ওপর পিএইচডি করেছেন। এছাড়া লন্ডনের রয়্যাল হলোওয়ে থেকে সৃজনশীল লেখার ওপর এমএ করেছেন। তাঁর লেখা গ্রান্টা, নিউইয়র্ক টাইমস, দ্য গার্ডিয়ান ও ফিন্যান্সিয়াল টাইমস-এ ছাপা হয়েছে।

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.