পনেরো দিনে একটি করে ভাষা হারাচ্ছে পৃথিবী

October 28, 2014 2:14 amComments Off on পনেরো দিনে একটি করে ভাষা হারাচ্ছে পৃথিবীViews: 11
Print Friendly and PDF
FaceBook YouTube

ঢাকা: পৃথিবীতে বহুল প্রচলিত ভাষার সংখ্যা মাত্র এগারটি। এর মধ্যে আছে ম্যান্দারিন, ইংলিশ, হিন্দি/উর্দু, স্প্যানিশ, আরবি, পর্তুগিজ, রুশ, বাংলা, জাপানি, জার্মান এবং ফ্রেঞ্চ। মাত্র এই কয়েকটি ভাষাই পৃথিবীর অর্ধেক জনসংখ্যার মুখের ভাষা। সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম দ্য ইন্ডিপিডেন্টে প্রকাশিত এক নিবন্ধে জানা যায়, বিশ্বের মোট ভাষার মধ্যে মাত্র চার শতাংশ ভাষা বর্তমান পৃথিবীর মানুষ ব্যবহার করছে।

পাপুয়া নিউগিনি এবং ইন্দোনেশিয়া দুটি পৃথক দেশ। অথচ এই দুটি দেশে পৃথিবীর তাবৎ ভাষার তিনভাগের একভাগ উপস্থিত। পাপুয়া নিউগিনিতে ৮৫০টি এবং ইন্দোনেশিয়ায় ৬৭০টি ভাষার উপস্থিতি জানা যায়। অন্যদিকে উত্তর, মধ্য এবং দক্ষিণ আমেরিকায় প্রায় এক হাজার ভাষার উপস্থিতি লক্ষ্য করা যায়। এছাড়াও আফ্রিকায় ৩০ শতাংশ এবং এশিয়ায় ৩০ শতাংশ। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আছে ২০ শতাংশ এবং ইউরোপে মাত্র ৩ শতাংশ ভাষার উপস্থিতি।

আমাদের অনেক ভাষার মধ্যেই আন্তসম্পর্ক রয়েছে। যদিও অনেক ভাষাই বর্তমানে বিলুপ্ত হয়ে গেছে। মূলত বিলুপ্ত হয়ে যাওয়া ভাষাগুলো যারা ধারণ করতো, সে জাতিগোষ্ঠির বিলুপ্তিই ভাষা বিলুপ্ত হয়ে যাওয়ার কারণ। সেই পথ ধরে বাসকিউ, ইয়ুসকারা এবং বিয়ার্সের মতো ভাষা আজ পুরোপুরি বিলুপ্ত।

তবে যদি ভাবা হয় যে শব্দ পরিবর্তনশীল তাই ভাষা পরিবর্তিত হচ্ছে, তাহলে ভাষার পরিবর্তনের বিষয়টি পুরো উঠে আসে না। ভাষা তার নিজের প্রয়োজনেই অনেক সময় পরিবর্তিত হয়। আর ভাষার এই বিভিন্ন ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যাওয়ার কারণে প্রতি পনেরো দিনে আমরা হারাচ্ছি একটি করে ভাষা। বর্তমানে মাত্র ছয় হাজার ৮০০ ভাষা চালু আছে পৃথিবীতে। কিন্তু এখনও অনেক ভাষাই ধীরে ধীরে বিলুপ্তির পথে। আদিবাসী জনগোষ্ঠির প্রতি মানুষের অস্বাভাবিক আচরণ মূলত এর জন্য দায়ী। যেমন পৃথিবীতে অনেক আদিবাসী ভাষা বিলুপ্ত হয়ে যাওয়ার জন্য দায়ি ইংরেজি ভাষা।

ভাষার বিলুপ্তির সঙ্গে রাজনীতির সম্পর্ক ওতপ্রোত। রাজনীতির সঙ্গে ক্ষমতার সম্পর্ক থাকায় ক্ষমতাসীনদের ভাষাও অনেক ক্ষমতাবান হয়ে ওঠে। যে কারণে ক্ষমতার সঙ্গে সম্পর্কহীন ভাষাগুলো ক্ষমতাবান ভাষার সংস্পর্শে বা আধিপত্যে হারিয়ে যায়। আর এই ভাষিক আধিপত্যের মূল কারণ প্রগাঢ় জাতীয়তাবাদ। ভাষিক আধিপত্যের নগ্ন উদাহরণ আমরা দেখতে পাই স্কটল্যান্ড, হাওয়াই, বতসোয়ানাসহ আরও অনেক অঞ্চলে। এ অঞ্চলগুলোর ভাষাসমূহ ইংরেজির প্রবল আধিপত্যের শিকার।

 

ক্ষমতাবান ভাষার আধিপত্যের মাঝেও কিছু ভাষা আজও টিকে আছে। তবে এক্ষেত্রে সাহায্য করেছে মমতাময় প্রকৃতি। আইসল্যান্ডের নিজস্ব নরডিক ভাষায় এখন মাত্র দুই লাখ ৭৫ হাজার মানুষ কথা বলে। প্রাচীন ভাইকিংদের ভাষা ছিল নরডিক। এই ভাষায় বর্ণমালার ব্যবহারের সঙ্গে আছে অঙ্গভঙ্গির ব্যবহার। ডেনমার্ক সরকারের সহযোগিতায় আজও তাই বেঁচে আছে সুদীর্ঘ প্রাচীন এই ভাষা।

 

ছবি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গুগলের ডুডল।

 

বাংলামেইল২৪ডটকম/ কে/ এইচকে

 

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.