পুঁজিবাজারে সমঝোতা স্বারক চুক্তি সই, বিনিয়োগকারীরা পাচ্ছে ৩০০ কোটি টাকা

August 23, 2013 5:24 pmComments Off on পুঁজিবাজারে সমঝোতা স্বারক চুক্তি সই, বিনিয়োগকারীরা পাচ্ছে ৩০০ কোটি টাকাViews: 9
Print Friendly and PDF
FaceBook YouTube

পুঁজিবাজারে সমঝোতা স্বারক চুক্তি সই, বিনিয়োগকারীরা পাচ্ছে ৩০০ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারের স্কিমের অর্থ ছাড়ের সমঝোতা স্বারক চুক্তি সই হয়েছে। আগামী রোববার ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র বিনিয়োগকারীদের ৩০০ কোটি টাকা দেয়া হবে।
বৃহস্পতিবার বিকাল ৩ টায় বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স রুমে এ চুক্তি সই হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে বাংলাদেশ ব্যাংক, মার্কেট রিগুলেটরির পক্ষে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং মার্জেন ব্যাংক ও ব্রোকারেজ হাউজের মধ্যে মধ্যস্থাতাকারী আইসিবি এই সমঝোতা চুক্তিতে সই করে।
বাংলাদেশ ব্যাংকের নিবাহী পরিচালক এসএম মনিরুজামান, আইসিবি’র এমডি ফায়েকুজ্জামান এবং বিএফইসি নিবাহী সাইফুর রহমান এই চুক্তি সই করেন।

এ সময় মনিরুজ্জামান বলেন, পুঁজিবাজারে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুদ মওকুফের জন্য ৯০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল বণ্টনের নীতিমালা অনুমোদন করেছে অর্থ মন্ত্রণালয়। আজ এর সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর অনুষ্টিত হলো। ফলে আমার প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা যে কোন সময় দিতে প্রস্তুত।

আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামান জানান, বিনিয়োগকারীরা দীর্ঘ দিন ধরে অপেক্ষা করছিল তারা এ সহযোগিতা পাবে কিনা। তাদের এ প্রত্যাশা পূরণ হলো। ৯০০ কোটি টাকার প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা আগামী রোববার ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের শর্তসাপেক্ষে দেয়া হবে বলে জানান তিনি।

তিনি বলেন, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে ২০১১ সালের ৩০ নভেম্বর পর্যন্ত যেসব ক্ষুদ্র বিনিয়োগকারী ১০ লাখ টাকার নিচে ক্ষতিগ্রস্থ হয়েছে শুধু মাত্র তারাই এ অর্থ পাবে। নীতিমালা অনুযায়ী তহবিলের মেয়াদ ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, আইসিবির শর্ত অনুযায়ী বিনিয়োগকারীদের মাঝে ঋণ পুনঃতফসিলিকরণ অথবা নতুন ঋণ বিতরণের জন্য মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউসগুলোকে ঋণ হিসেবে এ অর্থ দেবে। ফায়েকুজ্জামান আরো বলেন, নীতিমালার আওতায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র বিনিয়োগকারীরা ৯ শতাংশ সুদে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউস থেকে ঋণ পাবেন। এই ঋণ আইসিবি থেকে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউসগুলো পাবে ৭ শতাংশ সুদে। আর সরকার আইসিবিকে তা দি”েছ ৫ শতাংশ সরল সুদে। মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার হাউসগুলোর সঙ্গে মেয়াদি ঋণ চুক্তি করবে আইসিবি।

তিনি বলেন, নীতিমালা অনুযায়ী ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ ছাড়া অন্য কোনো খাতে এ অর্থ ব্যয় হবে না। নীতিমালায় বলা হয়েছে, তহবিলটির সামগ্রিক দেখভালের জন্য বাংলাদেশ ব্যাংক, বিএসইসি এবং আইসিবির মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। সে অনুযায়ী গঠিত হবে একটি ‘তদারক কমিটি’। এই কমিটির ছাড়পত্রের ভিত্তিতেই অর্থ স্থানান্তিরত হবে।

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.