প্রধান বিচারপতির অভিশংসন চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি

September 15, 2015 1:20 amComments Off on প্রধান বিচারপতির অভিশংসন চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠিViews: 12
Print Friendly and PDF
FaceBook YouTube

প্রধান বিচারপতির অভিশংসন চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি


প্রধান বিচারপতির অভিশংসন চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি

ঢাকা: সুরেন্দ্র কুমার সিনহার অভিশংসন চেয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠিয়েছেন আপিল বিভাগের বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক।

রোববার তিনি রাষ্ট্রপতির কাছে এ চিঠি দেন।

তিনি প্রধান বিচারপতির বিরুদ্ধে সংবিধান লঙ্ঘন, শপথ ভঙ্গ ও অসদাচরণের অভিযোগ তুলে তার অভিশংসন চান।

চিঠিতে তিনি উল্লেখ করেন, সেপ্টেম্বরের ১৭ তারিখে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের পদ থেকে অবসরে যাবেন। তাই পেনশনের জন্য যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট অফিসকে নির্দেশ দেওয়ার জন্য প্রধান বিচারপতিকে তিনি অনুরোধ করেন। কিন্তু ‘সকল পেন্ডিং রায় না লেখা পর্যন্ত তার পেনশন কার্যক্রম গ্রহণ করা যাবে না’ জানিয়ে প্রধান বিচারপতির পক্ষে তাকে চিঠি দেন রেজিস্ট্রার জেনারেল।

উত্তরে বিচারপতি চৌধুরী এক চিঠিতে লেখেন, এ ধরণের আদেশ দেওয়ার কর্তৃত্ব প্রধান বিচারপতির নেই। বিচারপতিরা অবসরে গিয়েও রায় লিখে থাকেন। তার প্রতি প্রধান বিচারপতির এ ধরনের আচরণ বৈষম্যমূলক ও বিদ্বেষপূর্ণ।

এরপর প্রধান বিচারপতির পক্ষ থেকে এক চিঠিতে তাকে পেনশন কার্যক্রমের বিষয়ে জানানো হয়। একইসঙ্গে বলা হয়, অবসরে যাওয়ার আগে তিনি যেসব মামলার রায় লিখতে পারবেন না, সেগুলোর নথিপত্র যেন সংশ্লিষ্ট দপ্তরে ফেরত দেন। এছাড়া ব্রিটিশ পাসপোর্টধারী হিসেবে রায় না লিখে তিনি ব্রিটেনে চলে যেতে পারেন বলে সংশয় প্রকাশ করা হয়।

এ চিঠির উত্তরে তিনি লেখেন, এর আগে কোনো বিচারপতিকেই মামলার নথি ফেরত দেওয়ার জন্য বলা হয়নি। প্রধান বিচারক হিসেবে আমার প্রতি তার আচরণ বৈষম্য ও জিঘাংসামূলক। তার এ ধরণের আদেশ আমার স্বাধীন বিচারকাজে হস্তক্ষেপের শামিল ও সংবিধানের লঙ্ঘন।

এছাড়া গত ৯ তারিখ থেকে তাকে বিচারিক কার্যক্রম থেকে বিরত রাখা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

নিউজবাংলাদেশ.কম/

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.