বাংলা ব্লগে রাজনৈতিক ইস্যুর প্রাধান্য

August 15, 2013 11:23 pmComments Off on বাংলা ব্লগে রাজনৈতিক ইস্যুর প্রাধান্যViews: 13
Print Friendly and PDF
FaceBook YouTube

বাংলা ব্লগে রাজনৈতিক ইস্যুর প্রাধান্য

ফরিদ আহমেদ বিবিসি বাংলা, ঢাকা

বাংলা ভাষার বিভিন্ন ব্লগ বেশ জনপ্রিয়তা পেয়েছে অনেক দিন ধরেই। প্রতিদিন ব্লগাররা নানা বিষয়ে লিখে যাচ্ছেন এসব ব্লগে এবং তাদের লেখনিতে অনেক বৈচিত্রপূর্ণ বিষয়ের মধ্যে রয়েছে রাজনৈতিক প্রসঙ্গও।

কিন্তু বাংলাদেশের ব্লগারদের লেখনিতে সমসমায়িক রাজনীতি কতটা প্রাধান্য পাচ্ছে?

আর ব্লগের এই ক্ষেত্র কি রাজনৈতিক প্রচারের মাধ্যমে পরিণত হচ্ছে নাকি তা নিছক শখের বশে লেখালেখিতেই সীমাবদ্ধ?

রাজধানী ঢাকার কারওয়ান বাজারে প্রথমআলো পত্রিকা অফিসে এসেছি আমি এবং এখান থেকেই পরিচালিত হয় এই প্রতিষ্ঠানটির ব্লগ। এর মডারেটর বা পরিচালক হিসেবে কাজ করছেন নুরুন্নবী চৌধুরি। তিনি আমাকে বলছিলেন প্রায় ৩৫ হাজারেরও বেশি সদস্য তাদের ব্লগে নিবন্ধিত এবং নিয়মিতভাবে প্রতিমিুহুর্তে ৩০০ থেকে ৪০০ ব্লগার অনলাইনে থাকেন। তারা বিভিন্ন বিষয় নিয়ে লেখেন।

মি. চৌধুরি জানান, মডারেটেড ব্লগ হওয়ায় যে কেউ যে কোন বিষয় নিয়ে লিখতে পারেন, সেটা দেখে তারপর প্রকাশ করা হয়। ব্লগারদের কবিতা, গল্প, ছড়া, রচনা, সমসাময়িক রাজনৈতিক বিষয়ে বিশ্লেষণও থাকে। তাদের লেখায় রাজনৈতিক বিষয় বেশ প্রাধান্য পায়, সমসাময়িক বিষয়ের ক্ষেত্রে। অনেকেই নির্দিষ্ট দলের পক্ষে লেখেন আবার অনেকেই বর্তমান অবস্থা থেকে উত্তরনের উপায় নিয়েও লেখেন। এটা আসলে নিজেদের মত প্রকাশের জায়গা করে নিয়েছেন।

তবে সব ব্লগে লেখা বা পোস্ট জমা দেয়ার আগে সম্পাদনা হয়না। তেমন একটি ব্লগ প্রতিষ্ঠান সামহোয়্যার ইন ব্লগ, যার নিবন্ধিত ব্লগারের সংখ্যা ১,৫৬,০০০। এদের মধ্যে নিয়মিত লেখেন প্রায় ১০,০০০ ব্লগার। সামহোয়্যার ইন ব্লগ এর প্রধান নির্বাহী এবং একজন মডারেটর সৈয়দা গুলশান ফেরদৌস জানান, সামনে নির্বাচন রয়েছে এবং ব্লগারদের কাছ থেকে রাজনৈতিক বিষয়ে অনেক লেখা আসছে। একই সাথে চলছে ব্লগ প্লাটফর্মকে ব্যবহার করে রাজনৈতিক প্রচারণা।

তিনি বলেন, সার্বিক রাজনৈতিক পরিস্থিতির ওপর নির্ভর করছে দেশ। আসছে নির্বাচন। তাই রাজনীতি-নির্ভর বা রাজনীতি বিষয়ক লেখা প্রচুর আসছে। অনেক বড় একটা পার্সেন্টজ হবে সেটা। যদি কোন ব্লগ প্লাটফর্ম রাজনৈতিক ভিত্তিতেই তৈরি হয় সেটা ভিন্ন কথা।

”তবে আমাদের এখানে সবরকম রাজনৈতিক পোস্টই আসে। সব দলের মত আসে। এখানে বিতর্ক হয়। তবে এটা ঠিক বিভিন্ন রাজনৈতিক দলের লোক নিজেদের মতাদর্শ প্রচারের চেষ্টা করে এবং করে যাচ্ছে।”

কেউ যাতে শুধু প্রচারণা চালাতে না পারে সেজন্য মডারেটররা দৃষ্টি রাখেন বলে জানান মিস ফেরদৌস। তবে তিনি এও বলেন ব্লগ লেখা এখন শুধু শখের বশে লেখালেখিতে সীমাবদ্ধ নেই, বরং জনমত সৃষ্টিতে কার্যকর মাধ্যম হয়ে দাঁড়িয়েছ।

কিন্তু তা কতটা? প্রশ্নটি রেখেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও ব্লগ বিষয়ক গবেষক ফাহমিদুল হকের কাছে।

তিনি বলেন, খুব ইমিডিয়েট না হলেও পরোক্ষ একটা ভূমিকা রাখছে। যারা ব্লগ করেন তারা অগ্রবর্তী জনগোষ্ঠী এবং তাদের কথার মূল্য কিন্তু একটা শেষ পর্যন্ত থাকে। তারা ওপিনিয়ন লিডার হিসেবে সমাজের অন্যদের প্রভাবিত করার ক্ষমতা রাখে।

”বড় ঘটনাগুলোর ক্ষেত্রে ডমিনেন্ট মতগুলোর কারণে এমতের বিরোধীরা বিতর্কের এক পর্যায়ে কোনঠাসা হয় বা চুপ হয়ে যায় । এইভাবে একধরনের প্রভাব কিন্তু রাখছে।”

তবে মি. হক বলেন, সীমিত একটি পরিসরে জনমত গঠনে ভূমিকা রাখলেও নির্বাচনের মতো বড় প্রেক্ষাপটে ব্লগে গড়ে ওঠা জনমত কতটা ভূমিকা রাখবে তা নিয়ে তিনি সন্দিহান।

বাংলাদেশের বৃহত্তর জনগোষ্ঠী ব্লগের সাথে যুক্ত না হওয়ায় এর ব্যাপক কোন প্রভাব পড়বে না বলে মনে করেন তিনি।

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.