সন্তানদের জন্য সম্পদ রেখে যাবেন না গেটস দম্পতি

November 1, 2016 12:18 pmComments Off on সন্তানদের জন্য সম্পদ রেখে যাবেন না গেটস দম্পতিViews: 8
Print Friendly and PDF
FaceBook YouTube

সন্তানদের জন্য সম্পদ রেখে যাবেন না গেটস দম্পতি

সন্তানদের জন্য সম্পদ রেখে  যাবেন না গেটস দম্পতিবিল গেটস মার্কিন সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা। বর্তমানে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি তিনি, যার মোট সম্পদের পরিমাণ ৮ হাজার ১৮০ কোটি ডলার। কিন্তু নিজ চেষ্টায় অর্জিত এ বিপুল সম্পদ সন্তানদের জন্য রেখে যাবেন না বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস। সম্প্রতি এক টেলিভিশন সাক্ষাত্কারে এমনটাই জানিয়েছেন তিনি। খবর ডেইলি মেইল।

গেটস দম্পতি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের গুরুত্বপূর্ণ দুই ব্যক্তি। ব্যক্তিগত সম্পদ মূলত এ ফাউন্ডেশনের মাধ্যমেই ব্যয় করা হয়।

২০১২ সালে বৈশ্বিক বিভিন্ন সমস্যা সমাধানে ১৯০ কোটি ডলার দান করেন এ দম্পতি। বিশ্বব্যাপী মানুষকে মশার উপদ্রব থেকে রক্ষা করাসহ জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা আরো জোরদারে দাতব্য সংস্থা হিসেবে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পরিচিতি। গেটস পরিবার গত কয়েক বছরে প্রায় ২ হাজার ৮০০ কোটি ডলার দাতব্যকাজে ব্যয় করেছেন। বিল গেটসের পাশাপাশি দাতব্যকাজে সম্পদ ব্যয়ের ঘোষণা দিয়েছেন ওয়ারেন বাফেট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ।

২৮ অক্টোবর ৬২ বছরে পদার্পণ করেছেন বিল গেটস। তার স্ত্রী মেলিন্ডার বয়স এখন ৫২ বছর। গেটস দম্পতির তিন সন্তান। বড় মেয়ে জেনিফারের বয়স ২০ বছর। দ্বিতীয় সন্তান এবং একমাত্র ছেলে রোরির বয়স ১৭ বছর। ছোট মেয়ে ফোয়েবির বয়স ১৪ বছর। গেটস দম্পতি সন্তানদের কলেজে যেতে অনুপ্রাণিত করেন এবং এজন্য তাদের পর্যাপ্ত অর্থ দিয়ে থাকেন। তারা চান সন্তানরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে চাকরি করুক, নিজের ক্যারিয়ার নিজে তৈরি করে নিক। এতেই তারা জীবনের প্রকৃত স্বাদ খুঁজে পাবে। এ কারণেই বিপুল পরিমাণ সম্পদের কানাকড়িও সন্তানদের জন্য রাখার কোনো পরিকল্পনা নেই গেটস দম্পতির। সন্তানদের জন্য বিলিয়ন ডলারের কোনো ট্রাস্ট-ফান্ড গঠনেরও পরিকল্পনা নেই।

গেটস দম্পতির মতে, সন্তানদের ভবিষ্যতের কথা বিবেচনা করে বিপুল ধন-সম্পদ রেখে যাওয়ার কোনো অর্থ হয় না। এটি তাদের জন্য উপকারি নাও হতে পারে। ধনসম্পদ নিজের মতো করে পথ চলতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

বর্তমানে গেটস দম্পতির বড় মেয়ে জেনিফার ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় বর্ষের ছাত্রী। বিশ্ববিদ্যালয়টির কম্পিউটারবিজ্ঞান ভবনের নির্মাণ বাবদ ৫০ লাখ পাউন্ড খরচ বহন করেন বিল গেটস। জেনিফার অশ্বারোহণ প্রতিযোগিতায় এরই মধ্যে দক্ষতার পরিচয় দিয়েছেন। ছেলে রোরি ও ছোট মেয়ে ফোয়েবি এখন স্কুলে পড়ছে। বাবা-মার সঙ্গে তারা সিয়াটলে থাকবে।

সাক্ষাত্কারে গেটস বলেন, তার ও মেলিন্ডা গেটসের সম্পদ দাতব্যকাজে দানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তাদের তিন সন্তান। বাবা-মার এমন মহত্ সিদ্ধান্তের কারণে তারা গর্বিত। বিশ্বের অসংখ্য মানুষকে চরম দারিদ্র্য থেকে মুক্ত করতে সম্পদ দানের পক্ষেই তারা।

জানা যায়, নগদ অর্থ রেখে না গেলেও সন্তানদের নিরাপত্তা বাবদ কিছু অর্থ রেখে যাবেন গেটস দম্পতি।
বণিক বার্তা ডেস্ক |

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.