রফতানি বৈচিত্র্যকরণে বিশ্বব্যাংকের ঋণ ৮শ’ কোটি টাকা

August 9, 2017 9:37 amComments Off on রফতানি বৈচিত্র্যকরণে বিশ্বব্যাংকের ঋণ ৮শ’ কোটি টাকাViews: 3
Print Friendly and PDF
FaceBook YouTube

রফতানি খাতে ৮০০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

ঢাকা: বাংলাদেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে ৮০০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। শ্রমঘণ এ শিল্পের রফতানিতে বৈচিত্র আনতে একটি প্রকল্পের অধীনে বাংলাদেশকে এ অর্থ দেবে সংস্থাটি। এর মাধ্যমে বিভিন্ন খাতে নতুন ও উন্নততর হাজার হাজার লোকের কর্মসংস্থান হবে বলে মনে করে বিশ্বব্যাংক।
রোববার আন্তর্জাতিক ঋণদানকারী এ সংস্থা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় ‘এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস’ শীর্ষক প্রকল্পে বাংলাদেশকে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮০০ কোটি টাকা।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই প্রকল্প চামড়া, পাদুকা, প্লাস্টিক ও হালকা প্রকৌশলসহ রফতানিমুখী ও রফতানি সম্ভাব্য শিল্পের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হবে। এ ছাড়া এই প্রকল্প তৈরি পোশাক খাতবহির্ভূত শিল্পে ৯০ হাজারের বেশি নতুন চাকরির সুযোগ তৈরিতে সহায়তা করবে।
বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এই সহায়তার জন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে। বিনা সুদের এই ঋণ ছয় বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরের পরিশোধ করতে হবে।
বাংলাদেশে বিশ্বব্যাংকের আবাসিক পরিচালক কিমিয়াও ফ্যান বলেন, রফতানি বহুমুখী করে প্রবৃদ্ধি বাড়িয়ে তৈরি পোশাক খাতের সাফল্য বাংলাদেশ অন্য খাতগুলোতেও ছড়িয়ে দিতে পারে।
তিনি বলেন, এই প্রকল্প আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থার সঙ্গে বাংলাদেশের অর্থনীতির সম্পর্ক আরও সংহত করবে। আগামী দশকে বাংলাদেশের শ্রম বাজারে প্রবেশকারী তরুণরা আরও উন্নত চাকরি পাবে। শ্রম বাজারে নারীর অংশগ্রহণে বিশেষ দৃষ্টি থাকবে এই প্রকল্পে।

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.