নোবেল পুরস্কার কে ঘিরে চলমান বিতর্কঃ আলোচনায় রেজা সাত্তারের ‘সিজ নোবেল ফাউন্ডেশন’

December 3, 2014 6:09 pmComments Off on নোবেল পুরস্কার কে ঘিরে চলমান বিতর্কঃ আলোচনায় রেজা সাত্তারের ‘সিজ নোবেল ফাউন্ডেশন’Views: 395
Print Friendly and PDF
FaceBook YouTube

Reza Satter Ekush News Media 1নোবেল পুরস্কার কে ঘিরে চলমান সকল বিতর্ককে আরেক ধাপ এগিয়ে নিলেন বাংলাদেশি কানাডিয়ান । সম্প্রতি তিনি আলোচনায় এসেছেন একটি ভিন্নধর্মী বই লিখে। বইটির নাম ‘’ । নোবেল পুরস্কার কে ঘিরে চলমান সকল বিতর্ককে এই বই যেনো আরেকদফা উস্কে দিলো। প্রকাশের কয়েক সপ্তাহের মধ্যেই কেবলমাত্র আমাজন ডটকম থেকে বিক্রি হয়েছে প্রায় আড়াই হাজার কপি www.amazon.com/rezasattar। এটি অবশ্যই একটি বিরল অর্জন। বাংলা ভাষা সহ আরো ১২টি ভাষায় এই বইটি অনুদিত হবার অপেক্ষায় আছে।  তার এই বইটি নিয়ে গত ২২ নভেম্বর শনিবার সন্ধ্যায় টরন্টোর সিজলিং রেষ্টুরেন্টে আয়োজন করা হয় প্রকাশনা উৎসবের।

প্রকাশনা উৎসবের শুরুতে লেখক রেজা সাত্তার এই বই প্রকাশের পটভূমি ব্যাখ্যা করেন। তিনি বলেন, এই বইটি লেখার আগে আমি প্রচুর পরিমাণে গবেষণা করেছি। প্রচুর তথ্য ও উপাত্ত সংগ্রহ করেছি। নোবেল ফাউন্ডেশনের ইতিহাস ও সকল কার্যক্রম নানাভাবে পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করেছি। মানবজাতির কল্যাণ কিংবা বৃহত্তর স্বার্থে কখনোই নোবেল পুরস্কার দেয়া হয় না। নানামুখি রাজনৈতিক ও পাশ্চাত্যের হীনস্বার্থ হাসিলের জন্যেই এই পুরস্কারকে ব্যবহার করা হয়ে থাকে। রেজা সাত্তার আরো বলেন, নর্থ আমেরিকার প্রচুর পাঠক এই বইটি কিনছেন এবং নতুন করে ভাবতে শুরু করেছেন।  কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ এই আয়োজনে উপস্থিত ছিলেন।

Reza Satter Ekush News Media 2‘সিজ নোবেল ফাউন্ডেশন’ বইটির ওপর আলোচনায় অংশ নেন বাংলামেইল প্রকাশক ও গ্রেটার ফরিদপুর এসোসিয়েশনের সভাপতি রেজাউল কবির, দ্য বেঙ্গলি টাইমস ডটকম ও বাংলামেইল সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু, বাংলামেইল ব্যবস্থাপনা সম্পাদক ও গ্রেটার ফরিদপুর এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইউসুফ মোহাম্মদ, নিকাসের কয়েস আহমেদ, মো: জহিরুল ইসলাম, প্রকৌশলী ও ফরিদপুর এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক নওশের আলী, সংগঠক রাসেল রহমান, কম্পিউটারবিদ কাঞ্চন সুতার, বুয়েটের সাবেক শিক্ষক আবেদা শামীমা এবং তরুণ ক্রিটিক রেনাশ সাত্তার। বক্তারা বলেন, রেজা সাত্তারের এই বই নতুন চিন্তার খোরাক জোগাবে। আমরা তাকে স্বাগত জানাই। আশা করি আগামীতে তিনি আরো সমৃদ্ধ বই আমাদেরকে উপহার দেবেন। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন ডা: শম্পা।
অনুষ্ঠান শেষে ছিলো নৈশভোজ ও সঙ্গীত পরিবেশনা। কানাডা প্রবাসী রেজা সাত্তার পেশায় একজন প্রকৌশলী।
Reza Sattar একুশ নিউজ মিডিয়া Reza Sattar একুশ নিউজ মিডিয়া লস এঞ্জেলেস

LINK ;-
Member of Canadian Author Association.
সূত্রঃ বেঙ্গলি টাইমস ডটকম
#সিজ নোবেল ফাউন্ডেশন

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.