ঐক্যের ডাক দিয়ে শেষ হলো ফোবানা ২০১৩ – ফোবানার ২৮তম আসর বসছে ক্যালিফোর্ণিয়ার লস এঞ্জেলেসে

September 4, 2013 9:44 amComments Off on ঐক্যের ডাক দিয়ে শেষ হলো ফোবানা ২০১৩ – ফোবানার ২৮তম আসর বসছে ক্যালিফোর্ণিয়ার লস এঞ্জেলেসেViews: 325
Print Friendly and PDF
FaceBook YouTube

Fobana -openingঐক্যের ডাক দিয়ে শেষ হলো ফোবানা ২০১৩
বিপুল উৎসাহ উদ্দীপনা ও আনন্দঘন পরিবেশে আটলান্টায় সম্পন্ন হয় তিন দিন ব্যাপী ফোবানা কনভেনশন। উত্তর আমেরিকায় বাংলাদেশিদের সবচেয়ে বড় আয়োজন এই ফোবানা সম্মেলন। যুক্তরাষ্ট্রের লেবার ডে উইকেন্ড ঘিরে ৩০ আগষ্ট থেকে ১ সেপ্টেম্বর জর্জিয়ার আটলান্টা শহরের কব গ্যালেরিয়ায় অনুষ্ঠিত হলো এই জমকালো সম্মেলন। সম্মেলনে অনুষ্ঠানমালার মধ্যে ছিলো সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্টল ও প্রদর্শনী, নেটওয়ার্কিং, অ্যাওয়ার্ড প্রদান। ‘আমাদের সন্তান আমাদের অহংকার’ এই শ্লোগানে আটলান্টা সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দিপু মনি। এই সম্মেলনের অতিথি ছিলেন আমেরিকায় নিযুক্ত বাংলাদশের রাষ্ট্রদূত আকরামুল কাদের।

ইউনিফাইড আটলান্টা ফোবানা সম্মেলনে উত্তর আমেরিকা থেকে ৫২টি রেজিষ্টার্ড সংগঠন যোগ দেয়। বিভিন্ন ষ্টেট থেকে আসা ২০টির অধিক সংগঠন তাদের বিভিন্ন পরিবেশনায় মুগ্ধ করে রাখে দর্শকদের। বাংলাদেশ থেকে ব্যবসায়ী টীম সহ অনেক শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যকর্মীরা যোগ দেন।

ফোবানা সম্মেলনে ডা. দীপু মনি ও ২০১৩ ফোবানার চেয়ারম্যান রেহান রেজা

ফোবানা সম্মেলনে ডা. দীপু মনি ও ২০১৩ ফোবানার চেয়ারম্যান রেহান রেজা

নতুন প্রজন্মের জয়গান এবং উত্তর আমেরিকায় বাংলাদেশীদের ঐক্যের বন্ধন আরো সুসংহত করার সংকল্পের কথা জানালেন ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা’র (ফোবানা) বিদায়ী প্রেসিডেন্ট রেহান রেজা। তিনি একুশ নিউজ মিডিয়াকে বলেন, এই বারের ফোবানা সম্মেলনে নতুন প্রজন্মের বিশাল অংশগ্রহণই প্রমান করে যে, পুরানো সব দ্বিধা-দ্বন্ধ ভুলে একসাথে আমাদের দেশ ও সংষ্কৃতির বিজয় পতাকা তাদের হাতে তুলে দিতে হবে। যারা এখনো ঐক্যনিয়ে ধুম্রজাল সৃষ্টি করছেন তাদেরকে নিয়ে তিনি একসাথে লস এঞ্জেলেসে সম্মেলন করতে তিনি তার সাধ্যমত চেষ্টা করবেন। আমেরিকায় ফোবানা একটি ট্রেডমার্ক করা রেজেষ্ট্রীকৃত সংগঠন। তাই ফোবানা নাম নিয়ে যেন আর কোন বিভ্রান্তি সৃষ্টি করা না হয়। বিশেষ মহলের যেকোন অপচেষ্টাকে রুখতে নতুন কমিটিকে সর্বাত্বক সাহায্য করতে তিনি সবাইকে আহ্বান জানান।

২ সেপ্টেম্বর শনিবার ফোবানা সেন্ট্রাল কমিটির ২০১৩-১৪ নির্বাচনে মো: মোশাররফ হোসেন চেয়ারপার্সন এবং আজাদুল হক সেক্রেটারি হিসেবে পূন:নির্বাচিত হন। এছাড়া ২০১৪ সালে ফোবানার ২৮তম আসর ক্যালিফোর্ণিয়ার লস এঞ্জেলেসে এবং ২০১৫ সালে ২৯ তম ফোবানা সম্মেলন নিউইয়র্কে করার সিদ্ধান্ত হয়।

ফোবানা ২০১৩ তে লস এঞ্জেলেসের প্রতিনিধি ডঃ জয়নুল আবেদীন ও ডা. মোঃ সিরাজুল্লাহ

ফোবানা ২০১৩ তে লস এঞ্জেলেসের প্রতিনিধি ডঃ জয়নুল আবেদীন ও ডা. মোঃ সিরাজুল্লাহ

ফোবানার ২৮তম আসর বসছে ক্যালিফোর্ণিয়ার লস এঞ্জেলেসে
বাংলাদেশিদের মহামিলনমেলা হিসেবে পরিচিত ফেডারেশন অফ বাংলাদেশ অর্গানাইজেশন্স ইন নর্থ আমেরিকার ২৮তম সম্মেলনের ভেন্যু এবার বসছে ক্যালিফোর্ণিয়া অঙ্গরাজ্যের প্যাসিফিকের তীরে লস এঞ্জেলেসে।

প্রবাসী বাংলাদেশীদের মহা মিলন মেলায় পরিণত হবে লস এঞ্জেলেসের এই আয়োজন, একুশ নিউজ মিডিয়াকে বলেন স্বাগতিক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়ার প্রেসিডেন্ট ডঃ জয়নুল আবেদীন। তিনি গ্র্যান্ডফাদার ক্লজে একনিষ্ঠভাবে বাংলাদেশ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়াকে ২০১৪ সালে ফোবানা আয়োজন করতে দেবার জন্য কমিটিকে ধন্যবাদ জানান। তিনি আরো জানান যে, লস এঞ্জেলেস গর্বের সাথে ২০১৪ সালে দেশকে উপস্থাপন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে। তার জন্য ৩০ দিনের মাঝেই একটি শক্তিশালী সাংগঠনিক কমিটি ঘোষণা করবেন।

ব্যয়বহুল লস এঞ্জেলেস শহরে বিশাল এই আয়োজনে নর্থ আমেরিকার সকল সামাজিক, সাংস্কৃতিক সংগঠনদের মূল্যবান পরামর্শ ও মতামতসহ শিল্পী, কলাকুশলী, বুদ্ধিজীবি, সামাজিক কর্মীসহ সবাই যেন তাদের প্রতিভার স্ফুরণ ও বিশাল আয়োজনে শরীক হতে পারে তার জন্য ডঃ জয়নুল আবেদীন সকলকে উদার্ত আহ্বান জানিয়েছেন।

২০১৪ সালের সম্মেলনের শ্লোগান হচ্ছে ‘ একতাই শক্তি – সংযোগে সমৃদ্ধি ‘ ।

উল্লেখ্য যে ১৯৯৭ সালে বাংলাদেশ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া লস এঞ্জেলেসে অদ্বিখন্ডিত ফোবানা উপহার দেয়। ২০০৪ সালে স্থানীয় সংগঠকরা আবার ফোবানা নিয়ে আসেন এবং হলিউডের কোডাক থিয়েটারে জাকজমকভাবে সেই সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০১০ সালে বাংলাদেশ একাডেমী লস এঞ্জেলেসে আবার ফোবানা নিয়ে আসে।

১৯৯৭ সালে বাংলাদেশ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া লস এঞ্জেলেসে অদ্বিখন্ডিত ফোবানা উপহার দেয়। বেগম খালেদা জিয়া ফোবানার উদ্বোধন করেন।

১৯৯৭ সালে বাংলাদেশ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া লস এঞ্জেলেসে অদ্বিখন্ডিত ফোবানা উপহার দেয়। বেগম খালেদা জিয়া ফোবানার উদ্বোধন করেন।

Fobana 1997

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.