লস এঞ্জেলেসে লোটাস ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

July 17, 2017 9:15 pmComments Off on লস এঞ্জেলেসে লোটাস ফেস্টিভ্যাল অনুষ্ঠিতViews: 11
Print Friendly and PDF
FaceBook YouTube

ফেস্টিভ্যাল অনুষ্ঠিতঃ
যুক্তরাষ্ট্রের উপকূলবর্তী শহর লস এঞ্জেলেসের প্রাণকেন্দ্র ইকো লেক পার্ক লেকের গোলাপী ও সাদা পদ্ম ফুল ঘিরে অনুষ্ঠিত হলো ৩৭তম

লস এঞ্জেলেসে বাংলাদেশের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা বক্তব্য রাখছেন

পুনরুত্থান, বিশুদ্ধতা এবং জীবনের প্রতীক হিসাবে এশিয়ানদের আরাধ্য লোটাস ফুলকে সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম লোটাস বেড ইকো পার্ক লেকের তীর জুড়ে গত ৪৫ বছর ধরে এশিয়ান এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের জনগণ ও সংস্কৃতির প্রসারে গ্রীষ্মকালীন এই মেলার আয়োজন করে আসছে লস এঞ্জেলেস সিটি। লস এঞ্জেলেস সিটির রিক্রিয়েশন এন্ড পার্ক ডিপার্টমেন্টের আয়োজনে এবারের স্বাগতিক দেশ ছিলো বাংলাদেশ। মেলার উদ্ধোধন করেন লস এঞ্জেলেস কাউন্টি বোর্ড অব সুপারভাইজার, যুক্তরাষ্ট্রের প্রাক্তন লেবার সেক্রেটারি ও কংগ্রেসওমেন হিলডা লুসিয়া সলিস। বাংলাদেশের সম্ভাবনা ও সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে বক্তব্য দেন কনস্যুলেট জেনারেল অব বাংলাদেশ, লস এঞ্জেলেসের কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা। ১৩ বছর পর আবার স্বাগতিক দেশ হিসাবে এই বহুসংস্কৃতির মিলনমেলায় বাংলাদেশকে উপস্থাপন করার সুযোগ পেয়ে তিনি লস এঞ্জেলেসের মেয়র ও রিক্রিয়েশন এন্ড পার্ক ডিপার্টমেন্টকে ধন্যবাদ জানান এবং ভিজিট বাংলাদেশ সম্পর্কে লস এঞ্জেলেসবাসীদের অবহিত করেন।

দুইদিনব্যাপী এই মেলায় বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতিকে বিশেষভাবে তুলে ধরা হয়েছে বিশাল বাংলাদেশ প্যাভিলিয়নে। প্রচুর জনসমাগমে মুখরিত ছিলো দেশের এই প্যাভিলিয়ন। বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরতে পালকি, রিক্সা, ঢেঁকি, জাতীয় ফুল, পাখি, জাতীয় স্মৃতিসৌধ, শহিদ মিনার, বায়োস্কোপসহ নানা রকম দেশীয় ঐতিহ্যের প্রতীক এবং হস্ত ও কুটির শিল্পের নানা রকম পণ্য সামগ্রী দিয়ে উৎসবে সাজানো হয়েছিলো কনস্যুলেটের প্যাভিলিয়ন। দেশিয় পণ্য ও রিয়েল এষ্টেট প্রসারে ছিলো ষ্টল। লস এঞ্জেলেসের গার্সিটি তার ছোট মেয়েকে নিয়ে বাংলাদেশ প্যাভিলিয়ন ঘুরে দেখেন এবং ঐতিহ্যবাহী রিক্সাতে চেপে ছবি তুলেন। তিনি বাংলাদেশের প্রবাসীদের মূল ধারায় অংশগ্রহনের এই উদ্যোগকে তার দ্বিতীয় টার্মের মেয়রকালীন সময়ের শ্রেষ্ঠ সময় বলে বর্ননা করেন। হোস্ট কান্ট্রি হিসাবে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে ভাগ করার জন্য লস এঞ্জেলেস সিটির পক্ষ থেকে তিনি ধন্যবাদ জানান।

বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেসের () আয়োজনে একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ স্থানীয় শিল্পীদের সহযোগিতায় উদ্বোধনী দিনে বাংলাদেশের মানুষ ও সংস্কৃতির উপর ভিত্তি করে নৃত্যের মাধ্যমে দেশের সংস্কৃতিকে তুলে ধরার লক্ষ্যে দেড় ঘণ্টার মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। অনুষ্ঠানের শুরু হয় প্রথমে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সঙ্গীত দিয়ে। উৎসবে বাংলার বসন্ত ঋতু, জন্মভূমি ও ব্রজগোপীসহ বাংলার ঐতিহ্যবাহী নাচ ‘বাবু সেলাম বারে বার’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে প্রচুর দেশী-বিদেশীদের মোহিত করে রাখেন এই নৃত্য শিল্পীদ্বয়। সংক্ষিপ্ত মাইম স্কিট পরিবেশন করেন বাংলাদেশের মাইম অ্যাাম্বাসেডর কাজী মশহুরুল হুদা। সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে বক্তব্য দেন বাফলার চেয়ারম্যান ডাঃ আবুল হাশেম। সপ্রতিভ অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নতুন প্রজন্মের নাতাশা আহসান।

সংক্ষিপ্ত উদ্ধোধনী অনুষ্ঠানে মেয়রের পক্ষ থেকে সম্মাননা ও সার্টিফিকেট গ্রহন করেন কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা, মমিনুল হক বাচ্চু, ডাঃ এম এ সাত্তার, ডাঃ নাসিমা বেগম, তপন দেবনাথ, ফিরোজ ফখরী, ডাঃ আবুল হাশেম, রিফাত রহমান, নিনা শারমিন এবং নৃত্য শিল্পী শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ। সাংবাদিকতা ও মিডিয়াতে অবদানের জন্য একুশ নিউজ মিডিয়ার জাহান হাসানকেও লস এঞ্জেলেসের মেয়র অফিস থেকে সম্মাননা ও সার্টিফিকেট প্রদান করা হয়। উল্লেখ্য যে, লোটাস ফেষ্টিভ্যাল কমিটিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে আসছেন মোঃ আহসান বাচ্চু। সিটিতে তারই সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ প্রতি বছরই মর্যাদা নিয়ে অংশগ্রহন করে থাকে। মেলার এই সার্থকতার জন্য তিনি বাংলাদেশী কমিউনিটিকে ধন্যবাদ জানিয়েছেন। হিল্টন-টিপু-জাবীন গ্রুপের বৈশাখী মেলার বিভিন্ন উপকরন ছিলো বাংলাদেশ প্যাভিলিয়নের অন্যতম আকর্ষন। এই প্রথম আপন বাজার নামে দেশীয় খাবারের দোকানে খাবারপ্রেমীদের প্রচুর আগ্রহ লক্ষ্য করা গেছে। ইকো পার্ক লেকে ড্রাগন নৌকা বাইচ, কারিগরী কর্মশালা, কমিউনিটি সার্ভিস বুথ, শিশুদের খেলার এলাকা, খাদ্য, জাপানি চা ঘর, আর্ট ও ক্র্যাফটসহ সাংস্কৃতিক অবদান সম্পর্কে সচেতনতা বাড়াতে বিভিন্ন দেশের ঐতিহ্যগত সাংস্কৃতিক পরিবেশনা ও মার্শাল আর্টের প্রদর্শনী ছিলো মেলার আকর্ষণ। সিটি পার্ক এন্ড রিক্রিয়েশন ডিপার্টমেন্টএর তথ্য অনুযায়ী এই বছর প্রায় একশো হাজারের বেশী ক্রাউড এই মেলায় অংশ নেয়।

 

একুশ নিউজ মিডিয়ার প্রধান জাহান হাসানকে লস এঞ্জেলেস সিটির লোটাস ফেষ্টিভ্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ও এন্টারটেইনমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আহসান বাচ্চু সম্মাননা তুলে দিচ্ছেন।

লোটাস ফেষ্টিভ্যালের  ছবি লিংকঃ https://goo.gl/CyF7tS

লস এঞ্জেলেসের মেয়র এরিক গার্সেটি

 

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.