শেষ হলো ২০১৬ ফোবানা সম্মেলন

September 9, 2016 4:31 amComments Off on শেষ হলো ২০১৬ ফোবানা সম্মেলনViews: 31
Print Friendly and PDF
FaceBook YouTube

শেষ হলো ২০১৬ ফোবানা সম্মেলন

এক্সিকিউটিভ মেম্বার অর্গানাইজেশনে বাংলাদেশ কমিউনিটি অব লসএঞ্জেলস

gator4006-hostgator-com_-79

গত ২-৩-৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ৩০তম ফোবানার সফল সমাপ্তি হয়েছে । বিপুল উৎসাহ উদ্দীপনায় প্রবাসী বাঙ্গালীদের মিলনমেলায় সকাল থেকে রাত পর্যন্ত তিনদিনের বিভিন্ন কর্মসূচিতে রমরমা হয়েছিল পেন্টাগন সিটি শেরাটন হোটেল। প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বেই আমন্ত্রিত অতিথিদের সম্মানে ব্ল্যাকটাই ডিনারে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গনপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বাংলাদেশ দুতাবাসের কর্মকর্তাবৃন্দ, কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ, হোষ্ট কমিটির কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন প্রেস-মিডিয়ার ফটোসাংবাদিক, সাংবাদিকসহ অনেকে।

এরপর ফোবানা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বাংলাদেশ , কানাডা ও আমেরিকার জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। ফোবানায় তিনদিনের অনুষ্ঠানে দেশ বিদেশের বরেন্য শিল্পীরা সঙ্গীতপরিবেশন করেন। প্রথম দিনে অনিমা রায়ের রবীন্দ্রসঙ্গীত পরিবেশনা , ওয়ার্দা রিহাবের গ্রুপ নৃত্য ও কুমার বিশ্বজিতের সঙ্গীত পরিবেশনা দর্শকদের নাচে গানে মন ভরিয়ে তোলে। ২য় দিন শুরু হয় বর্নাঢ্য রালি দিয়ে, যা হোটেল থেকে শুরু হয়ে প্রায় ১ মাইল পথ প্রদক্ষিণ করে। শিশু কিশোরদের সায়েন্স ফেয়ার, আইটি বিশেষজ্ঞদের সেমিনার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলুমনাই সেমিনার সহ অনেক আয়োজন ।

সন্ধায় দেয়া হয় হোষ্ট কমিটি এপ্রেসিয়েশন এওয়ার্ড। বিভিন্ন ক্ষেত্রে গুরত্বপূর্ণ অবদানের জন্য প্রবাসী বাংলাদেশিদের ফোবানার পক্ষ থেকে সম্মাননা দেয়া হয়। মুক্তিযুদ্ধে অবদানের জন্য শিল্পী শাহাবুদ্দীন আহমেদ, সাংবাদিকতায় ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, শিক্ষায় মডার্ন ই-লার্নিং এর উদ্ভাবক ডক্টর বদরুল হুদা খান, বিজ্ঞানে ডক্টর আশরাফ আহমেদ, কমুনিটি একটিভিস্ট ওয়াহেদ হোসেনি, পরিবেশ উন্নয়নে মুকিত মজুমদার, গবেষনায় আনশা জান্না ইসলাম, আইটিতে পিপল এন টেকের সিইও আবুবকর হানিপ, ডাটা গ্রুপের জাকির হোসেন কে সম্মাননা দেয়া হয়। সমাজকর্মী কালিপ্রদীপ চৌধুরী পুরষ্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন।

রাতের অনুষ্ঠানে গান পরিবেশন করেন শুভ্রদেব, এস আই টুটুল, হায়দার হোসেন ও বেবী নাজনীন । শেষ দিনের সকালের জেনারেল মিটিং এ ফোবানা ২০১৬-২০১৭ এর নতুন সেন্ট্রাল কমিটির নাম ঘোষনা করা হয়। ২০১৭ সালে ফ্লোরিডা, ২০১৮ সালে আটলান্টায় ফোবানা সম্মেলনের স্থান নির্ধারণ করা হয়। সন্ধ্যার অনুষ্ঠানে ফ্লোরিডার নতুন কমিটিকে ফোবানার পতাকা আনুষ্ঠানিকভাবে তুলে দেয়া হয়। তারপর গান পরিবেশন করেন অনুপমা মুক্তি, জানে আলম, ফাহমিদা নবী, মাকসুদ ও নচিকেতা।

ফোবানা হোস্ট কমিটির প্রেসিডেন্ট মোহাম্মদ আলমগীর , কনভেনার এটিএম আলম, মেম্বার সেক্রেটারি নুরুল আমিন নুরু উপস্থিত দর্শকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং তিনদিনের অনুষ্ঠানের ভুল-ভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানান। 

ফোবানায় বাংলাদেশ ও আমেরিকার বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ী, আইটি বিশেষজ্ঞ, বাংলাদেশের শাড়ি-কাপড়-গয়নার ভেন্ডররা যোগ দেন। এ বছর ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠন ছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি)। তিন দিনের পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে আমেরিকার জনপ্রিয় কেব্‌ল টেলিভিশন ডিস্ট্রিবিউশন কোম্পানি রেডিয়ান্ট।

rehana-rahman-fobanaতিন দিনের সম্মেলনে ছিল শিশু কিশোরদের পরিবেশনা, বড়দের সংগীত, নৃত্যনাট্য, চলচ্চিত্র, সেমিনার, ওয়ার্কশপ ও ফোবানা র‍্যালি। সম্মেলনের উদ্যোক্তাদের আয়োজন ও ব্যবস্থাপনায় আন্তরিকতার অভাব ছিল বলে অভিযোগ করেছেন অংশগ্রহণকারী প্রবাসীরা। সম্মেলনের প্রতি দিনই ছিল আয়োজক ও অংশগ্রহণকারীদের মধ্যে বাগ্‌বিতণ্ডা। নিরাপত্তা কর্মীদের হস্তক্ষেপ ছিল লক্ষণীয়। অনেকেই মূল অনুষ্ঠানে ঢুকতে না পেরে বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের নিয়ে ফিরে যান। তাদের টিকিটের অর্থ ফেরত দেয়নি আয়োজক সংগঠন। বিশৃঙ্খলাপূর্ণ ছিল ৩০তম ফোবানা সম্মেলন এমন অভিযোগ ছিল যোগ দিতে যাওয়া প্রবাসীদের

ফোবানার নতুন চেয়ারম্যান আজাদুল হক


ফোবানার নতুন চেয়ারম্যান আজাদুল হক

উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ফোবানা’র নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আজাদুল হক। ভাইস চেয়ারম্যান হয়েছেন মোহাম্মদ আলমগীর। সেক্রেটারি এম মাওলা দিলু। এছাড়া জয়েন্ট  সেক্রেটারি জাকারিয়া চৌধুরী, ট্রেজারার পদে নির্বাচিত হয়েছেন শাহ হালিম।

ওয়াশিংটনে ফোবানা সম্মেলনের শেষ দিন রোববার অনুষ্ঠিত বার্ষিক সাধারণ  সভায় ২৫ সদস্যের নতুন এই এক্সিকিউটিভ কমিটি গঠিত হয়েছে। উক্ত কমিটি আগামী এক বছর ফোবানা পরিচালনা করবেন।

ফোবানার নতুন কমিটিতে আউটষ্ট্যান্ডিং মেম্বার হয়েছেন নাহিদ চৌধুরী মামুন, এ টি এম আলম, নুরুল আমিন নুরু, জসিম উদ্দিন, আতিকুর রহমান, রেহান রেজা ও ড. আহসান চৌধুরী হিরু।

rehana-rahman-kali-prodip-chowdhury-fobana-2016

ফোবানা সম্মেলন ২০১৬ তে লস এঞ্জেলেস কমিউনিটির অংশগ্রহন

এছাড়া এক্সিকিউটিভ মেম্বার অর্গানাইজেশন হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা, বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব জর্জিয়া, বাংলাদেশি অ্যাসোসিয়েশন অব হিউষ্টন, মিড কন্টিনেন্ট বাংলাদেশ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আমেরিকা, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব  নিউজার্সি, বাংলাদেশ কমিউনিটি অব লসএঞ্জেলস, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়া, বাংলাদেশ এক্সপাট্রিয়েট সোসাইটি অব টেক্সাস, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নর্থ টেক্সাস,  ড্রামা সার্কেল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব মন্ট্রিল।

ফোবানা অ্যাওয়ার্ড পেলেন মুকিত মজুমদার বাবু

চ্যানেল আই অনলাইন

অনলাইন ডেস্ক

ফোবানা অ্যাওয়ার্ড পেলেন মুকিত মজুমদার বাবু

বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় মুকিত মজুমদার বাবুসহ ৭ বিশিষ্ট বাঙালিকে ফোবানা অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা, পরিবেশ সুরক্ষা, সমাজসেবা ও বিজ্ঞান-গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে অনন্য অবদানের জন্য এবারের ফোবানা সম্মেলন থেকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।

উত্তর আমেরিকার প্রবাসী বাংলাদেশিদের সবচেয়ে বড় মিলনমেলা হিসেবে পরিচিত ফেডারেশন অব বাংলাদেশি অর্গানাইজেশনস ইন নর্থ আমেরিকা- ‘ফোবানার’ যাত্রা শুরু ১৯৮৭ সালে। প্রতি বছরের মতো এবারও নিজ নিজ ক্ষেত্রের অর্জন দিয়ে বাংলাদেশ এবং বাঙালি সংস্কৃতিকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার স্বীকৃতি হিসেবে ৭ বাংলাদেশিকে সম্মাননা দেন আয়োজকরা। ওয়াশিংটনের আর্লিংটনের শেরাটন পেন্টাগন সিটি হোটেলের বলরুমে ফোবানার ৩০তম সম্মেলনে ওই সম্মাননা তুলে দেওয়া হয়।

এবার যে ৭ বিশিষ্ট বাঙালি ফোবানা অ্যাওয়ার্ড পেয়েছেন তার মধ্যে মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ, সাংবাদিকতায় ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, মডার্ন ই-লার্নিং উদ্ভাবনের জন্য শিক্ষায় ড. বদরুল হুদা খান, বিজ্ঞানে ড. আশরাফ আহমেদ, সমাজসেবায় ওয়াহেদ হোসেনী, মেধাগতভাবে বিশেষ কৃতিত্বের জন্য আনশা জান্না ইসলাম, এবং  পরিবেশ উন্নয়নে বিশেষ অবদান রাখায় বাংলাদেশ থেকে অ্যাওয়ার্ড পেয়েছেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং চ্যানেল আইয়ের পরিচালক মুকিত মজুমদার বাবু।

মুকিত মজুমদার বাবু বলেন, ‘আপনারা আত্মীয়-স্বজনদের মাধ্যমে অন্তত একটি করে গাছ লাগানোর ব্যবস্থা করুন। অথবা যারা পরিবেশ-প্রকৃতি নিয়ে কাজ করছে তাদের দিকে একটু সুনজর দেবেন।’

পরিবেশ উন্নয়ন নিয়ে অ্যাওয়ার্ডের প্রচলন করায় ফোবানাকে তিনি আন্তরিক শুভেচ্ছা জানান।

পুরস্কার গ্রহণ করে পরিবেশের উন্নয়নে প্রবাসীদের সহযোগিতার আহ্বান জানান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন চেয়ারম্যান। বলেন, ‘আপনারা যারা এখানে থাকেন তারা বাংলাদেশের কথা একটু চিন্তা করবেন। বাংলাদেশের সঙ্গে আপনাদের নাড়ির সম্পর্ক। বাংলাদেশের সঙ্গে আপনারা জড়িয়ে আছেন। বাংলাদেশের প্রতি আপনারা একটু সুনজর দিলে দেশের আজকে যে অবস্থা তা থেকে আমরা পরিত্রাণ পাবো।’

তিনি বলেন, ‘পরিবেশ নিয়ে কাজ করতে গিয়ে আমার একটি কথাই মনে হয়, আমাদের যার যে ক্ষমতা আছে, তার সঙ্গে একটু মমতা মিশিয়ে আমরা যদি আমাদের হাতকে প্রসারিত করি তাহলে বাংলাদেশের অবস্থার উন্নতি হবে, বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশ ভালো থাকবে, আপনাদের আত্মীয়-স্বজনেরা ভালো থাকবে এবং আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ভালো রাখতে পারব।’

চ্যানেল আইতে সাপ্তাহিক অনুষ্ঠান, গবেষণা , প্রকাশনা এবং নানামুখী কার্যক্রমে দেশের প্রকৃতি ও পরিবেশ উন্নয়নে বিশেষ অবদান রাখায় জাতীয় পরিবেশ পদক, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড, এইচএসবিসি – ডেইলি স্টার ক্লাইমেট চেঞ্জ অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন মুকিত মজুমদার বাবু।

অন্য ফোবানা উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন  সংবাদ: 

ফোবানা উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন  নতুন কমিটি, চেয়ারম্যান আবু জুবায়ের দারা

নিউইয়র্কে ফোবানা স্টিয়ারিং কমিটির এক সভা সংগঠনের চেয়ারম্যান এজাজ আক্তার তৌফিকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভা পরিচালনা করেন স্টিয়ারিং কমিটির মেম্বার সেক্রেটারি আলী ইমাম সিকদার। সভায় সর্বসম্মতিক্রমে আবু জুবায়ের দারাকে চেয়ারম্যান ও কাজী শাখাওয়াত হোসেন আজমকে মেম্বার সেক্রেটারি করে ফোবানা স্টিয়ারিং কমিটি ২০১৬-২০১৯ কমিটি গঠন করা হয়।

সভায় ২০১৭ সালে কানাডার টরন্টো এবং ২০১৮ সালে কানাডার মন্ট্রিয়লে পরবর্তী ফোবানা সম্মেলন অনুষ্ঠানের ঘোষণা প্রদান করা হয়। সভায় ফোবানা স্টিয়ারিং কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত থেকে যারা বক্তব্য রাখেন তাদের মধ্যে সর্বজনাব হাসানুজ্জামান হাসান, আতিকুর রহমান সালু, গিয়াস আহমেদ, আবু জুবায়ের দারা, নিশান রহিম, কাজী শাখাওয়াত হোসেন আজম, কাজী এলিন ও খন্দকার ফরহাদ।

উক্ত সভায় নিউইয়র্কে লেবার ডে উইক এন্ড-এ ৩দিন ব্যাপী ৩০তম ফোবানা উত্তর আমেরিকা বাংলাদেশ সম্মেলন সফল করার জন্য আয়োজক সংগঠক ‘ইন্টারফেইথ হারমনি এন্ড ওয়ার্ল্ড পিস’ এর কনভেনর আলমগীর খান আলম এবং সসম্মেলন কমিটির সকল সদস্যকে আন্তরিকভাবে অভিনন্দন জানানো হয়।

(সূত্রঃ অনলাইন থেকে সংকলিত, ছবি: ফেসবুক)

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.