সন্ত্রাসী হামলার আশঙ্কায় বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা

August 27, 2017 3:29 amComments Off on সন্ত্রাসী হামলার আশঙ্কায় বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতাViews: 3
Print Friendly and PDF
FaceBook YouTube

২৫ আগস্ট সন্ত্রাসী হামলা ও নিরাপত্তা ঝুঁকির আশঙ্কায় বাংলাদেশে যুক্তরাষ্ট্র নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪আগস্ট) থেকে এ ভ্রমণ সতর্কতা কার্যকর করা হয়েছে বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়। এর আগে গত জানুয়ারি মাসের ৫ তারিখ একতরফা জাতীয় নির্বাচনের বার্ষিকীতে ভ্রমণ সতর্কতা জারি করেছিলো দেশটি।

বাংলাদেশে সন্ত্রাসী হামলার আশংকার কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, ভারত উপমহাদেশ কেন্দ্রিক গড়ে উঠা আইএস এবং আলকায়েদা দেশজুড়ে সন্ত্রাসী হামলা চালাতে পারে এবং এ ষড়যন্ত্রে লিপ্ত।

বিবৃতিতে বলা হয়, গত মার্চ মাসে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দুটি আত্মঘাতি বোমা হামলার চেষ্টা হয় এবং সিলেটে বিষ্ফোরণের ঘটনায় সাত জন নিহত হয়। ২০১৬ সালের ১ জুলাই সর্বপ্রথম উল্লেখযোগ্য সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে ঢাকার কূটনৈতিক পাড়ার একটি রেস্তোরায়, যেখানে সন্ত্রাসী হামলায় এক যুক্তরাষ্ট্র নাগরিকসহ ২০ জনের অধিক লোক মারা যায়।

কোনো প্রকার আগাম নোটিশ ছাড়াই যুক্তরাষ্ট্র যেকোনো মুহূর্তে তার ঢাকা মিশনের অভ্যন্তরীণ নিরাপত্তায় পরিবর্তন আনতে পারে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।
বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্র নাগরিকদের সতর্ক করে বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র কর্মকর্তা এবং পরিবারের সদস্যরা মটর সাইকেল, বাইসাইকেল, গণপরিবহন কিংবা পায়ে হেঁটে কোথাও বের হতে পারবেন না।এছাড়া বাংলাদেশের গুরুত্বপূর্ণ স্থাপনা এবং জনাসমগম এড়িয়ে চলারও পরামর্শ দেওয়া হয়েছে।যুক্তরাষ্ট্র নাগরিকদের সদা সতর্ক এবং স্থানীয় নিরাপত্তার উন্নতির বিষয়ে অবগত থাকার কথাও বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে বলা হয়, সতর্ক বার্তা বহাল থাকলেও দূতাবাস খোলা থাকবে এবং সব ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.