হেঁটে ওজন কমানোর ক্ষেত্রে কিছু ভুল

হেঁটে ওজন কমানোর ক্ষেত্রে কিছু ভুল

প্রকাশ : ২২ জুলাই ২০১৬

হেঁটে ওজন কমানোর ক্ষেত্রে অনেকেই বলে থাকেন, হাঁটা তার জন্য কাজ করছে না। কিন্তু গবেষণায় জানা যায়, প্রতিদিন ১ ঘণ্টা করে এই হাঁটার অভ্যাস আপনার শরীরের বাড়তি ৫০০ ক্যালোরি পুড়িয়ে ফেলতে সক্ষম। তারপরও কেনো আপনার ওজন কমছে না? আসলে এখানে দোষটা হাটার নয়, দোষ আপনার হাঁটার সময়কার কিছু অভ্যাসের। হেঁটে ওজন কমানোর ক্ষেত্রে বেশ কিছু ভুল করে ফেলি আমরা নিজের অজান্তেই। ফলে ওজন কমার বদলে বেড়েও যেতে পারে!

ওজন কমানোর জন্য হাঁটার পাশাপাশি আরো বেশ কিছু বিষয়ে আমাদের লক্ষ্য রাখতে হবে।
 
সকল চর্বি জাতীয় খাবার বন্ধ করবেন না
হেঁটে বা দৌড়ে ওজন কমানো সময় অনেকেই চান চর্বি জাতীয় খাবার না খেয়ে ওজন কমানোর জন্য। কিন্তু আমাদের শরীরে প্রতিনিয়ত কাজ করার জন্য এবং দ্রুত শক্তি উৎপাদনের জন্য চর্বির বিকল্প নেই। এ ক্ষেত্রে প্রাণীর শরীর থেকে পাওয়া ফ্যাট বা চিনি পরিহার করে বিভিন্ন মাছ বা গাছের বীজ থেকে তৈরি তেল খেতে হবে। তা না হলে প্রয়োজনের সময় আপনি শক্তি পাবেন না।

কোন বেলার খাবার বাদ দেবেন না
ওজন কমানোর জন্য কখনই নিয়মিত কোন বেলার খাবার বন্ধ দেবেন না। খাবার বন্ধ করে আপনি দৌড়ে বা হেঁটে ওজন কমাতে পারবেন না। উল্টো আপনি দুর্বল হয়ে যেতে পারেন। এই ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হল- দিনে ৬ বার আপনি অল্প করে খাবার খান। একেবারে বেশি না খেয়ে। কিন্তু এই পরামর্শ না মেনে আপনি যদি দুই বেলা বেশি করে খান, সেই ক্ষেত্রে বাড়তি চর্বি জমতে পারে আপনার শরীরে।

নিজেকে দেয়া উপহারের বিষয়ে সচেতন হন
আপনি নিজেকে কি উপহার দিতে চান? হয়ত সপ্তাহে একটি পিৎজা বা হ্যাম বার্গার। অথবা ঘুরতে বেড় হয়ে এনার্জি ড্রিংকস। কিন্তু সপ্তাহে একবার এ জাতীয় খাবার বা চকলেট নিজেকে খেতে দিয়ে আপনি ওজন কমাতে পারবেন না। প্রতিদিন দৌড়ে বা হেঁটে আপনি যে পরিমাণ ক্যালরি হারাবেন তার থেকে বেশি একদিনে গ্রহণ করে ওজন কমানো সম্ভব হবে না।

তাই এ সময় আপনি নিজেকে বই উপহার দিতে পারেন। অথবা কোথাও গিয়ে দেখা আসতে পারেন মুভি। কিন্তু মুভি দেখতে গিয়েও খাবার ক্ষেত্রে সাবধান।
 
নিজের ক্ষুধাকে চিনতে শিখুন
আপনি হয়ত রেগে আছেন, অথবা আপনার মন খারাপ। কখনও মনে করবেন না আপনি ক্ষুধার্ত বলে এমনটা হচ্ছে। অকারণে খাবার খাবেন না। নিজের রাগ বা মন খারাপ ভাব দূর করার জন্যও নয়।

পর্যাপ্ত পানি পান করুন
আপনি যখন দৌড়াতে বা হাঁটতে যাবেন, তখন সঙ্গে পানির বোতল রাখুন। সেখান থেকে ফিরে এসেও প্রচুর পানি খাবেন। কেননা দৌড়লে বা হাঁটলে আপনার শরীরে পানির অভাব হবে এবং কিছুটা ক্লান্ত অনুভব করবেন। এ সময় হয়ত মনে হবে আপনার ক্ষুধা পেয়েছে। কিন্তু তখন কিছু খাওয়া উচিত হবে না। এ সময় বেশি করে পানি পান করে নিজের পেট ভরে ফেলুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

By Ekush News Desk on July 22, 2016 · Posted in লাইফ স্টাইল

Sorry, comments are closed on this post.