২৫০০ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে ৫ অপারেটর

April 2, 2014 7:58 amComments Off on ২৫০০ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে ৫ অপারেটরViews: 12
Print Friendly and PDF
FaceBook YouTube
২৫০০ কোটি টাকা বিদেশে পাঠিয়েছে ৫ অপারেটর

ঢাকা: দেশের মোট ছয়টি মোবাইল অপারেটরের মধ্যে রাষ্ট্রায়াত্ব টেলিটক ছাড়া অন্য পাঁচটি মোবাইল অপারেটর এ পর্যন্ত (জুন ২০১২) ২ হাজার ৫৪৭ কোটি ১৪ লাখ টাকা বিদেশে পাঠিয়েছে বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।

মঙ্গলবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলামের এক প্রশ্নের জবাবে সংসদকে মন্ত্রী এ তথ্য জানান।

মোবাইল অপারেটরগুলো হলো- গ্রামীণফোন লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড, রবি অজিয়াটা লিমিটেড, এয়ারটেল বাংলাদেশ লিমিটেড এবং প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড (সিটিসেল)।

মন্ত্রীর দেয়া তথ্য থেকে জানা যায়, গ্রামীণফোন লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ভ্যাট ৩ হাজার ৯০ কোটি ৯০ লাখ ও ট্যাক্স দিয়েছে ১ হাজার ৪০৩ কোটি ৮০ লাখ টাকা। অন্যদিকে গ্রামীণফোনের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ৪৫০ কোটি ৮২ লাখ টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে এক হাজার ১২৯ কোটি ১০ লাখ টাকা।

বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ১ হাজার ১৭ কোটি ১৩ লাখ ভ্যাট ও ১২৪ কোটি ৪৪ লাখ টাকা ট্যাক্স দিয়েছে। অন্যদিকে প্রতিষ্ঠানটির কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২৪২ কোটি ৪২ লাখ টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে এক হাজার ২১ কোটি ৮০ লাখ টাকা।

রবি অজিয়াটা লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ১ হাজার ২০২ কোটি ৮৮ লাখ টাকা ভ্যাট ও ২১৬ কোটি ৪৯ লাখ টাকা ট্যাক্স দিয়েছে। অন্যদিকে রবির কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২১৯ কোটি ১০ লাখ টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে ১২ কোটি ২৯ লাখ টাকা।

২০১৩ সাল পর্যন্ত এয়ারটেল বাংলাদেশ লিমিটেড ৪২৮ কোটি ৯৫ লাখ টাকা ভ্যাট ও ৯ কোটি ৫৫ লাখ টাকা ট্যাক্স দিয়েছে। প্রতিষ্ঠানটির কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২১ কোটি টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে ৩৭৮ কোটি টাকা।

প্যাসিফিক বাংলাদেশ লিমিটেড ২০১৩ সাল পর্যন্ত ৬৫ কোটি ৮৮ লাখ টাকা ভ্যাট ও ৬ কোটি ৪৫ লাখ টাকা ট্যাক্স দিয়েছে। অন্যদিকে সিটিসেলের কাছে সরকারের পাওনা (জুন ২০১২ পর্যন্ত) ২৭৯ কোটি ২৫ লাখ টাকা। আর এই সময়ের মধ্যে অপরেটরটি বিদেশে পাঠিয়েছে ৫ কোটি ৯৫ লাখ টাকা।

অন্যদিকে রাষ্ট্রয়াত্ব মোবাইল অপারেটর টেলিটক লিমিটেড ওই সময়ের মধ্যে ১১৩ কোটি ৪ লাখ টাকা ভ্যাট  এবং ৪ কোটি ২ লাখ টাকা ট্যাক্স দিয়েছে। অন্যদিকে অপারেটরটির কাছে সরকারের পাওনা রয়েছে ৯৬৬ কোটি ৭৮ কোটি টাকা।

সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ টেলিযোগাযোগ কমিশন থেকে মোবাইল ফোনের কলরেট সর্বনিম্ন ২৫ পয়সা/মিনিটি থেকে সবোর্চ্চ ২ টাকা/মিনিট নির্ধারণ করা আছে। মোবাইল কোম্পানিগুলো নির্ধারিত এই কলরেটের মধ্যে তাদের ব্যবস্য পরিকল্পনা করে
থাকে যা কমিশন থেকে নিশ্চিত করা হয়। এছাড়া ১০ সেকেন্ড পালস চালুর ফলে গ্রাহকরা কথা বলায় অনেক স্বাধীনতা ভোগ করছে। যেখানে ২০০১ সালে গড় কলরেট ছিল ৯ দশমিক ৬০ টাকা/মিনিট সেখানে বর্তমানে গড় কলরেট ৮৩ পয়সা। এটি বিশ্বের মধ্যে অন্যতম সর্বনিম্ন কলরেট। তাই মোবাইল ফোনের কলচার্জ কমানোর কোনো পরিকল্পনা সরকারের আপাতত নেই।’

বাংলামেইল২৪

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.