সরকারি অর্থায়নে মিরাজের বাড়ি তৈরির উদ্যোগ

November 2, 2016 9:50 amComments Off on সরকারি অর্থায়নে মিরাজের বাড়ি তৈরির উদ্যোগViews: 13
Print Friendly and PDF
FaceBook YouTube

শুধু বোলিং নয় ভবিষ্যতে ব্যাটিংয়েও প্রতিভা দেখাবো:

%e0%a6%be%e0%a6%bf%e0%a6%be%e0%a6%bf%e0%a6%be%e0%a6%be%e0%a6%bf%e0%a7%81%e0%a6%bf%e0%a6%be

ঢাকা টেস্ট জয়ের নায়ক মেহেদি হাসান মিরাজ বলেছেন, শুধুমাত্র বোলিং নয় সামনের দিনগুলোতে ব্যাটিংয়েও নিজের প্রতিভা দেখাবেন।

সোমবার হোটেল র‌্যাডিসন থেকে বাড়ি ফেরার পথে হোটেল লবিতে গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন তিনি।

মিরাজ বলেন: অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে আমি চারটা ফিফটি করেছিলাম। আসলে সবাই জানে আমি ব্যাটিংও পারি। তবে এখানে এসে মানিয়ে নিতে খানিকটা কষ্ট হয়েছে। কারণ আমি যে সময় ব্যাটিংয়ে নেমেছিলাম সে সময় একটা প্রেসার ছিল। তাছাড়া বিশ্বের বড় বড় বোলাররা ছিল, খেলাটা ধরতে পারি নাই।

ব্যাটিংয়ে নিজের উন্নতির ব্যাপারে সিনিয়র খেলোয়াড় আর কোচদের প্রশংসা করে মেহেদি হাসান মিরাজ বলেন: বর্তমানে আমার ব্যাটিংয়ের যে ছোট ছোট ভুলগুলো রয়েছে সেগুলো শোধরাতে সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছি, তারা বলছেন ঠিক হয়ে যাবে, তুই তো ব্যাটিং পারিস। আর ব্যাটিং কোচ সামাবীরা ও হেড কোচ হাথুরুসিংহেও আমার ব্যাটিং উন্নতির বিষয় নিয়ে কাজ করবেন।

%e0%a6%be%e0%a7%81%e0%a6%bf%e0%a6%be%e0%a6%be%e0%a6%bf%e0%a7%8d%e2%80%8c%e0%a6%be%e0%a6%bf
হোটেল থেকে বের হচ্ছেন ঢাকা টেস্ট জয়ের নায়ক মেহেদি হাসান মিরাজ

নিজের বোলিং নিয়ে মিরাজ বলেন: বোলিং ভালো হচ্ছে, পারফর্ম করছি তবে ব্যাটিংটা ভালো হলে আরো ভালো লাগবে।

ইংল্যান্ড টেস্টে নিজের পারফর্ম নিয়ে মিরাজ বলেন: আসলে জিতলে ভালো লাগে, বাংলাদেশ জিতেছে এর চেয়ে বড় আনন্দের কিছু নেই। বাংলাদেশের জয়ে নিজেকে মেলে ধরেছি এটাই আনন্দ, তবে বড় আনন্দ বাংলাদেশের জয়।

জয়ের পর কোচ হাথুরুসিংহের কমেন্ট নিয়ে মিরাজ বলেন: হাথু খুব খুশী হয়েছে, আমাদের এখন শুধু নিজেদের দেশের মাটিতে ভালো খেললে চলবে না, বিদেশেও ভালো খেলতে হবে। তাই তিনি বিদেশে ভালো খেলার ব্যাপারে আমাদের বলেছেন। আর ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে এমন জয়ে হাথুরুসিংহেও মনে করেন আমরা টেস্টে অনেক ভালো টিম। আমরা শুধু দেশে নয়, বিদেশের মাটিতেও দেশকে জয় এনে দিতে পারব।

14886257_10211102050726716_37023864_n
বন্ধুদের নিয়ে সেলফিতে মগ্ন মিরাজ

এলাম, দেখলাম জয় করলাম। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক মেহেদি হাসান মিরাজের টেস্ট আঙ্গিনায় পা রাখাটা এমনই রাজসিক। চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে প্রথম দিনই পাঁচ উইকেট তুলে আগমন বার্তা জানিয়েছিলেন এই অলরাউন্ডার। পরের ইনিংসে আরো এক উইকেট। আর ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ছয় উইকেটসহ দুই ইনিংসে নিয়েছেন ১২ উইকেট। তার স্পিনের নীল বিষে কুপোকাত ইংলিশ ব্যাটসম্যানরা। এতো কিছু অর্জন আর দেশের জয়ের পর মিরাজের বাবা মা কি বললেন তাদের পুত্রকে। মিরাজ বলেন: আমার বাবা মা অনেক খুশী, আমার বাবা মা বলেছেন মিরাজ এখন শুধু আমারদের সন্তান নয়, পুরো ষোল কোটি বাঙ্গালীর সন্তান।

দুই টেস্ট সিরিজে ১৯ উইকেট নিয়ে ১২৯ বছরের পুরানো রেকর্ড ভেঙ্গেছেন মিরাজ। নিজের রেকর্ড নিয়ে মিরাজ বলেন: আমার বন্ধুরা আমাকে রেকর্ডের কথা বলেছে, এছাড়া আমিও বিভিন্ন অনলাইনে দেখেছি তবে বাংলাদেশ জিতেছে এর চাইতে বড় কিছু নেই।

মোস্তাফিজ – – মিরাজ বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ

3_m

বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল ভবিষ্যৎ এখন থ্রি-এম-মোস্তাজিুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত ও মেহেদী হাসান মিরাজ। এদের মধ্যে ঘরোয়া ক্রিকেটের গণ্ডি পেরিয়ে প্রথমে শ্রেষ্ঠত্বের জানান দিয়েছিলেন কাটার মাস্টার খ্যাতি পাওয়া মোস্তাফিজ। এরপর সর্বশেষ ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট সিরিজে আগামীর বার্তা দিয়ে শুরু করলেন মোসাদ্দেক ও মিরাজ।

ওয়ানডে সিরিজে না থাকলেও টেস্ট সিরিজে ডাক পেয়ে চট্টগ্রামের প্রথম টেস্টে ৭ উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অ্যাকাউন্ড খোলেন মিরাজ। সেই টেস্টে জয় পেতে পেতেও অল্পের জন্য হেরে যায় বাংলাদেশ। তবে ভেন্যু পাল্টালেও মিরাজ আর পাল্টাননি। বরং ঢাকায় ফিরে আরো খুড়ধার তিনি। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেটসহ দুই ইনিংসে নেন ১২ উইকেট।

এই সিরিজে টেস্ট ক্রিকেটে ইংলিশ আভিজাত্য ভেঙে চুরমার করা আসল কারিগর তিনি। সেই সাথে অভিষেক ম্যাচে দেশের হয়ে দ্বিতীয় সেরা বোলিং, দুই ম্যাচের  সিরিজে দেশের হয়ে সর্বাধিক ১৯ উইকেট শিকারের রেকর্ড এখন তার।

miraz-tamim

আন্তর্জাতিক ক্রিকেটের আগে ঘরোয়া ক্যারিয়ারটাও চোখধাঁধানো মিরাজের। তার অসাধারণ অধিনায়কত্বেই বাংলাদেশ যুব দল ২০১৬ আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে সেমিফাইনালে উঠে। আর তৃতীয় হওয়ার প্লে-অফে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯  দলকে পরাজিত করে তৃতীয় স্থান অধিকার করে বাংলাদেশ।

অসাধারণ অলরাউন্ড নৈপুণ্যে মিরাজ ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন। তিনি ৬ ম্যাচে ব্যাট হাতে ২৪২ রান এবং বল হাতে ১২ উইকেট লাভ করেন।

মিরাজের মতোই স্বপ্নের শুরু দিয়ে বাংলাদেশ ক্রিকেটের অন্যতম ভরসার নাম হয়ে উঠেছেন পেসার মোস্তাফিজুর রহমান। পাকিস্তানের বিপক্ষে টি-টুয়েন্টিতে অভিষেক। এই ফরমেটের অন্যতম ভয়ংকর ব্যাটসম্যান শহিদ আফ্রিদির উইকেট শিকারের মধ্যদিয়ে যে তীর ছোড়া শুরু করেছেন ফিজ তার গতিতে দিনকে দিন বেড়েছে বৈকি কমেনি।

ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ের। সেই ম্যাচে পাঁচ উইকেট নিয়ে দলকে দারুণ এক জয় এনে দিয়ে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। এরপর ওয়ানডে ক্যারিয়ারের প্রথম তিন ম্যাচেই ১৩ উইকেট নিয়ে ইতিহাসে জায়গা করে নেন।

Bangladesh’s Mustafizur Rahman, center, celebrates with teammates the dismissal of Zimbabwe’s Chamu Chibhabha, foreground, during the third one-day international cricket match between the two teams in Dhaka, Bangladesh, Wednesday, Nov. 11, 2015. (AP Photo/A.M. Ahad)

টি-টুয়েন্টি ও ওয়ানডের পর টেস্ট অভিষেকটাও স্বপ্নের মতোই হয় মোস্তাফিজের। সাউথ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রামে অভিষেক হয় তার। ড্র হওয়া সেই ম্যাচেও সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনি।

৩৭ রানে চার উইকেট নেয়ার পথে এক ওভারেই অতিথিদের তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন মুস্তাফিজ। আমলাকে ফেরানোর পরের বলে জেপি দুমিনিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। হ্যাটট্রিক ঠেকিয়ে দেয়া কুইন্টন ডি কককে বোল্ড করে নেন তৃতীয় উইকেট।

ঘরোয়া, আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে প্রমাণ করা মোস্তাফিজ এখন বিশ্ব তারকা। প্রথমে বিশ্বের অন্যতম টি-টুয়েন্টি টুর্নামেন্ট ভারতীয় প্রিমিয়ার লিগে(আইপিএল) নাম লেখান। এরপর যোগ দেন বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘরোয়া টুর্নামেন্ট ইংলিশ কাউন্টিতে। ইনজুরির কারণে ইংল্যান্ড সিরিজে ছিলেন না, তবে লম্বা বিরতি কাটিয়ে সামনের নিউজিল্যান্ড সিরিজের জন্য অস্ত্রে শান দিচ্ছেন ফিজ।

মোস্তাফিজ-মিরাজের মাঝখানে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মোসাদ্দেক হোসন সৈকত। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে রানের খাতা না খুলতে পারলেও দ্বিতীয় ম্যাচে দলের মহাপ্রয়োজীয় সময়ে ২৯ রান করেন। পরে অল্প স্কোর নিয়েও সেই ওয়ানডেতে জয় পায় বাংলাদেশ। তৃতীয় ম্যাচে জ্বলে ওঠেন মোসাদ্দেক।লোয়ারঅর্ডারে ব্যাট হাতে ৩৯ বলে ৩৮ রানে অপরাজিত ছিলে।%e0%a6%b8%e0%a6%ae

ওয়ানডে পারফর্মেন্সের পুরস্কার হিসেবে টেস্ট দলেও ডাক পান মোসাদ্দেক। তবে ঢাকা টেস্টে মূল একাদশে না থাকলেও শীঘ্রই সে সুযোগ পেয়ে যাবেন এই অলরাউন্ডার।

ঘরোয়া লীগে মোসাদ্দেকের দারুণ পারফরম্যান্সের জন্যই জাতীয় দলে তার ডাক পান। লীগের প্রথম রাউন্ডে সেঞ্চুরির পর দ্বিতীয় রাউন্ডে ডাবল সেঞ্চুরি করেন এই ব্যাটসম্যান। প্রথম শ্রেণীর ক্রিকেট ১২ ম্যাচে মোসাদ্দেকের ডাবল সেঞ্চুরি আছে তিনটি। বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানের প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি নেই।

ঘরোয়া ক্রিকেটের পর আন্তর্জাতিক অঙ্গণে জানান দিয়ে পা রাখা এই তারকা বাংলাদেশের জার্সি গায়ে আগামী দিনে বিশ্ব ক্রিকেটকে শাসন করবেন বলেই মত বিশ্লেষকদের। আর একসাথে সেই যাত্রাটা শুরু হতে পারে ডিসেম্বরের নিউজিল্যান্ড সফর থেকেই।


মিরাজকে বাড়ি বানিয়ে দেবেন প্রধানমন্ত্রী

miraz

অভিষেকেই ইতিহাস গড়া ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ ও তার পরিবারের জন্য বাড়ি তৈরি করে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরই মধ্যে প্রধানমন্ত্রীর এ নির্দেশনা খুলনার জেলা প্রশাসককে জানিয়ে দিয়েছেন তার মুখ্য সচিব আবুল কালাম আজাদ।

এখণ বাড়ি তৈরির জন্য উপযুক্ত স্থান খুঁজে তারপর এ বিষয়ে ব্যবস্থা নিবে স্থানীয় জেলা প্রশাসন।

সদ্য সমাপ্ত বাংলাদেশ-ইংল্যান্ড টেস্টে মাত্র ১৯ বছর বয়সেই অভিষেক হওয়া মিরাজ সিরিজে ১৯ উইকেট নিয়ে গড়েন বিশ্বরেকর্ড। ভেঙ্গে দেন ১২৯ বছর আগে অস্ট্রেলিয়ার হয়ে অভিষিক্ত স্পিনার জন জেমস ফেরিসের গড়া ১৮ উইকেটের রেকর্ড।

১৮৮৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের অ্যাশেজ সিরিজে ১৮ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন বাঁহাতি স্পিনার ফেরিসের।

সূত্রঃ  চ্যানেল আই  অনলাইন০২ নভেম্বর ২০১৬

সর্বশেষ সংবাদ

Copy Protected by Chetan's WP-Copyprotect.