এবার নেস্টের দিকে নজর গুগলের

20140115-224725.jpg

প্রযুক্তি-উদ্যোক্তা প্রতিষ্ঠান নেস্ট ল্যাবস কিনে নিচ্ছে গুগল। ঘর-গেরস্থালির বিভিন্ন পণ্য তৈরির পরিকল্পনা রয়েছে নেস্ট ল্যাব। এরমধ্যেই ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রক থার্মোস্ট্যাট উদ্ভাবন করেছে নেস্ট। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।
নেস্টের প্রতিষ্ঠাতা সাবেক দুই অ্যাপল প্রকৌশলী টনি ফ্যাডেল ও ম্যাট রজার্স। অ্যাপলের প্রথম আইপড নকশাকারী ও আইফোন নকশার ক্ষেত্রে টনি ফ্যাডেলের ভূমিকা রয়েছে।
নেস্ট কিনে নেওয়া প্রসঙ্গে গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, নেস্ট ল্যাবস কিনতে ৩২০ কোটি মার্কিন ডলার খরচ হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যে চুক্তি সম্পন্ন হবে।
গুগল আরও জানিয়েছে, নেস্ট ল্যাবস নিজের নামেই কাজ চালিয়ে যাবে এবং টনি ফ্যাডেল এর দায়িত্বে থাকবেন।
গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ জানিয়েছেন, নেস্টের প্রতিষ্ঠাতা টনি ফ্যাডেল ও ম্যাট রজার্স মিলে দারুণ একটি দল তৈরি করেছেন। গুগল পরিবারে তাদের স্বাগত জানাতে পেরে আমরা রোমাঞ্চিত।
টনি ফ্যাডেলকে আইপডের জনকও বলা হয়। ২০০৮ সাল সালে অ্যাপল ছাড়ার আগে অ্যাপলের মিউজিক বিভাগের প্রধান ছিলেন তিনি।
এদিকে মার্কিন প্রযুক্তি বিশ্লেষকেরা জানিয়েছেন, নেস্ট কিনে নেওয়ার মাধ্যমে এটা নিশ্চিত করে বলা যায় গুগল আর শুধু অনুসন্ধান সেবাদাতা প্রতিষ্ঠান থাকছে না। এর আগে রোবট নির্মাতা প্রতিষ্ঠান বোস্টন ডায়নামিকস নামের একটি প্রতিষ্ঠান কিনেছে গুগল। তবে এখন পর্যন্ত গুগলের অধীনে আসা সবচেয়ে বড় প্রতিষ্ঠানটি হচ্ছে মোবাইল ফোন নির্মাতা মটোরোলা মোবিলিটি। ২০১১ সালে মটোরোলা এক হাজার ২৫০ কোটি মার্কিন ডলারে মটোরোলাকে কিনেছিল গুগল।
Source: Prothom Alo