ভারতীয়দের কালো চামড়ায় স্বর্ণালঙ্কার বেশি ঝলক দেয়!

ভারতীয়দের কালো চামড়ায় স্বর্ণালঙ্কার বেশি ঝলক দেয়!

ভারতীয়দের কালো চামড়ায় সোনার গয়না বেশি ঝকমক করে‘, সম্প্রতি চীনের একটি পত্রিকার উদ্ধৃতি দিয়ে ভারতের টাইমস অব ইন্ডিয়া পত্রিকায় এ সংক্রান্ত তথ্য উপস্থাপিত হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘এমনকি রাস্তার পাশে যে সব মেয়ে শিশু ভিক্ষা করে, তাদের নাকেও সোনার নোলক দেখা যায়।‘

এছাড়া ‘ভারতীয় নারীরা সোনার নাকফুল পরা ছাড়া কোথাও বের হয় না‘ বলেও উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে। ‘ইন্ডিয়ান বিউটি অয়্যারিং গোল্ড জুয়েলারি‘ শিরোনামে চীনের পিপলস ডেইলি অনলাইনে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এর উদ্ধৃতি দিয়ে টাইমস অব ইন্ডিয়ায় এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, ভারতে সোনার গহনা পরিধান না করে কোনো নারী কোথাও গেলে তাকে ভালো চোখে দেখা হয় না।

পৃথিবীর সব গহনার মধ্যে ভারতীয়রা সোনাকেই বেশি পছন্দ করে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। এর কারণ হিসেবে প্রতিবেদনে যুক্তি দেওয়া হয়, ভারতীয়দের কালো চামড়ায় সোনার গহনা উজ্জ্বলভাবে দৃশ্যমান হয়, এ কারণেই তারা অলঙ্কার হিসেবে সোনার প্রতি এত আসক্ত। প্রতিবেদনে বলা হয়, এমনকি যেসব ছোট মেয়ে রাস্তার পাশে দাঁড়িয়ে ভিক্ষা করে, তাদের নাকেও সোনার নোলক দেখা যায়। পাশাপাশি ভারতীয় অভিভাবকরা তাদের মেয়েদের বিয়ে দেওয়ার সময় যৌতুক হিসেবে সোনা দেওয়াই পছন্দ করে। সোনার প্রতি ভারতীয়দের অতি আগ্রহের কারণে সেখানে সর্বত্রই সোনার দোকান চোখে পড়ে, সেটা বড় শহরই হোক আর প্রত্যন্ত অঞ্চলের কোনো জনপদই হোক।