চীনে বিক্রি হচ্ছে বোতলজাত বিশুদ্ধ বাতাস

চীনে বিক্রি হচ্ছে বোতলজাত বিশুদ্ধ বাতাস
বোতলজাত বিশুদ্ধ বাতাস বিক্রির প্রচারণা
ঢাকা: দিনকে দিন নানা কারণে পৃথিবীতে বায়ু দূষণের মাত্রা বেড়েই চলেছে। দেখা দিচ্ছে নানান রকম রোগ-ব্যাধি, শারীরিক সমস্যা। একটু বিশুদ্ধ বাতাসে নিশ্বাস নিতে তাই অনেকেই আকুল হয়ে থাকেন। আর তাদের জন্যই এবার চীনে বিক্রি হচ্ছে নতুন ধরনের পন্য, বোতলজাত বিশুদ্ধ বাতাস।
এতদিন বোতলজাত পানি থেকে শুরু করে অন্যান্য খাবার মানুষ গ্রহণ করলেও বোতলজাত বিশুদ্ধ বাতাস বিক্রির ধারণা এই প্রথম। তাই এরইমধ্যে বিষয়টি নিয়ে দেশটিতে ব্যপক আলোড়ন সৃষ্টি হয়েছে।
সম্প্রতি চীনের ঝিজিয়াং প্রদেশের লিনান কাউন্টিতে ভ্রাম্যমান গাড়িতে করে বিক্রি শুরু হয়েছে এই বোতলজাত বিশুদ্ধ বাতাস। এই বিশুদ্ধ বাতাস সংগ্রহ করা হয়েছে ফানজিং ও তিয়ানমু পর্বতের নৈসর্গিক পরিবেশ থেকে। আপাতত প্রচারের জন্য এই বোতলজাত বাতাস বিমানমূল্যে দেয়া হচ্ছে মানুষকে নিশ্বাস নিয়ে পরখ করে দেখার জন্য। পরে এটি সারা দেশে ছড়িয়ে দেয়া হবে এবং বাণিজ্যিকভাবে বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন এর প্রোডাক্ট ম্যানেজার লঙ পিঙ।
তিনি বলেন, ‘তিয়ানমু পর্বতের আশেপাশে বাতাস খুব বিশুদ্ধ। এরমধ্যে ঋণাত্মক অক্সিজেন আয়নের পরিমাণ ৩ হাজার ৩০০ কিউবিক সেন্টিমিটার। যা স্বাভাবিক লেভেলের চেয়ে অনেক বেশি। কিন্তু সমস্যা হলো, আমরা আমাদের প্রাত্যহিক জীবনে যে বাতাসে নিশ্বাস নেই তাতে খুব বেশি ঋণাত্মক আয়ন নেই। আর আমাদের আধুনিক জীবনের সমস্ত দূষণ বাতাসে মিশে অধিক পরিমাণে ধনাত্মক আয়ন তৈরি করে। যার ফলে আমরা প্রায়ই অনেক বেশি ক্লান্ত, হতাশাগ্রস্ত এবং মেজাজ খিটখিটে করে তোলে।’

বাংলামেইল২৪