নাইজেরিয়ায় বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান

ঢাকা: ভারতে নিযুক্ত নাইজেরিয়ার হাইকমিশনার নুদুবিসি ভি অ্যামাকো বাংলাদেশের ব্যবসায়ীদের কৃষি ও কৃষিজাত পণ্য, ফার্মাসিউটিক্যাল, চিকিৎসা যন্ত্রপাতি, তথ্য-প্রযুক্তি ও শিক্ষাখাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘নাইজেরিয়ার সরকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে বাধা সৃষ্টিকারী কতিপয় নীতিমালা ইতোমধ্যে সংস্কার করেছে।’

তিনি বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নে দুদেশের সরকারি ও বেসরকারি খাতের প্রতিনিধিদের মধ্যকার আলোচনা সভা আয়োজনের আহ্বান জানান।

মঙ্গলবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র নেতাদের সঙ্গে ঢাকায় সৌজন্য সাক্ষাৎ করে তিনি এ সব কথা বলেন।

ডিসিসিআইয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ডিসিসিআই সভাপতি মো. সবুর খান নাইজেরিয়ার হাইকমিশনার ডিসিসিআইতে আসার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বাংলাদেশ ও নাইজেরিয়া দুইদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায়ে রেখে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বাংলাদেশ থেকে ওষুধ, সিরামিক, পাদুকা, লাইট ইঞ্জিনিয়ারিং, প্লাস্টিক জাতীয় পণ্য ইত্যাদি পণ্য নাইজেরিয়া নিতে পারে।’

তিনি জানান, বাণিজ্য সম্প্রসারণে ঢাকা চেম্বারের ডিসিসিআই হেল্প ডেস্ক খোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে, যার মাধ্যমে বিভিন্ন দেশের ব্যবসায়ীদের পাশাপাশি বাংলাদেশি ব্যবসায়ীরা নিজেদের কাঙ্ক্ষিত উদ্যোক্তা খুঁজে পাবেন।

অনুষ্ঠানে ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি নেসার মাকসুদ খান, সহ-সভাপতি আবসার করিম চৌধুরী, পরিচালক কে এম এন মনজুরুল হক, আবুল হোসেন, এম আবু হোরায়রা, আলহাজ্ব আব্দুস সালাম এবং মো. শোয়েব চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।
স্টাফ করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম