আমেরিকার বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি বন্ধের আহ্বান বাইডেনের

আমেরিকার বিশ্ববিদ্যালয়যৌন হয়রানি বন্ধের আহ্বান বাইডেনের

 জো বাইডেন জো বাইডেন

৩০ এপ্রিল : মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে যৌন হয়রানি ও যৌন হামলা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। ওয়াশিংটন ডিসির আইজেআওয়ার ভবনে দেয়া ভাষণে এ আহ্বান জানান তিনি। বাইডেন বলেন, আত্মরক্ষার কারণ ছাড়া মেয়েদের গায়ে হাত দেয়ার অধিকার কোনো পুরুষের নেই।
এ ভাষণে মার্কিন শিক্ষার্থীদের যৌন হামলার হাত থেকে রক্ষা করা বিষয়ক হোয়াইট হাউজ টাস্ক ফোর্সের প্রতিবেদন প্রকাশের ঘোষণা দেন তিনি। গত জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ টাস্ক ফোর্স গঠন করেন। মার্কিন শিক্ষার্থীদের যৌন হামলার হাত থেকে রক্ষা পাওয়ার পন্থা খুঁজে বের করার দায়িত্ব দেয়া হয় এ টাস্ক ফোর্সকে।

হোয়াইট হাউজের প্রতিবেদনে বলা হয়েছে, কলেজে লেখাপড়া করতে এসে প্রতি পাঁচজন ছাত্রীর মধ্যে একজন যৌন হামলার শিকার হন এবং বেশিরভাগ ক্ষেত্রে প্রথম বা দ্বিতীয় বর্ষে এ জাতীয় ঘটনা ঘটে। হোয়াইট হাউজের প্রতিবেদনে আরো বলা হয়েছে, কেবল ছাত্রী নয় ছাত্ররাও যৌন হামলার শিকার হয়ে থাকেন। আমেরিকায় সমকামীর সংখ্যা প্রচুর। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার দেশের সেনাবাহিনীতে অবাধে সমকামিতার অনুমতি দিয়ে রেখেছেন।