রুইয়ের চার পদ

রুইয়ের চার পদ


রীমা জুলফিকার :

রুই মাছের কারি

উপকরণ: রুই মাছ ৪/৫ টুকরা, আলু ৪টি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন আধা চা চামচ, পেঁয়াজ ২ টেঃ চামচ, তেজপাতা ২টা, লং, দারুচিনি, এলাচ ২টি করে, লবণ পরিমাণ মতো। তেল ২ টেঃ চামচ, মাছ ও আলু ভাজার ও রান্নার জন্য।

প্রণালি: মাছের টুকরায় হলুদ ও লবণ মাখিয়ে গরম তেলে ভেজে তুলুন। আলুও হালকা ব্রাউন করে ভাজুন। তেল গরম হলে তেজপাতা ও লং, দারুচিনি ও এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে ভেজে নিতে হবে। বেরেস্তার মধ্যে সব বাটা মসলা দিয়ে কষাতে হবে। মসলা ভুনা হওয়ার পর রং বদলালে ২ কাপ পানি ও আলু দিয়ে নেড়ে দিতে হবে। ঢাকনাসহ রান্না করতে হবে অল্প আঁচে। আলু সিদ্ধ হয়ে এলে মাছ দিতে হবে। ঝোল ঘন হয়ে গেলে নামিয়ে নিতে হবে। ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

তিলোত্তমা রুই

উপকরণ: রুই মাছের টুকরা ৬টি, সাদা তিল ৪ চা চামচ, সাদা সরষে ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৭/৮টি, তিল, সরষে ও কাঁচামরিচ এক সঙ্গে বেটে নিতে হবে।

তেল আধা কাপ, শুকনা মরিচ আস্ত ৫/৬টি, রসুন চপ ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদ ১ চিমটি, লবণ স্বাদ মতো, দুধ ২ টেবিল চামচ।

প্রণালি: মাছ ধুয়ে হলুদ ও লবণ মাখিয়ে অল্প ভেজে নিতে হবে। তিল, সরষে ও কাঁচা মরিচ বাটার সঙ্গে ২ কাপ পানি ও দুধ এক সঙ্গে মিলিয়ে নিতে হবে। এখন প্যান ও তেল গরম করে রসুন ও শুকনা মরিচের ফোড়ন দিয়ে আদা বাটা, হলুদ ও লবণ দিয়ে ভুনে পানির মিশ্রণ ঢেলে দিতে হবে। ফুটে উঠলে ভাজা দিয়ে ঢাকনাসহ অল্প আঁচে রান্না করতে হবে। ঘন হয়ে এলে তেল ওপরে উঠলে নামিয়ে পরিবেশন করুন।

 

রুই মাছের ঝোল

উপকরণ: রুই মাছ বা ৮ পিস, আলু ৩/৪টি লম্বা করে কাটা, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনে বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, পাঁচ ফোড়ন ১ চিমটি, তেজপাতা ২টি, কাঁচামরিচ ৪টি (ফালি), লবণ পরিমাণ মতো, মরিচ গুঁড়া আধা চা চামচ, তেল ৬ টেবিল চামচ, পানি ৩/৪ কাপ

প্রণালি: মাছ টুকরা করে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে। মাছের টুকরায় সমান্য হলুদ ও লবণ মেখে রাখতে হবে। মাছ কড়াই ও তেল গরম করে ভেজে নিতে হবে। আলু ভেজে নিতে হবে। আলু তুলে নিয়ে তেল দিয়ে গরম হলে তেজপাতা ও পাঁচ ফোড়নের ফোড়ন দিয়ে সব বাটা মসলা দিয়ে কষাতে হবে। মসলা ভুনা হলে পানি ঢেলে দিতে হবে পানি ফুটে বলক এলে আলু ভাজা দিয়ে ১০ মিনিট রান্না করতে হবে। পরে লবণ ও কাঁচামরিচ দিয়ে ফুটে উঠলে মাছ দিয়ে ১০ মিনিট অল্প আঁচে রান্না করতে হব।

 

রুই মাছের কোরমা

উপকরণ : রুই মাছ ২৫০ গ্রাম বা ৪/৫ টুকরা, আদা বাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেঃ চামচ, পেঁয়াজ বাটা ১ কাপ, দই আধা কাপ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, গরম মসলা ২টি করে (লং, দারুচিনি, এলাচি, তেজপাতা), পেঁয়াজ আধা কাপ, তেল ৪ টেঃ চামচ।

প্রণালি: ডিসে দই, পেঁয়াজ বাটা, আদা বাটা, কাঁচা মরিচ বাটা এক সঙ্গে মিলিয়ে মেখে রাখতে হবে আধা ঘণ্টা। প্যান ও তেল গরম করে তেজপাতা ও গরম মসলার ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে ব্রাউন করতে হবে। পেঁয়াজ রং ধরলে মাখানো মাছ দিয়ে ঢাকনাসহ রান্না করতে হবে অল্প আঁচে। মাছ সিদ্ধ হয়ে তেলের ওপর উঠলে চুলা থেকে নামিয়ে নিন।