ইইউতে নিষিদ্ধ ভারতীয় আম বাংলাদেশে

ইইউতে নিষিদ্ধ ভারতীয় আম বাংলাদেশে

ভারতের উড়িষ্যা রাজ্যের আম ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলোতে চূড়ান্তভাবে নিষিদ্ধ হওয়ার পর তা নতুন বাজার করে নিতে পেরেছে বাংলাদেশে। গত শুক্রবারই ভারতের রাজ্যটি থেকে বাংলাদেশের উদ্দেশে তিন মেট্রিক টনের প্রথম চালান যাত্রা শুরু করেছে বলে সোমবার ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

‘ম্যাঙ্গোজ ফ্রম উড়িষ্যা নাউ বাউন্ড বাংলাদেশ’ (উড়িষ্যার আম এখন বাংলাদেশমুখী) শিরোনামের এ প্রতিবেদনে বলা হয়, ইউরোপিয়ান ইউনিয়ন যখন উড়িষ্যার আম আমদানি নিষিদ্ধ ঘোষণা করল, তখন এ আম বাংলাদেশে তার নতুন ঠিকানা খুঁজে নিল।’

ভারতের রপ্তানি করা আমের চালানের সঙ্গে বিপুল পরিমাণ মাছি পাওয়ার কারণে সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন ভারতের আম আমদানিতে সদস্য দেশগুলোর প্রতি নিষেধাজ্ঞা জারি করে। উল্লেখ্য, ২০১৩ সালে ইসিভুক্ত দেশগুলোতে ভারতীয় আমের ২০৭টি শিপমেন্টেই এই মাছির সন্ধান মেলে।

তবে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইউরোপিয়ান ইউনিয়নের এই নিষেধাজ্ঞার ফলে ভারতের আম এখন আসছে বাংলাদেশে। ভারতের দুসেরি এবং আম্রপালি জাতের আমের প্রথম চালানটি গত শুক্রবার ট্রেনযোগে বাংলাদেশের উদ্দেশে পাঠানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আমের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য ভারত দীর্ঘদিন ধরে উত্তরাঞ্চলের ওপরই নির্ভরশীল হয়ে আছে। চলতি মৌসুমেও রাজধানী দিল্লিসহ ভারতের অন্যান্য অঞ্চলে ৫০০ মেট্রিক টন আম রপ্তানি করবে উড়িষ্যা।

দেশটির উদ্যান পালনবিদ্যা অধিদপ্তরের পরিচালক সঞ্জীব চাধা জানান, পরীক্ষামূলকভাবে বাংলাদেশে আপাতত তিন মেট্রিক টন আম পাঠাচ্ছে ভারত। বাংলাদেশে ভারতের আমের চাহিদা ও বাজারের বিস্তার যাচাই করে প্রয়োজনে পরে ভারত আরও আম পাঠাবে বাংলাদেশে।

এদিকে দেশটির আলফাঁসো জাতের আমের ওপর ইউরোপিয়ান ইউনিয়নের নিষেধাজ্ঞা জারি হওয়ার পর দেশের অভ্যন্তরীণ চাহিদাসহ আন্তর্জাতিক চাহিদা মেটানোর জন্য আমের বাণিজ্যিকীকরণের ব্যাপারে কৌশলী হচ্ছে ভারত। বিশেষ করে আমের প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেটজাতকরণের ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Why the EU Alphonso mango ban’s sweet news in India

Read more: http://www.ctvnews.ca/business/why-the-eu-alphonso-mango-ban-s-sweet-news-in-india-1.1809895#ixzz316GlsRSt

http://www.ctvnews.ca/business/why-the-eu-alphonso-mango-ban-s-sweet-news-in-india-1.1809895