ডিম ডিমা ডিম

0
8

ডিম ডিমা ডিম
ডিম, ডিমের কাশ্মীরি কোরমা
উপকরণ: সিদ্ধ ডিম ৬টি, টক দই আধা কাপ, মিষ্টি দই সিকি কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি সিকি কাপ, তেল আধা কাপ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কিসমিস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ।
প্রণালী: তেল, ঘি গরম করে পেঁয়াজ বাদামি রং করে ভেজে সব বাটা মসলা কষিয়ে গুঁড়া মসলা দিয়ে ১ কাপ পানি দিতে হবে। ফুটে উঠলে বাদাম বাটা ও দই দিতে হবে। কিসমিস ও ডিম দিয়ে নামাতে হবে।

পাঁচমিশালি সবজি আর ডিমের পুর
উপকরণ: বড় ডিম ৪টি, মুরগির মাংসের মিহি কিমা ৪ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চামচ।
প্রণালী: কিমা, কর্নফ্লাওয়ার, লবণ, চিনি একসঙ্গে মাখিয়ে ডিম ফেটিয়ে ডিমের সঙ্গে ভালোভাবে মিলিয়ে ব্যাটার তৈরি করে ১০-১২ মিনিট রাখতে হবে।

উপকরণ: ফুলকপি আধা কাপ, গাজর আধা কাপ, বরবটি আধা কাপ, বাঁধাকপি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, মাশরুম আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ৪ টেবিল চামচ, কারি পাউডার ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ মুরগির কিমা আধা কাপ।
প্রণালী: সব সবজি আধা সিদ্ধ করে নিতে হবে। তেল গরম করে পেঁয়াজ ভেজে কিমা ভুনতে হবে। এবার পর্যায়ক্রমে সব সবজি ও বাকি উপকরণ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে। ফ্রাইপ্যান গরম করে সামান্য তেল মাখিয়ে ১ কাপ ব্যাটার ফ্রাইপ্যানে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে গোলা ছড়িয়ে দিতে হবে। এক পিঠ হলে উল্টিয়ে দিতে হবে। এভাবে সব কয়টি করতে হবে। রুটির একপাশে সবজির পুর রেখে রোল করে গোলানো ময়দা দিয়ে আটকিয়ে দিতে হবে। প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১০ মিনিট রাখতে হবে।

রুটি-ডিমের পুডিং
উপকরণ: বড় ডিম ৫টি, পাউরুটি ৪ টুকরা, কনডেন্সড মিল্ক ১ টিন, পনির ৬ টুকরা, বড় পাউরুটি ৪ টুকরা, এলাচ গুঁড়া আধা চা চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, ঘন কুসুম গরম দুধ আধা কাপ।
প্রণালী: পুডিং মোল্ডে আধা কাপ চিনি ও সিকি কাপ পানি দিয়ে ঘিয়ে রঙের ক্যারামেল তৈরি করে গরম অবস্থায় কিসমিস দিয়ে পাউরুটি টুকরা করে বসিয়ে নিতে হবে। ডিম, কনডেন্সড মিল্ক, পনির, এলাচ গুঁড়া, কাজু বাটা ও দুধ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে মোল্ডে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩৫-৪৫ মিনিট বেক করতে হবে। পুডিং ঠান্ডা হলে সার্ভিং ডিশে ঢেলে পরিবেশন করতে হবে। ব্রেড পুডিং হাঁড়িতে পানি দিয়ে ভাপে অথবা প্রেসার কুকারে ২০-২৫ মিনিটে পুডিং করা যায়।

ডিমের কোপ্তা কারি
উপকরণ: বড় ডিম ৬টি, গুঁড়া দুধ এক কাপ, মিষ্টি দই সিকি কাপ, লবণ পরিমাণমতো, ঘি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, জায়ফল গুঁড়া সামান্য।
প্রণালী: ডিম ফেটিয়ে নিয়ে সব উপকরণ মিলিয়ে আবারও ফেটিয়ে পুডিংয়ের মোল্ডে অথবা সসপ্যানে ঘি অথবা মাখন লাগিয়ে ডিমের মিশ্রণ ঢেলে দিয়ে ওভেনে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে অথবা ভাপে সেদ্ধ করেও করা যায়।
ঠান্ডা হলে প্লেটে ঢেলে ছুরি দিয়ে ছোট ছোট টুকরা করতে হবে।
গ্রেভির জন্য: তেল আধা কাপ, ঘি সিকি কাপ, টক দই আধা কাপ, মিষ্টি দই ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, বেরেস্তা ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ।
প্রণালী: তেল ও ঘি গরম করে পেঁয়াজ বাদামি রং করে ভেজে সব বাটা মসলা ভালো করে কষিয়ে গুঁড়া মসলা দিয়ে আবার কষাতে হবে। বেরেস্তা গুঁড়া করে দিয়ে কিছুক্ষণ কষিয়ে দেড় কাপ পানি দিতে হবে। ফুটে উঠলে বাদাম বাটা দই দিয়ে ডিমের টুকরা দিতে হবে। তেলের ওপর এলে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে।