জাপান কোর্ট গুগলকে ডাটা মুছে ফেলার নির্দেশ দিয়েছে

0
11

জাপান কোর্ট গুগলকে ডাটা মুছে ফেলার নির্দেশ দিয়েছে

(প্রিয়.কম) জাপান কোর্ট গুগলকে একজন ব্যক্তির ডাটা মুছে ফেলার নির্দেশ দিয়েছে। গুগলে সেই ব্যক্তির নামে সার্চ করলে তাকে এমন সব ক্রিমিনাল কর্মকান্ডের সাথে যুক্ত দেখানো হতো যার সাথে তিনি মোটেও যুক্ত নন। সারা বিশ্বে এমন অসংখ্য মামলার রায় রয়েছে যার ধারাবাহিকতায় যুক্ত হলো জাপান কোর্ট।

টোকিও ডিস্ট্রিক্ট কোর্ট এই সপ্তাহে নির্দেশ জারি করে যে, সেই ব্যক্তির নামে যে ২৩৭টি এন্ট্রি পাওয়া যাচ্ছে তার অর্ধেক মুছে ফেলতে হবে। জাপানের আসাহি সিমবান পত্রিকাসহ স্থানীয় অনেক সংবাদ সংস্থা বিষয়টি নিশ্চিত করেছে।

এই ব্যক্তি গত জুন মাসে একটি ইনজাংকশন জারি করেন এই বলে যে, গুগলে তার নাম সার্চ করলে এমন সব অপরাধ বিষয়ক লিংক আসে যার সাথে তার কোনও সম্পর্ক নেই; এর ফলে কার জীবনের নিরাপত্তা এবং গোপনীয়তা বিঘ্নিত হচ্ছে।

এর আগে মে মাসে ইউরোপিয়ান ইউনিয়ন রুল জারি করে যে, প্রতিটি ব্যক্তি গুগলের কাছে তার ডাটা মুছে ফেলার জন্য আবেদন করতে পারবে। জাপানের রায়ে বলা হয়েছে, গুগল যেহেতু সার্চ ইঞ্জিনটি ম্যানেজ করে থাকে, তাই তাকেই এই তথ্য মুছে ফেলতে হবে। এবং গুগলের কারনে সেই ব্যক্তি সম্পর্কে সমাজে এমন একটি মিথ্যা ধারনা তৈরী হয়েছে যে, সেই মানুষটি খারাপ একজন লোক।

মনে করা হচ্ছে, এটাই জাপানে এই ধরনের প্রথম রায় – যদিও এর আগে “অটোকমপ্লিট” অপশন নিয়ে গুগলের বিরুদ্ধে রায় হয়েছে।

www.priyo.com