লস এঞ্জেলেসে রিহ্যাব-এর আবাসন মেলা উদ্বোধন

rehab los angeles ekush news media

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব)-এর উদ্যোগে লস এঞ্জেলেসে তিন দিনব্যাপী আবাসন মেলা উদ্বোধন হয়েছে ১৪ নভেম্বর শুক্রবার। ইউনিভার্সাল স্টুডিও-এর পাশে গারল্যান্ড হোটেলের থিয়েটার হলে লস এঞ্জেলেসে প্রথমবারের এই আবাসন মেলার উদ্বোধন করেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত মোহাম্মদ জিয়াউদ্দীন।

‘প্রবাসে উপার্জন-স্বদেশে আবাসন’ স্লোগানকে সামনে রেখে লস এঞ্জেলেসে এ আবাসন মেলা অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন। প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদুত মোহাম্মদ জিয়াউদ্দীন, বিশেষ অতিথি ছিলেন লস এঞ্জেলেসে বাংলাদেশ কনস্যুলেটের কন্সাল জেনারেল সুলতানা লায়লা হোসেন। স্বাগত বক্তব্য দেন রিহ্যাব মেলা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবিউল হক। আরও বক্তব্য দেন রিহ্যাবের সাধারন সম্পাদক মোঃ ওয়াহিদ্দুজামান। মঞ্চে উপবিষ্ট ছিলেন বাংলাদেশে রিহ্যাব মেলার কো-চেয়ারম্যান সারোয়ারদী ভুঁইয়া। সমাপনী বক্তব্য দেন রিহ্যাবের যুগ্ম সম্পাদক ও মেলার কো-চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শামা দেওয়ান।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত মোহাম্মদ জিয়াউদ্দীন বলেছেন, বাংলাদেশের আবাসন ক্ষেত্রে রিহ্যাবের অবদান অনস্বীকার্য। লস এঞ্জেলেসে ১১তম রিহ্যাব মেলায় এই অঞ্চলের প্রবাসীদের দেশে বিনিয়োগের সরাসরি দরজা উন্মুক্ত হয়েছে। রিহ্যাবের প্রায় ১২০০ মেম্বারসহ আবাসন শিল্পের উন্নয়নের সঙ্গে ২৬৯টি উপ-শিল্প খাতের ১২ হাজার শিল্প প্রকল্প নির্ভরশীল। এক কোটি ৫০ লাখ লোকের কর্মসংস্থান ও ৭৫ হাজার কোটি টাকার বিনিয়োগ এই আবাসন শিল্পের সঙ্গে জড়িত রয়েছে। দেশের ১৪টি বড় শিল্প খাতের মধ্যে আবাসন শিল্পের অবস্থান তৃতীয়। গৃহায়ণ ও নির্মাণশিল্পে বিনিয়োগ দেশজ উৎপাদনে (জিডিপি) প্রায় ১২ শতাংশ এই খাত থেকে আসে। আর প্রবাসীরা দেশের এই বিশাল উন্নয়নে নিজেদের শরীক করে চলেছে। প্রবাসীদের স্বপ্ন পূরনে বিশ্বাস ও স্বচ্ছতার মাধ্যমে ব্যবসা-সেবা দেবার জন্য তিনি রিহ্যাবের প্রতি আহ্বান জানান। এইক্ষেত্রে তিনি রিহ্যাবকে সামাজিক দায়বদ্ধতা বা কর্পোরেট সোস্যাল রেসপন্সিবিলিটি-র (সিএসআর) মাধ্যমে পরিবেশ বান্ধব প্রকল্প গ্রহনের আহ্বান জানান।

১৪ নভেম্বর শুক্রবার সকাল ১১টায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা থাকলেও সময়মতো মেলার বুথ তৈরী না হওয়া ও শুক্রবারের নামাজের জন্য দুপুর দুইটায় মেলার উদ্বোধন পিছিয়ে আনা হয়। বিকাল সাড়ে চারটায় মেলার উদ্বোধন করেন রাষ্ট্রদুত মোহাম্মদ জিয়াউদ্দীন। তখনও মেলার বুথের কাজ চলছিলো। উদ্বোধন শেষে রিহ্যাবের কর্মকর্তাসহ মেলার বিভিন্ন ষ্টল ঘুরে দেখেন রাষ্ট্রদুত। এবার মেলায় ৪৩টি ষ্টলের মধ্যে অনেকেই গতকাল পর্যন্ত তাদের ষ্টলে আসেননি। মেলায় প্লট বা ফ্ল্যাট বুকিংয়ের ক্ষেত্রে ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে পরিদর্শক হিসাবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রলায়ের যুগ্ম- সচিব শাহ মোহাম্মদ আবু রায়হান আল-বেরুনী মেলায় যোগ দিয়েছেন।

গত ১০ বছর ধরে নিউইয়র্কে নিয়মিতভাবে রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ-রিহ্যাবের উদ্যোগে হাউজিং ফেয়ার অনুষ্ঠিত হয়ে আসছে। এতে প্রবাসে হাউজিং ব্যবসার ক্ষেত্রে ব্যাপক সাড়া পড়ে। লস এঞ্জেলেসে প্রথমবারের মতো রিহ্যাবের এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। পরে রাষ্ট্রদুত মোহাম্মদ জিয়াউদ্দীন লিটল বাংলাদেশ এলাকায় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে যান ও মত-বিনিময় করেন। তিনি লস এঞ্জেলেস এর বুকে লিটল বাংলাদেশ সাইন দেখে অভিভূত হন।

মেলা চলবে আজ ১৫ ও আগামী কাল ১৬ নভেম্বর। সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। পার্কিং ফ্রী। র‍্যাফেল ড্র-তে আছে আকর্ষনীয় পুরষ্কার।

চিত্রে রিহ্যাব মেলার উদ্বোধনঃ
 
http://goo.gl/EDy6Hp