এটা কোন এ্যামনেস্টি নয়ঃ আমেরিকায় ৫ মিলিয়ন অবৈধ ইমিগ্র্যান্টের বৈধতার পথ খুললো (ভিডিও)

প্রেসিডেন্ট ওবামার ঘোষণায় ৫ মিলিয়ন অবৈধ ইমিগ্র্যান্টের বৈধতার পথ খুললো

আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা গত ২০ নভেম্বর সন্ধ্যায় জাতি উদ্দেশ্যে দেয়া ভাষণে ঘোষণা দেন। তিনি বলেন, যারা গত ৫ বছর ধরে আমেরিকায় রয়েছেন তাদের টেম্পরারী ওয়ার্ক পারমিট দেয়া হবে। আমেরিকার মূল শক্তি হচ্ছে ইমিগ্র্যান্টরা গত এক দশ ধরে ইমিগ্রেশন ইস্যু নিয়ে নানা ধরনের রাজনৈতিক খেলা হয়েছে।

নির্বাচনে পূর্বে আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, ইমিগ্রেশন রিফর্ম নিয়ে আমি কাজ করবো, সিনেট এবং কংগ্রেস কিছু না করলেও আমি মানুষের প্রত্যাশা পূরণ করবো। কারণ আমি জানি এই দেশে যারা উন্নত জীবনের জন্য এসেছেন, তারা কত কষ্ট করছেন। প্রেসিডেন্ট ওবামা বলেন, যারা দেশে এসেছে, আইন মেনে কাজ করছে, বছরের পর বছর রয়েছে তাদের স্বপ্ন রয়েছে এদেশে বৈধ হবার। প্রেসিডেন্ট বলেন, আমি জানি কাজগপত্র না থাকায় সন্তানের কাছ থেকে তার মাকে কেড়ে নেয়া হয়েছে। আমি আর তা শুনতে চাই না। তিনি বলেন, আমাদের বর্ডার সিস্টেম এখন অনেক নিরাপদ।

অবৈধ পথে আমেরিকায় আসার পথ বন্ধ হয়েছে। তিনি বলেন, আমি আজকে যে ঘোষণা দেব তাতে করে ৫ মিলিয়ন অবৈধ ইমিগ্রেন্ট বৈধতার সুযোগ পাবে। প্রেসিডেন্টের ঘোষণা অনুযায়ী আমেরিকায় যারা ৫ বছরের অধিক সময় ধরে বসবাস করছে, আইন মেনে চলছে এবং ট্যাক্স দিচ্ছে, ব্যাক গ্রাউন্ড চেকে যাদের ক্ষেত্রে কোন সমস্যা পাওয়া যাবে না তারা টেস্পরারি ওয়ার্ক পারমিট পাবেন। ওয়ার্ক পারমিটের মাধ্যমে কাজ করতে পারবেন এবং তাদের ডিপোর্ট করা যাবে না। অন্যদিকে আমেরিকায় যাদের আমেরিকান পাসপোর্টধারী সন্তান রয়েছে, বা বৈধ কাজগপত্র রয়েছে তাদের বাবা মাও টেম্পরারি কার্ড পাবেন। প্রেসিডেন্ট পরিষ্কারভাবে বলেছেন, এটা কোন এ্যামনেস্টি নয়। যারা ক্রিমিনাল তাদের ডিপোর্ট করা হবে।

উল্লেখ্য, আমেরিকায় প্রায় ১২ মিলিয়ন অবৈধ ইমিগ্রেন্ট রয়েছে। ওবামার এই ঘোষণার ফলে প্রায় ৫ মিলিয়ন অবৈধ ইমিগ্যান্ট বৈধ হবার সুযোগ পাবেন। এই সুযোগ কয়েক হাজার বাংলাদেশীও পাবেন। ওবামার এই ঘোষণার সাথে সাথেই হোয়াইট হাউজের সামনে আনন্দ মিছিল করেছেন অবৈধ ইমিগ্রেন্ট এবং বিভিন্ন মানবাধিকার সংস্থা। প্রেসিডেন্ট ওবামা রিপাবলিকানদের উদ্দেশ্যে বলেছেন, আমি যা করেছি আইন অনুযায়ীই করেছি, আমেরিকার প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা বলেই করেছি। তিনি রিপাবলিকানদের উদ্দেশ্যে বলেন, আপনারা যদি সম্মিলিতভাবে কোন বিল পাশ করে আমার কাছে পাঠান তাহলে আমি তা স্বাক্ষর করে দেবো।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে প্রেসিডেন্ট ওবামা এক ঠিলে দুই পাখি শিকার করেছেন। এক দিকে অবৈধ ইমিগ্রেন্ট এবং তাদের আত্মীয়- স্বজনদের মন জয় করে নিয়েছেন অন্যদিকে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের পর সিনেট এবং হাউজে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের বেকায়দায় ফেলে দিয়েছেন। সংখ্যাগরিষ্ঠের সুযোগে যে কাজটি রিপাবলিকানরা করে ইমিগ্র্যান্টদের ভোট নিতে পারতো সেই কাজটি ওবামাই ডেমক্র্যাটদের জন্য করে দিলেন।

অন্যদিকে প্রেসিডেন্টে এই ঘোষণা নিয়ে বেশ কয়েকজন আইনজীবী বলেছেন, এটা ওবামার একটি যুগান্তকারী সিদ্ধান্ত। ৫ মিলিয়ন লোকের বৈধ হবার পথ খুলেছেন এর চেয়ে খুশির খবর আর কি পারে? তবে তারা বলেন, প্রেসিডেন্টের এই ঘোষণা যখনই আইন আকারে প্রকাশিত হবে তখন পরিষ্কার বুঝা যাবে এর মধ্যে কী আছে।
উল্লেখ্য এর আগে ১৯৮৬ সালে প্রেসিডেন্ট রিগ্যান তার বিশেষ ক্ষমতা বলে এ্যামনেস্টি ঘোষণা করেছিলেন এবং ২০১৪ সালে প্রেসিডেন্ট ওবামা অবৈধ ইমিগ্র্যান্টের স্বার্থে এ ঘোষণা দিলেন প্রেসিডেন্টের ক্ষমতা বলে। ‘খবর এনা’
http://www.uscis.gov/immigrationaction

তৈয়বুর রহমান টনি, নিউইর্য়ক থেকে