যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ

image

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে তাদের গভীর আগ্রহ প্রকাশ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে গণমাধ্যমে পাঠানো এক ইমেইল বার্তায় এ তথ্য জানায়।

বার্তায় জানানো হয়, বাংলাদেশে বিনিয়োগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে গত শুক্রবার একটি আলোচনা সভার (Luncheon Meeting) আয়োজন করা হয়। ১৯৯৫ সালে মার্কিন প্রেসিডেন্ট আইজেন হাওয়ার কর্তৃক প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের খ্যাতনামা গবেষণা প্রতিষ্ঠান ‘বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং’ (BCIU) এর উদ্যোগে এই সভাটি অনুষ্ঠিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন ওই সভায় উপস্থিত থেকে বাংলাদেশে বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীদের আগ্রহী করে তোলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের Citigroup, Master Card International, Ellicott Dredgers, Coca-Cola Co., Fontheim International, American Eagle and Sikorsky Aircraft সহ বেশ কয়েকটি বিখ্যাত কোম্পানির প্রতিনিধিরা সভায় অংশগ্রহণ করে বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।

আলোচনা সভায় (Luncheon Meeting) রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বাংলাদেশের ভৌগোলিক অবস্থানকে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ও ‘আঞ্চলিক কেন্দ্র’ হিসেবে বর্ণনা করে তিনি বিনিয়োগ আকর্ষণের জন্য বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তথ্যসহ তুলে ধরেন।

আঞ্চলিক কানেকটিভিটির (সংযোগ) ক্ষেত্রে বর্তমান সরকারের গুরুত্ব দেওয়ার বিষয়টি উল্লেখ করতে গিয়ে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্চলিক কানেকটিভিটি ধারণাকে জোরদার করার মাধ্যমে আঞ্চলিক সমৃদ্ধি অর্জন করতে চান। যার ধারাবাহিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান সরকারের দায়িত্ব নেওয়ার পরই কয়েকটি দেশ সফর করেন।’

বাংলাদেশে আর্থ-সামাজিক বিভিন্ন সূচকে উল্লেখযোগ্য অর্জনের কথা তুলে ধরে রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন অধিকহারে বিশেষত জ্বালানি, জাহাজ-নির্মাণ, কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ, ওষুধশিল্প, সিরামিক, আইসিটি, টেলিযোগাযোগসহ সম্ভাবনাময় ও লাভজনক খাতে বিনিয়োগের আহ্বান জানান। পাশাপাশি যুক্তরাষ্ট্রের বাজারে তৈরী পোশাক রফতানির ক্ষেত্রে শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকারের ব্যাপারে তিনি ভূমিকা রাখার জন্য মার্কিন বিনিয়োগকারীদের অনুরোধ জানান।

রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের উপস্থাপনার পরে প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন প্রশ্নের জবাব দেন। Citigroup, Master Card International, Ellicott Dredgers, Coca-Cola Co., Fontheim International, American Eagle and Sikorsky Aircraft সহ বেশ কয়েকটি বিখ্যাত কোম্পানির প্রতিনিধিরা সভায় অংশগ্রহণ করেন এবং বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে তাদের গভীর আগ্রহের কথা ব্যক্ত করেন। উল্লেখ্য, অংশগ্রহণকারী কোম্পানিগুলোর বেশ কয়েকটি ইতোমধ্যে বাংলাদেশে বিনিয়োগ করেছে।

বাংলাদেশ সম্পর্কে উৎসাহী বিশিষ্ট ব্যবসায়ীদের উপস্থিতিতে এ আলোচনা দূতাবাস কর্তৃক মার্কিন ব্যবসায়ীদের কাছে বাংলাদেশকে সঠিকভাবে তুলে ধরার অব্যাহত প্রচেষ্টার একটি অংশ বলে ইমেইলে পাঠানো বার্তায় জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

(দ্য রিপোর্ট/ফেব্রুয়ারি ০৭, ২০১৫)