ভারতের ‘মিসাইল ম্যান’ আর নেই

ভারতের ‘মিসাইল ম্যান’ আর নেই

image

‘মিসাইল ম্যান’ খ্যাত ভারতের সাবেক রাষ্ট্রপতি ড. এ পি জে আবদুল কালাম (৮৩) আর নেই। আজ সোমবার রাত ৯টার দিকে শিলংয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এ পি জে আবদুল কালাম ভারতের ১১তম রাষ্ট্রপতি হিসেবে ২০০২ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন।

শিলংয়ের বেথানি হাসপাতালের পরিচালক জন সাইলো রাইনটাথিয়াং এনডিটিভিকে জানান, ‘সন্ধ্যায় একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। হাসপাতালে নিয়ে আসার পর তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। অবশ্য এরমধ্যেই মারা গিয়েছিলেন তিনি। আমরা ধারণা করছি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তাঁর মৃত্যু হয়েছে।’

image

আজ সোমবার সকালে ‘বাসযোগ্য পৃথিবী’ বিষয়ে একটি অনুষ্ঠানে যোগ দিতে ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট শিলংয়ে গিয়েছিলেন ‘উইংস অব ফায়ার’-এর রচয়িতা আবদুল কালাম। পথে একটি টুইট করে তা জানিয়েছিলেন অনুসারীদের। টুইটারে এটিই ছিল তাঁর শেষ টুইট।

image

ভারতে প্রথম পারমাণবিক বোমা বহনযোগ্য ক্ষেপণাস্ত্র নির্মাণের জন্য খ্যাতিমান ছিলেন আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম। তিনি অগ্নি, পৃথ্বী, আকাশ, ত্রিশুল ও নাগ ক্ষেপণাস্ত্র তৈরি করেন যা ক্ষেপণাস্ত্র শক্তির দিক থেকে ভারতকে আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করে। তাঁর কাজের স্বীকৃতিস্বরূপ তাঁকে ডাকা হতো ‘মিসাইল ম্যান’নামে।

এ পি জে আবদুল কালামের জন্ম ১৯৩১ সালে, ভারতের তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরমে। কর্মজীবনে তিনি ছিলেন চেন্নাইয়ের আন্না বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি অ্যান্ড সোসাইটাল ট্রান্সফরমেশনের অধ্যাপক। দীর্ঘ চার দশক ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রশাসকের দায়িত্ব পালন করেছেন তিনি।  যুক্ত ছিলেন ইন্ডিয়ান স্পেশ রিসার্চ অর্গানাইজেশনের সঙ্গেও। বিজ্ঞানের ক্ষেত্রে অবদানের জন্য তাঁকে পদ্মভূষণ এবং ভারতরত্ন সম্মানে ভূষিত করে দেশটির সরকার।

ভারতে সাতদিনের জাতীয় শোক ঘোষণা
প্রাক্তন রাষ্ট্রপতির মৃত্যুতে ভারতে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এ পি জে আবদুল কালামের আকস্মিক মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আবদুল কালামকে তিনি পথ প্রদর্শক হিসেবে আখ্যায়িত করেন। এ ছাড়া শোক প্রকাশ করেছেন কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী।

বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
ভারতের সাবেক রাষ্ট্রপতি ও পরমাণুবিজ্ঞানী এ পি জে আবদুল কালামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেত্রী রওশন এরশাদ, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। পৃথক পৃথক শোক বার্তায় তাঁরা বলেন, এ পি জে আবদুল কালামের মৃত্যুতে পৃথিবী এক মেধাবী নেতাকে হারাল।