যে কারণে একাকী ভ্রমণ উপকারি

0
4
যে কারণে একাকী ভ্রমণ উপকারি

একাকী ভ্রমণে বহু অজানা বিষয় জানা যায়, অনেক বিষয় উপলব্ধি করা সহজ হয়। তাই কেউ যদি দলবদ্ধ না হয়ে একা ভ্রমণ করে তাহলে সবচেয়ে বেশি উপকৃত হবেন। কি কারণে একাকী ভ্রমণ উপকারি তা নিয়ে আলোচনা করা হলো :

নতুন পরিবেশ, নতুন বন্ধু : ভ্রমণ শুধু অজানাকেই জানায় না। এটি কারো যোগাযোগের দক্ষতাও বাড়ায়। বিশেষ করে কেউ যদি হন বহির্মুখী ব্যক্তিত্বের অধিকারী, তাহলে সহজেই এ থেকে সুবিধা আদায় করে নিতে পারে। এতে যোগাযোগে দক্ষতা যেমন বাড়বে তেমনি অনেক বন্ধুও জোগাড় করাও সহজ হয়। এক্ষেত্রে যদি একা ভ্রমণ করেন তাহলে প্রয়োজনের তাগিদেই মিলে যাবে নতুন বন্ধু।

ভালোবাসার সন্ধান : প্রকৃতি কিংবা মানুষ, যে কোনো বিষয়েই আপনার নতুন করে ভালোবাসার সন্ধান মিলতে পারে ভ্রমণে গিয়ে। আর একা ভ্রমণে যেহেতু জীবনে বহু পরিবর্তন হয়, বহু মানুষের সঙ্গে মেশা লাগে তাই এসবের মাধ্যমে মিলে যেতে পারে কোনো ভালোবাসার মানুষকেও।

নিজেকে জানা : বন্ধু-বান্ধব ছাড়া একা ভ্রমণে নিজেকে সারা পৃথিবীর সঙ্গে তুলনা করা সহজ হয়। আর এতে নিজের সম্পর্কে জানাটাও সহজ হয়। কারো একান্ত ব্যক্তিগত বিষয়গুলোর সঙ্গে অন্যের তুলনা করে নেয়া যায়।

ঝুঁকি গ্রহণ : ভ্রমণে অপরিচিত স্থানে যাওয়া কিংবা বসবাসের সবকিছু ম্যানেজ করার পেছনে ঝুঁকির একটি বিষয় থাকে। আর এ ঝুঁকি গ্রহণ ও তা কাটিয়ে এগিয়ে যাওয়ার শিক্ষাও পাওয়া যায় একা ভ্রমণে।

নমনীয়তার শিক্ষা : ফ্লাইট মিস করা, যাত্রা বাতিল হওয়া, হোটেলে কক্ষ না পাওয়া কিংবা পরিকল্পনামতো যাত্রা করতে না পারার মতো সমস্যা ভ্রমণে অহরহই ঘটে। আর একা ভ্রমণ করলে এসব বিষয় নিজেকেই মেনে নিতে হবে। আর এতে যে শিক্ষা পাওয়া যায় তা নিজের পরবর্তী জীবনে কাজে লাগে।

বিডি-প্রতিদিন/