অর্থনীতিতে নোবেল পেলেন অধ্যাপক ডিটন

মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০১৫

কাগজ ডেস্ক : ভোগ, দারিদ্র্য ও জনকল্যাণ বিষয়ে গবেষণার স্বীকৃতিস্বরূপ এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ব্রিটিশ-মার্কিন অর্থনীতিবিদ অ্যাঙ্গাস ডিটন।

গতকাল সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে স্থানীয় সময় দুপুর ১টায় এক সংবাদ সম্মেলনে ‘দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস’ ২০১৫ সালে অর্থনীতি বিজ্ঞানে নোবেল পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করে। ৬৯ বছর বয়সী ডিটনকে মনোনীত করার জন্য একাডেমির পক্ষ থেকে বলা হয়, ভোগ,

দারিদ্র্য ও জনকল্যাণ বিষয়ে বিশ্লেষণের জন্য তাকে এ সম্মাননা দেয়া হলো। যুক্তরাজ্যের এডিনবার্গে ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন এ অর্থনীতিবিদ। তিনি স্বাস্থ্য, জনকল্যাণ এবং অর্থনৈতিক উন্নয়ন বিষয়ে গবেষণা করেন। অ্যাঙ্গাস ডিটন যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি ১৯৮৩ সাল থেকে ওই বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও আন্তর্জাতিক বিষয়ের অধ্যাপকের দায়িত্ব পালন করছেন।

ভোক্তার পছন্দের ওপর কাজের জন্য এ পুরস্কার পেয়েছেন অধ্যাপক ডিটন। নোবেল কমিটির অফিসিয়াল ওয়েব পেজে জানানো হয়েছে, তার কাজ ব্যষ্টিক, সামস্টিক এবং উন্নয়নমূলক অর্থনীতির ক্ষেত্রকে পাল্টে দিতে সহায়তা করেছে।