সূর্য ডোবার পরেই হোক রাতের খাবার

সূর্য ডোবার পরেই হোক রাতের খাবার

আমাদের প্রতিদিনের খাবার সময় অনুযায়ী রাতের খাবার সাধারণত সাড়ে ৯টা বা ১০টাতেই গ্রহণ করা হয়। অনেক সময় ১১টা-১২টাও বেজে যায়।

তবে বিশেষজ্ঞরা বলছেন এটা খুবই খারাপ অভ্যাস। তাদের পরামর্শ হলো, ডিনার করে ফেলুন সূর্য ডোবার পরপরই। তাহলেই থাকতে পারবেন সুস্থ। সন্ধে-সন্ধে ডিনার সেরে নিলে সুবিধা কী, তার উত্তরও দিয়েছেন বিশেষজ্ঞরা।

সেই পাঁচ যুক্তিই দেখে নেয়া যাক-

সূর্য ডোবার পরপরই ডিনার করুন। কারণ, সারা দিনের শেষে ডিনারটাই তো শেষ খাওয়া। যদি না আপনার ভয়ঙ্কর অভ্যাস থাকে যে, মাঝ রাতে ঘুম থেকে উঠেও কিছু খান। তাহলে আলাদা বিষয়। যদি সন্ধেবেলাতেই ডিনার সেরে নেন, সেক্ষেত্রে হজমের জন্য যথেষ্ঠ সময় পাওয়া যায়। আর ওই খাবার শরীরে এনার্জির সৃষ্টি করে কিন্তু দেরি করে ডিনার করলে, ওই খাবার শুধুমাত্র আপনার ওজনই বাড়াবে। ভাল কিছু করবে না।

সাধারণত, দেখা গিয়েছে যাঁরা দেরি করে রাতের খাবার খান, তাঁদের হজমের সমস্যা রয়েছে। সঙ্গে অ্যাসিডিটি। কিন্তু যদি আপনি রোজ রাতে তাড়াতাড়ি ডিনার সেরে নেন, তাহলে অবশ্যই আপনার হজমের সমস্যা থাকবে না। এবার আপনিই সিদ্ধান্ত নিন, ডিনার আগে করবেন নাকি অনেক রাতে!

ডিনার যদি আগে করে নেন, তাহলে আপনার ঘুমও আসবে তাড়াতাড়ি। ঘুমের মানও ভাল হবে। আপনার রাতের খাবারও হজম হওয়ার জন্য যথেষ্ট সময় পাবে। কিন্তু দেরিতে ডিনার করলে, ঘুমও কম হবে, আর আপনার শরীরের জন্য যা অবশ্যই খারাপ।

রাতে তাড়াতাড়ি ডিনার সেরে যদি আপনি ঘুমিয়ে পড়েন, তাহলেই আপনার মাথা এবং শরীর নিজেদের একটু রিফ্রেশ করার সময় পাবে। আপনার ডেস্কটপ কিংবা ল্যাপটপ অথবা মোবাইলটারও তো একটু বিশ্রামের দরকার হয় সারাদিনের শেষে। তাহলে আপনার শরীর আর মস্তিষ্কের বিশ্রাম লাগবে না কেন?

একটা দিনের শেষ মানেই, পরের আর একটা দিনের শুরু। আপনি নিশ্চয়ই চাইবেন, আপনার আগামী দিনটা আজকের থেকে ভাল হোক। আর আগামী দিনে আরও সতেজ থাকতে আজকের দিনের ঘুমটাও যে একটু আগে হলে ভাল হয়।