আমি চলচ্চিত্রের যোগ্য নই : মম

আমি চলচ্চিত্রের যোগ্য নই : মম

আমি চলচ্চিত্রের যোগ্য নই : মম

জাকিয়া বারী মম। একজন নৃত্যশিল্পী ও অভিনেত্রী। মূলত টিভি নাটকে অভিনয় করলেও, প্রথম চলচ্চিত্রে অভিনয় করেই জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে সবার মনোযোগ আকর্ষণ করেন তিনি।

মম মিডিয়ায় আসেন লাক্স চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতার মাধ্যমে। অভিনয়ের অনেক আগে থেকেই তিনি নৃত্যশিল্পী। ১৯৯৫ সালে নতুন কুঁড়ি পুরস্কার জিতেছেন নৃত্যের জন্য। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে। অনার্স এবং মাস্টার্স দুটোতেই তিনি প্রথম শ্রেনীতে প্রথম হন। পরিবারের সহায়তায় সাংস্কৃতিক চর্চার দিকে মনোযোগী হওয়ার সুযোগ পেয়েছিলেন তিনি। কথা হলো তার সঙ্গে-

হ্যালো, কেমন আছেন?

প্রচন্ড মাথা ব্যথা করছে। আজ (রোববার) সকাল থেকে এই অবস্থা।

তাহলে কি রেখে দেবো ?

না না, সমস্যা নেই, বলুন।

কেমন চলছে বলুন।

এই তো গত কয়েকদিন আগে আম্মু অসুস্থ ছিল। এখন তা কাটিয়ে উঠেছেন। আবার ব্যস্ততা শুরু হয়েছে। আগের দুই ঈদে চলচ্চিত্রের শুটিংয়ের জন্য কোনো নাটকের কাজ করতে পারিনি।  তবে এবার আর সেটা হয়নি। অনেক নাটকে অভিনয় করতে পেরেছি। প্রতিটি নাটক থেকে দর্শকের সাড়া পেয়েছি। আমি সত্যিই খুব আনন্দিত। দর্শকের ভালোলাগাই কিন্তু আমার ভালোলাগা।

‘ছুঁয়ে দিলে মন’-এরপর আর কোনো ছবিতে কাজ করছেন?

না, আপাতত কাজ করার ইচ্ছে নেই।  আর চলচ্চিত্রে অভিনয় করার জন্য শুধু অভিনয় জানলেই হয় না। আরো অনেক কিছু দরকার। যা হয়তো আমার নেই। তাই সে জায়গা থেকে বলব, আমি চলচ্চিত্রের জন্য যোগ্য নই। তবে বিষয়টি নিয়ে পরে ভাববো।

ভালো গল্পের বাণিজ্যিক ধারার চলচ্চিত্র হলে সে জায়গায় কি নিয়মিত হবেন?

আমি আগেই বলেছি এখন কাজ করবো না। আর আপনি যেটা বললেন…হুম, ঠিক আছে । সব চলচ্চিত্রের পেছনেই একটা বাণিজ্যিক উদ্দেশ্য থাকে। ফলে সব চলচ্চিত্রই কোনো না কোনোভাবে বাণিজ্যিক ধারার। আমি অভিনয় করতে চাই। কোন ধারার চলচ্চিত্র, সেটা নিয়ে ভাবতে চাই না। আমি দেখব সিনেমার গল্প, নির্মাণ। এগুলো যদি আমার ভাবনার সঙ্গে মিলে যায়, তবে অভিনয় করব। ভালো মানের কিছু চলচ্চিত্রে অভিনয় করতে চাই। যেন দর্শক হৃদয় দিয়ে মনে রাখে।

আপনি তো নাট্যতত্ত্বে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। সেটা এই জায়গায় কতটা কাজে লাগে?

নাট্যতত্ত্বে পড়াশোনা করার কারণে আমি বিভিন্ন টার্মগুলো সহজে বুঝতে পারি। নাটক নিয়ে পড়াশোনা করতে গিয়ে আমার চিন্তার জায়গাটা অনেক বড় হয়েছে।  আর পড়াশোনা তো শেষ হয় না। এখনো পড়ছি।  নিয়মিতভাবেই নাটকের বিভিন্ন লেখা পড়ি। অন্যান্য বিষয়গুলোও পড়া হয়।