নেতিবাচক মানুষ চেনার কিছু উপায়

0
5
নেতিবাচক মানুষ চেনার কিছু উপায়

 আপনার জীবনে কিছু নেতিবাচক বৈশিষ্ট্যসম্পন্ন থাকতে পারে যারা কেবল আপনাকে নেতিবাচক দৃষ্টিভঙ্গির দিকে নিয়ে যায়। তারা  আপনাকে সবসময় বলবে, মানুষের জীবনে ভাল সময়ের পাশাপাশি খারাপ সময়ও থাকে। কিন্তু ইতিবাচক কিন্তু ইতিবাচকদের ক্ষেত্রে এই সেটা হবে ভিন্ন। ইতিবাচক বৈশিষ্ট্যের মানুষ সবসময় চিন্তা করে, এই খারাপ দিন শেষে আসবে ভাল দিন। কিন্তু আপনি কীভাবে আপনার জীবনের নেতিবাচক মানুষদের চিনতে পারবেন? তারই কিছু উপায় এখানে আলোচনা করা হলো-

১.দুশ্চিন্তাপ্রবণ

নেতিবাচক মানুষ সবসময় দুশ্চিন্তা করে। তারা আপনাকে সব সময় যে কোনো বিষয়ে বলবে এটি ভুল হচ্ছে। এমনকি বিষয়টি সঠিক থাকলেও আপনাকে ঠিক একই কথা বলবে।

২.নৈরাশ্যবাদী

নেতিবাচক মানুষ কখনো আপনার জীবনের ভাল দিক দেখতে পারবে না। এমনকি যেকোনো ছোট ব্যাপারেও তারা খারাপ কিছু মন্তব্য করবে। সেটা রাস্তার যানজট হোক কিংবা রেস্টুরেন্টের খাবার হোক সকল কিছুতেই তারা খারাপ মন্তব্য করবে। কোন কিছুই তাদের মুখে হাসি ফোটাঁতে পারবে না। হতাশাবাদী মানুষ খুব কমই কোন ব্যাপারে খুশি হতে পারে। তাদের মনে বদ্ধমূল ধারণা জন্মে যে, সবকিছুই ভুল হচ্ছে।

৩.অনেক অভিযোগ

হতাশাগ্রস্ত মানুষ সবসময় আপনার কাছে অভিযোগ করবে এবং এতে আপনি হতাশাগ্রস্ত হয়ে পড়তে পারবেন। তারা নিজেরাই বিশ্বাস করে, পুরো পৃথিবী তাদের বিরুদ্ধে রয়েছে। এমনকি আবহাওয়াও।  ঘরে অথবা বাইরের যেকোন কজের বিষয়ে তারা আপনার কাছে নানা ধরনের আভযোগ করবে।

৪.অভিজ্ঞতায় অনীহা

কিছু মানুষ আছে যারা কখনো বাইরে যেতে চাইবে না, তারা কোনো বাস্তব পরিস্থিতির অভিজ্ঞতায় অনীহা দেখাবে। এমনকি কোনো স্থান যদি আরামদায়কও হয় তাহলেও তারা সেখানে যেতে অনাগ্রহই প্রকাশ করবে। তারা সেখানে সুবিধার চেয়ে বরং অসুবিধাই বেশি দেখবে।

৫.অসফল

অসফলতার পেছনে অনেক কারন থাকতে পারে কিন্তু এর প্রধান কারন হচ্ছে নেতিবাচক চিন্তা করা। নেতিবাচক চিন্তায় আক্রান্ত হওয়া মানুষেরা সবসময় মনে করে তারা যথেষ্ট বুদ্ধিমান কিংবা পারদর্শী না। তাদের সফলতার পথে এই চিন্তাটিই হচ্ছে প্রধান বাধা। তাদের ভবিষ্যত তাদেরকে উজ্জীবিত করে না। যার কারনে তারা সুযোগ থাকলেও খুজেঁ পায় না।

৬.শক্তি চোষক

নেতিবাচক মানুষেগুলো আপনাকে শারীরিক এবং মানসিকভাবে দুর্বল করে আপনার সব শক্তি চুষে খাবে। আপনার মধ্যে কোনো বিষয়ে ইতিবাচক প্রভাব পড়–ক সেটা তারা চাইবে না।  তাদের সাথে থাকলে আপনার শুধু শক্তিই ক্ষয় হবে, কোন উন্নতি হবে না।

৭.সীমিত অভিজ্ঞতা

খুব কম সময় একজন নেতিবাচক মানুষকে হাসিমুখে দেখা যায় তথা সুন্দর এবং উজ্জীবিত দেখা যায়। তাদেও অভিজ্ঞতা থাকে সীমিত। ফলে তারা তাদের জীবনে সফলতার মুখ দেখতে পায় না। –টাইমস অব ইন্ডিয়া। ভাষান্তর : সুমা আক্তার