সর্বাধিক বিলিয়নেয়ারের বসবাস এখন বেইজিংয়ে

সর্বাধিক বিলিয়নেয়ারের বসবাস এখন বেইজিংয়ে
অনলাইন ডেস্ক

image

‘বিগ অ্যাপল’খ্যাত  নিউইয়র্ককে হটিয়ে বিশ্বের নতুন ‘বিলিয়নেয়ার ক্যাপিটাল’র উপাধি পেয়েছে চীনের রাজধানী বেইজিং। শহরটিতে এখন ১০০ জন বিলিয়নেয়ারে বসবাস। অপরদিকে, নিউইয়র্কে বর্তমানে ৯৫ জন বিলিয়নেয়ার বসবাস করছে বলে সাংহাইভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘হুরুন’ তাদের এক প্রতিবেদনে আজ জানায়। প্রতিষ্ঠানটি প্রতিবছর এই তালিকা প্রকাশ করে। খবর পিটিআই’র

হুরুনের প্রতিবেদনে বলা হয়, বেইজিং গত বছর নতুন করে ৩২ জন বিলিয়নেয়ার পেয়েছে। অপরদিকে নিউইয়র্কের ক্ষেত্রে এ সংখ্যা মাত্র ৪। আর এর মধ্য দিয়েই ‘বিলিয়নেয়ার ক্যাপিটাল অব দ্য ইয়ার’র টাইটেল ছিনিয়ে নেয় চীনের রাজধানী বেইজিং।

র‌্যাংকিংয়ে ৬৬ জন বিলিয়নেয়ার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে রাশিয়ার রাজধানী মস্কো। আর চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে হংকং [৬৪ জন] ও চীনের আরেক শহর সাংহাই [৫০জন]।

প্রতিবেদনে যে দিকটি ফুটে উঠেছে তা হলো চীনের অস্থিতিশীল শেয়ার বাজার এবং ‘স্বাভাবিক অর্থনীতি’ সত্ত্বেও দেশটির এলিট গোষ্ঠী আরো বেশি করে সম্পদ আহরণ করছেন। 

ইতোমধ্যে বিভিন্ন প্রতিবেদনে আভাস দেয়া হয়েছিল যে, চীনে এখন যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি সংখ্যক বিলিয়নেয়ার রয়েছে।  আর হুরুন’র প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত হলো।

বিডি-প্রতিদিন/২৪ ফেব্রুয়ারি ২০১৬