মেয়র বদল: চাকরি ফিরে পেলেন ৪১ কর্মচারী

বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) চাকরিচ্যুত ৪১ কর্মচারী চাকুরী ফিরে পেয়েছেন। চাকরি পুনবর্হালের আদেশের বিরুদ্ধে করা আপিল প্রত্যাহারের আবেদন মঞ্জুর করা হলে ছয় বছরের অআইনি জটিলতা দূর হয়ে যায়।
Barisal CC @Ekush.info
বুধবার হাইকোর্ট ডিভিশনের বিচারপতি মাহমুদ হোসাইন চাকরি পুনবর্হালের আদেশের বিরুদ্ধে করা আপিল প্রত্যাহারের আবেদন মঞ্জুর করেন।
বিসিসির নবনিযুক্ত আইন উপদেষ্টা অ্যাডভোকেট আলী আহম্মেদ জানান, গত বৃহস্পতিবার আপিল প্রত্যাহারের জন্য হাইকোর্টের বিচারপতি মাহমুদ হোসাইনের আদালতে আবেদন করা হয়েছিল। শুনানি শেষে আদালত বুধবার এই রায় দেন।

তিনি আরো জানান, বিগত চার দলীয় জোট শাসনমলে মজিবর রহমান সরোয়ার বিসিসির মেয়র থাকাকালে বিভিন্ন পদে ১২১ জন কর্মচারী নিয়োগ দেন। ২০০৭ সালে ওয়ান ইলেভেন পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের সময়ে মজিবর রহমান সরোয়ার গ্রেফতার হয়ে কারাগারে থাকা অবস্থায় ওই ১২১ কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়।

নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে মন্ত্রণালয়ের নির্দেশে তৎকালীন ভারপ্রাপ্ত মেয়র আওলাদ হোসেন দিলু ১২১ জনকে চাকরিচ্যুত করেন। চাকরিচ্যুতদের মধ্যে ৭৬ জন মন্ত্রণালয়ের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে মোট ২১টি মামলা দায়ের করেন। ২০০৯ সালে ৪১ জন কর্মচারীর চাকরি পুনবর্হালের আদেশ দেয় হাইকোর্ট। কিন্ত বিসিসির পক্ষ থেকে ওই আদেশের বিরুদ্ধে আপিল করা হলে ৪১ জনের চাকরি ফিরে পাওয়া অনিশ্চিত হয়ে পড়ে।

এ বছরের ১৫ জুনের নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী আহসান হাবিব কামাল বিজয়ী হওয়ায় এবং অপর বিএনপি নেতা প্যানেল মেয়র আলতাফ মাহমুদ সিকদার ভারপ্রাপ্ত মেয়র হওয়ার পর চাকরিচ্যুতদের চাকরি ফিরিয়ে দেওয়ার লক্ষে বিসিসির করা আপিল প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।
বিসিসির প্রশাসনিক কর্মকর্তা আবুল হোসেন জানান, চাকরি ফিরে পাওয়া কর্মচারীরা বৃহস্পতিবার অথবা সরকারি যেকোনো অফিস খোলার দিন কাজে যোগদান করতে পারবেন।