লসএঞ্জেলেসে মনোজ্ঞ কবিতা সন্ধ্যা

লসএঞ্জেলেসে মনোজ্ঞ কবিতা সন্ধ্যা

কাজী মশহুরম্নল হুদাঃ লসএঞ্জেলেসে সাহিত্যের ধারাকে বেগবান ও অব্যাহত রেখে চলেছে রাইটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ, ক্যালিফোর্নিয়া। প্রতিনিয়ত কবিতার সন্ধ্যায় জমে ওঠে শব্দের ঝংকার। কবিতা এখন লসএঞ্জেলেসে জনপ্রিয়তার শীর্ষস্থানে অবস্থান করছে। মানুষ হাঁপিয়ে উঠেছে সাংগঠনিক ঈর্ষা, হিংসা ও প্রতিহিংসার আবর্তে।

গত ২৭ ডিসেম্বর রাইটার্স এসোসিয়েশনের আয়োজিত বিজয় দিবসকে সামনে রেখে ও লিটল বাংলাদেশের সেলিব্রেট হিসাবে অনুষ্ঠিত হয় মনোরম কবিতার সন্ধ্যা। নতুনের কেতন ওড়ে। লিটল বাংলাদেশ প্রবাসে প্রাপ্ত একটি নতুন কেতন যা বিশ্বের মাঝে গৌরবের উজ্জ্বলতায় জ্বলছে এবং উড়ছে। কবিতার গায়ে নতুন প্রজন্মদের অনুপ্রাণিত ও উৎসাহিত করার জন্য শিশুদের কবিতা আবৃত্তির অংশ ছিল প্রারম্্‌েভ। লসএঞ্জেলেসের প্রথিত যশা কবিবৃন্দ একে একে তাদের স্বরচিত কবিতা পাঠ ও আবৃত্তি করে ৩ ঘন্টা ব্যাপী অনুষ্ঠানকে মাতোয়ারা করে তোলে। প্রচন্ড বৃষ্টিকে উপেড়্গা করে জমজমাট হয়ে কবিতা সন্ধ্যা। বিশেষভাবে পরিলড়্গিত হয়েছিল কবি মহিলা ও আবৃত্তিকারদের তুলনামূলক সংখ্যায় বেশী।

কবিতা প্রিয় কনসাল জেনারেল এনায়েত হোসেন স্বপরিবারে উপস্থিত হয়ে পাঠে অংশগ্রহণ করেন। এসময় তিনি বলেন যে, আমি কবিতার প্রতি অনুরাগী। এ ধরনের অনুষ্ঠান তার অত্যন্ত প্রিয়। তিনি পরবর্তী কবিতার সন্ধ্যা তার বাসভবনের করার ইচ্ছা প্রকাশ করেন। নতুন কেতন ওড়ে’ কবিতা সন্ধ্যায় আগামী বাংলা একাডেমীর বই মেলায় প্রকাশিতব্য লসএঞ্জেলেসের ৫ জন লেখক/কবিদের অভিনন্দন জানানো হয়, রাইটার্স এসোসিয়েশনের পড়্গ থেকে । তারা হলেন, চাঁদ, সুলতানা, শবনম আমীর, কাজী মশহুরম্নল হুদা, তপন দেবনাথ, সার্টিন রহমান ও ফারহানা সাঈদ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন রাইটারর্স এসোসিয়েশনের সভাপতি কাজী মশহুরম্নল হুদা। কবিতা সন্ধ্যায় যারা অংশগ্রহণ ও উপস্থিত ছিলেন তারা হচ্ছেন, তপন দেবনাথ, রায়হানা, নাসির, ফারহানা সাঈদ, ডাঃ নাসির আহমেদ অপু, পূর্বা দেবী, প্রভাতী দেবী, কাজী রহমান, চাঁদ সুলতানা, তাসনুভা সাদিয়া খান, সাজেদা ম্যাকলীন, আঃ খালেক, কাজী মাশহুরম্নল হুদা, শাহ আলম, তাবাসসুম, মার্টিন রহমান, রওনক সালাম, মুক্তা সিনহা, তারেক বাবু, ইশতিয়াক চিশতী, জসিম আশরাফী, জাহান হাসান প্রমুখ।

www.lbska.org