Home লাইফ স্টাইল খাবারদাবার পেট খালি! দূরে থাকুন এই পাঁচটি খাবারের থেকে

পেট খালি! দূরে থাকুন এই পাঁচটি খাবারের থেকে

0
30

পেট খালি! দূরে থাকুন এই পাঁচটি খাবারের থেকে

দ্য ওয়াল ব্যুরো: সকালে উঠে খালি পেটে কী খাবেন আর কী খাবেন না সেটা অল্প বিস্তর সকলেরই জানা। কিন্তু দিনের অন্য যে সব সময় আপনার পেট খালি থাকে, সেই সময় ঠিক কোন কোন খাবার থেকে দূরে থাকবেন সেটা জানেন কী? শুনলে অবাক লাগবে, এমন অনেক খাবার আছে যা শরীরের পক্ষে ভালো হলেও খালি পেটে খেলে ক্ষতির সম্ভাবনাই বেশি।

এ ধরণের পাঁচটি খাবারের ব্যাপারে জেনে নেওয়া যাক- 

১. সফট ড্রিঙ্কস : ডাক্তারেরা বলে থাকেন, সফট ড্রিঙ্কস খাওয়া কখনোই ভালো নয়। কারণ এতে প্রচুর পরিমাণে চিনি থাকে যা হার্টের সমস্যা বা ডায়াবেটিস বাড়ায়। কিন্তু তাও অনেকে খাওয়ার পরে ভর্তি পেটে হজমের সুবিধার জন্য কোল্ড ড্রিঙ্কস খেয়ে থাকেন। খালি পেটে এই সফট ড্রিঙ্কস খেলে পাকস্থলীর উপর বেশি চাপ পড়ে। শরীরে চিনির পরিমাণ এক ধাক্কায় অনেকটা বেড়ে যায়। তাই কোল্ড ড্রিঙ্কসের প্রতি আসক্তি কমান। খালি পেটে তো একেবারেই নয়।

২. চা ও কফি : চা বা কফি ছাড়া সকাল শুরু, তাও আবার হয় নাকি? দিনের প্রথম এনার্জি তো আসে ওই চা, কফি থেকেই। কিন্তু ডাক্তারেরা বলছেন অন্য কথা। শরীরের প্রাথমিক চার্জার হিসেবে চা, কফি কার্যকরী হলেও পেটের জন্য মোটেও তা উপকারী নয়। খালি পেটে চা বা কফি খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। এমনকী সারাদিনের খাওয়ার ইচ্ছাটাই চলে যায়। তাই চা, কফি খান, কিন্তু অল্প কিছু খেয়ে।

৩. কমলালেবু : শুধু কমলালেবুই নয়, যে সব খাবারে ভিটামিন সি’র পরিমাণ বেশি থাকে সেই ধরণের খাবার খালি পেটে খেলে শরীরে ভিটামিন সি’র পরিমাণ বেড়ে যায়। ফলে হজমে সমস্যা দেখা যায়। ভিটামিন সি সমৃদ্ধ খাবার মানুষের শরীরের পক্ষে খুবই উপকারী। কিন্তু খালি পেটে একদম খাবেন না।

৪. টম্যাটো : টম্যাটোর পুষ্টিগুণ খুব বেশি। শরীরের পক্ষে খুব উপকারী হলেও খালি পেটে খেলে তা শরীরের উপর ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। কারণ টম্যাটোতে যে ভিটামিন সি থাকে তা খালি পেটে শরীরের ভেতরে গেলে হজমের সমস্যা দেখা যায়। সেটা শরীরের পক্ষে ক্ষতিকারক।

৫. পেস্ট্রি : লোভনীয় পেস্ট্রির স্বাদ চেখে দেখার আবার সময় হয় নাকি। এই ভেবে অনেকেই সকালে ব্রেকফাস্টে পেস্ট্রি খান। কিন্তু এটা শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। কারণ পেস্ট্রিতে প্রচুর পরিমাণে ইস্ট থাকে। খালি পেটে ইস্ট গেলে গ্যাসের সমস্যা হতে পারে। তাই খালি পেটে পেস্ট্রি থেকে সাবধান।

তাহলে দেখলেন তো, শরীরের পক্ষে উপকারী অনেক খাবার খালি পেটে খেলে তা হয়ে যায় ক্ষতিকারক। তাই খাবার আগে ভেবে দেখুন কী খাচ্ছেন। খেতে ভালো লাগলেই সব সময় সেটা শরীরের পক্ষে ভালো নাও হতে পারে। তাই শুধুই পুষ্টিগুণ দেখে নয়, খাবার খান সময় দেখেও। সূত্রঃ  দ্য ওয়াল

Copy Protected by Chetan's WP-Copyprotect.