আজান ছাড়া মসজিদের মাইকে অন্য কোনো শব্দ প্রচারে নিষেধাজ্ঞা

বিশ্বের সবচেয়ে বেশি মুসলমানের দেশ ইন্দোনেশিয়াতে আজান ছাড়া মসজিদের মাইকে অন্য কোনো শব্দ প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিশেষ করে মানুষ যখন ঘুমাচ্ছে, বিশ্রাম নিচ্ছে অথবা নামাজ পড়ছেন। একই সঙ্গে নামাজের সময় মাইকের শব্দ না বাড়ানোর নির্দেশও দেওয়া হয়েছে। মালয়েশিয়ার গণমাধ্যম দ্য স্টার এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় আজান বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। এতে দেশটির মসজিদগুলোতে কীভাবে আজান দেওয়া হবে, সে সম্পর্কে নির্দেশনা রয়েছে।

আজানের উচ্চ শব্দ নিয়ে অভিযোগ করায় এক নারীকে কারাদ- দেওয়ার সমালোচনার সময় ইন্দোনেশিয়ার ধর্ম মন্ত্রণালয় এসব নির্দেশনা জারি করল।

ছয় দফা নির্দেশনার মধ্যে রয়েছেÑ মসজিদের মাইক অভিজ্ঞ ব্যক্তিদের দিয়ে পরিচালনা করতে হবে, যাতে করে আজানের শব্দ মানুষের মনে মসজিদের প্রতি সম্ভাব্য বিদ্বেষ তৈরি না করে। যারা আজান দেবেন তাদের অবশ্যই সুমধুর ও ভালো কণ্ঠের অধিকারী হতে হবে। নামাজের সময় শব্দের মাত্রা বাড়ানো যাবে না। মানুষ যখন ঘুম, বিশ্রাম ও নামাজ আদায় করছে তখন আজান ছাড়া কোনো ধরনের শব্দ প্রচার করা যাবে না। আজান হতে হবে সুমধুর ও কানের জন্য শ্রুতিমধুর।