অস্কারে যাচ্ছে ফারুকীর ‘ডুব’

‘ডুব’ ছবির একটি দৃশ্যে ইরফান ও তিশা। ছবি : সংগৃহীত
‘ডুব’ ছবির একটি দৃশ্যে ইরফান ও তিশা। ছবি : সংগৃহীত

অস্কারে যাচ্ছে ফারুকীর ‘ডুব’

‘বিদেশি ভাষার ছবি’ হিসেবে অস্কারের ৯১তম আসরে যাচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ছবি ‘ডুব’। বাংলাদেশ থেকে আলোচিত এই ছবি ‘বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ’ অস্কারে পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বলে জানান ছবিটির প্রযোজক জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ।

এ বিষয়ে এনটিভি অনলাইনকে আবদুল আজিজ বলেন, ‘আমি খুব আনন্দিত। ভীষণ ভালো লাগছে এই ভেবে যে প্রথমবারের মতো আমাদের প্রযোজিত কোনো ছবি অস্কারে যাচ্ছে। ছবিটির জন্য আমরা ক্যাম্পেইন কীভাবে করব সেই পরিকল্পনা গতকাল থেকে করা শুরু করেছি।’

আবদুল আজিজ তাঁর প্রযোজিত অন্যান্য ছবি নিয়েও আশাবাদী। বলেন , “সামনে জাজ থেকে আরো কিছু ছবি মুক্তি পেতে যাচ্ছে। এর মধ্যে ‘পোড়ামন ২’,‘সেটারডে আফটারনুন’, ‘দহন’ এই ছবিগুলো নিয়ে আমি আশাবাদী। অস্কারের জন্য এই ছবিগুলোও বিবেচিত হতে পারে।”

এর আগে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ ও ‘টেলিভিশন’ছবি দুটি অস্কারে পাঠানোর জন্য ‘বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ’ নির্বাচন করেছিল।

তৃতীয়বারের মতো অস্কারে নিজের অভিনীত ছবি যাচ্ছে, তাই বেশ উচ্ছ্বসিত তিশা। বললেন, “ভবিষ্যতের কথা বলতে পারব না। তবে ‘ডুব’ ছবি অস্কারে যাচ্ছে এই সংবাদ শোনার পর থেকে আমার ভালো লাগছে।”

অন্যদিকে, মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘যখন ছবিটি যাত্রা শুরু করি তখন অনেকেই আমাকে শুভ কামনা জানিয়েছেন। এই ছবিটি আমার হৃদয় স্পর্শ করেছে এবং আপনাদেরও। যাঁরা শুরু থেকে পাশে ছিলেন তাঁদের ভালোবাসা ও ধন্যবাদ।”

মোস্তফা সরয়ার ফারুকী আরো জানান, ডুব ছবির মাধ্যমে দেশকে প্রতিনিধিত্ব করতে পেয়ে তিনি উচ্ছ্বসিত। তারকাবহুল ‘ডুব’ ছবির বিভ্ন্নি চরিত্রে অভিনয় করেছেন বলিউডের ইরফান খান, বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী, টলিউডের পার্নো মিত্র প্রমুখ।

ছবিটি বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান ছাড়াও যৌথভাবে প্রযোজনা করছে ভারতের এস কে মুভিজ। এ ছাড়া ছবির সহপ্রযোজক হিসেবে ছিলেন ইরফান খান।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়াটারে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে অস্কারের ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান।