অভিনেতা বিল কসবির ৩ থেকে ১০ বছরের সাজা

যৌন হেনস্তা: মার্কিন কমেডিয়ান বিল কসবির কারাদণ্ড

যৌন হেনস্তার অভিযোগে দায়ের হওয়া মামলায় মার্কিন কমেডি অভিনেতা বিল কসবির ৩ থেকে ১০ বছরের সাজা দিয়েছে দেশটির একটি আদালত। সেইসঙ্গে তাকে ‘সহিংস যৌন শিকারী’ হিসেবে আখ্যায়িত করেছেন বিচারক।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের নরিস্টনের মোন্টগোমারি জেলার আদালত মঙ্গলবার ৮১ বছর বয়সী কসবিকে এ সাজা দেয়।

বিবিসি বলছে, এই সাজার ফলে পুলিশের খাতায় কসবির নাম যৌন অপরাধী হিসেবে অন্তভুক্ত হবে এবং আজীবন তাকে বাধ্যতামূলক কাউন্সেলিং করতে হবে।

আদালতের বিচারক স্টিভেন ও’নেইল একে ‘গুরুতর অপরাধ’ হিসেবে অভিহিত করেছেন বলে মার্কিন গণমাধ্যম সিএনএন উল্লেখ করেছে।বিল কসবি ও অ্যান্ডেরা কন্সট্যান্ড

প্রসঙ্গত, ২০১৭ সালের জুন মাসে টেম্পল ইউনিভার্সিটির প্রশাসক অ্যান্ডেরা কন্সট্যান্ড অভিযোগ করেন যে, ২০০৪ সালে কসবি তাকে মাদক সেবন করিয়ে যৌন হেনস্তা করেন। অথচ তিনি তাকে (কসবি) পরামর্শক হিসেবে মানতেন। গত এপ্রিলে মামলার পুনঃবিচারে কসবির বিরুদ্ধে তিনটি অভিযোগ গঠন করা হয়।

এদিকে, মঙ্গলবার আদালতে কসবির পরিবারের কেউ উপস্থিত ছিলেন না। আর রায়ের ব্যাপারে কসবির কিছু বলার আছে কি না- তা জানতে চাইলেও কোনো কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

তবে তার মুখপাত্র অ্যান্ড্রিউ ওয়াট এই বিচার প্রত্যাখ্যান করে বলেছেন, আমেরিকার ইতিহাসে এটি সবচেয়ে বর্ণবাদী ও যৌনবাদী। তিনি (কসবি) ‘যৌন যুদ্ধের’ শিকার বলেও উল্লেখ করেন ওয়াট।লিলি বার্নার্ড ও জেনিস ডিকেসন

প্রসঙ্গত, ১৯৮০ সালের দিকে কসবি এতটাই জনপ্রিয়তা অর্জন করেন যে, তাকে ‘আমেরিকার বাবা’ (আমেরিকা’স ড্যাড) বলে ডাকা হতো।

উল্লেখ্য, অ্যান্ডেরা কন্সট্যান্ড ছাড়াও অন্তত আরো ৬০ জন নারী কসবির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছেন। কিন্তু আইনি সীমাবদ্ধতার কারণে সেগুলোর ব্যাপারে অভিযোগ গঠন করা হয়নি। অভিযোগকারীদের মধ্যে সাবেক মডেল লিলি বার্নার্ডও রয়েছেন।

মঙ্গলবারের রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন মডেল জেনিস ডিকেসন এবং হাততালি দিয়ে রায়কে স্বাগত জানান।