২০ জনে একজনের মৃত্যু হচ্ছে মদ্যপানে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার চাঞ্চল্যকর তথ্য প্রকাশ

হু-র গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন অ্যালকোহল অ্যান্ড হেলথ (২০১৮) প্রকাশ পেয়েছে সদ্য।

বেশিরভাগ অস্বাভাবিক মৃত্যুর পিছনে আসল কারণ মদ্যপান। সব সময় যে মদ্যপানের ফলে শারীরিক ক্ষতির কারণে মানুষ মারা যাচ্ছে, এমন নয়। তা হলে? বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মদ্যপানের পর কৃতকর্মের জন্য বাড়ছে অস্বাভাবিক মৃত্যু। সামনে এল এক চাঞ্চল্যকর তথ্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) সম্প্রতি এক জানিয়েছে মদ্যপানের কারণে বিশ্বজুড়ে বছরে ৩০ লাখ মানুষের মৃত্যু হয়। হু জানিয়েছে, বিশ্বে প্রতি ২০টি মৃত্যুর মধ্যে একটির কারণ মদ্যপান।

হু-র গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন অ্যালকোহল অ্যান্ড হেলথ (২০১৮) প্রকাশ পেয়েছে সদ্য। তাতে জানানো হয়েছে, হুইস্কি, রাম, বিয়ার, ওয়াইন, শ্যাম্পেনসহ নানা ধরনের অ্যালকোহলযুক্ত পানীয় পানের ফলে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে মদ্যপানের ফলে স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে বলে সব মৃত্যু হচ্ছে না। মৃত্যু হচ্ছে, অ্যালকোহল পানের প্রতিক্রিয়াতে। অ্যালকোহলের জন্য যত মানুষের মৃত্যু হচ্ছে তার ২৮ শতাংশ মানুষ প্রাণ হারাচ্ছেন মারামারি, মারাত্মক ক্ষত, পথ দুর্ঘটনা ইত্যাদি কারণে। অর্থাত্ মদ্যপানের পরবর্তী প্রতিক্রিয়া নিয়ে চিন্তার যথেষ্ট কারণ রয়েছে। ২১ শতাংশ মৃত্যুর কারণ নানা ধরনের পেটের অসুখ। ১৯ শতাংশ মৃত্য হচ্ছে হার্টের অসুখে। এছাড়াও মানসিক অবসাদ ও সংক্রামক অসুখের কারণও উঠে আসছে।

মদ্যপানের অন্যতম ঝুঁকি অল্পবয়সীদের ক্ষেত্রে। হু জানিয়েছে, বিশ্বে ১৫ থেকে ১৯ বছর বয়সী ছেলেমেয়ে এবং সদ্য প্রাপ্তবয়স্কদের কমপক্ষে চার ভাগের এক ভাগই অ্যালকোহল পান করছে, যা কি না উদ্বেগজনক।