লস এঞ্জেলেসে ফোবানা ২০১৯’র গনসংযোগ সভা অনুষ্ঠিত 

২০১৯ সালের অনুষ্ঠানকে সামনে রেখে লস এঞ্জেলেসে FOBANA এর গনসংযোগ সভা অনুষ্ঠিত হয়েছে।

আমেরিকার বিভিন্ন স্টেট থেকে গতকাল FOBANA এর কর্মকর্তারা লস এঞ্জেলেসে এসে FOBANA সম্পর্কে তাঁদের অনেক সাফল্যগাথা শুনালেন। গন সংযোগের অংশ হিসাবে তারা লস এঞ্জেলেসের বিভিন্ন সামাজিক ও শিল্প-সাহিত্য-সংস্কৃতি ক্ষেত্রে যুক্ত সংগঠন ও ব্যক্তিকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেখানে বক্তারা অতীতের সমস্যাকে পিছনে ফেলে কিভাবে আগামীদিনে প্রবাসী বাংলাদেশিদের জন্য এবং দেশের মানুষের জন্য অধিকতর ভালো কাজ করা যায় সে বিষয়ে আলোচনা করেন।

উত্তর আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের মধ্যে আরো সুন্দরভাবে সমন্বয় করা যায় সে সব বিষয়ে FOBANA এর বর্তমান সভাপতি জনাব মীর চৌধুরী, আগামী ২০১৯ এর মেলা কমিটির আহ্বায়ক জনাবা নার্গিস আহমেদ, সাধারন সম্পাদক জনাব আবির আলমগীর অনেক আশার কথা শোনালেন। জানা গেলো আসছে মেলার ভেনুটি হবে New York – এর বিখ্যাত Nassau Veterans Memorial Coliseum, যেখানে শ্রোতা-দ্রর্শকের ধারন ক্ষমতা রয়েছে প্রায় সতের হাজার মানুষ। তিন দিন তিন রাতের এই মিলন মেলাটি হবে FOBANA এর ইতিহাসে একটি মাইল ফলক। ২০১৯ –এর এই অনুষ্ঠানের স্বপ্নের কান্ডারী জনাব আবীর আলমগীর প্রায় দুই দশক ধরে ফোবানার কর্ম যজ্ঞের সাথে জড়িত থেকে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন তারই আলোকে অতীতের সকল সাফল্য-ব্যর্থতা অতিক্রম করে যেতে চান।

এই আয়োজনের আরো যে প্রধান শক্তি তাঁর সাথে আছেন, তিনি হচ্ছেন New York তথা উত্তর আমেরিকার এক জনপ্রিয় মুখ, জনাবা নার্গিস আহমেদ। যিনি New York – এ বিভিন্ন সমাজ সেবামূলক কাজে এবং সাংস্কৃতিক অঙ্গণে নিজেকে অত্যন্ত সুদৃঢ় অবস্থানে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। উল্লেখ্য যে তিনি New York “ড্রামা সার্কেল” এর প্রতিষ্ঠাতা সভাপতি যে সংগঠনটি এ পর্যন্ত সেখানে ৩৩ টি নাটকের মঞ্চায়ন করতে সক্ষম হয়েছে।

গতকালের সভায় FOBANA –র  সভায় উপস্থিত ছিলেন মধ্যে মাহবুব রেজা রহিম, ডঃ জয়নুল আবেদিন, জনাব মাসুদ রব, ডাঃ সিরাজউল্লাহ, আবুল ইব্রাহীম, নজরুল আলম, ড্যানী তৈয়ব সহ আরো অনেকে।

লস এঞ্জেলেসের স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতৃবর্গ এবং সুধীজনের উপস্থিতিতে এবং সাজিয়া হক মিমির উপস্থাপনায় এবং জনাব মাসুদ রব চৌধুরীর আয়োজনে গত সন্ধ্যার অনুষ্ঠানটি সুন্দর ও সফল হয়েছে। অনুষ্ঠানে বাফলা, বালা, “ক্রান্তিঃ Center for Bangladesh Dialogue, USA” সহ অনেক স্থানীয় সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

FOBANA হচ্ছে Federation of Bangladeshi Associations in North America সংগঠনটির সংক্ষিপ্ত নাম। এই সংগঠনটি আমেরিকা এবং কানাডায় বসবাসরত বাংলাদেশিদের মধ্যে ভাতৃত্ব প্রতিষ্ঠায়, প্রবাসী বাঙালিদের জীবন মানের উন্নয়নে, প্রবাসে বাঙালিদের শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিকাশে কাজ করে যাচ্ছে সেই ১৯৯৭ সাল থেকে। অনেক ভেদ-বিভেদের বাঁধা অতিক্রম করে FOBANA আজ মাথা তুলে দাঁড়িয়েছে এক বিশাল প্রতিষ্ঠান হিসাবে। এটা শুধু গান-বাজনা-আনন্দ-বিনোদনের মিলন মেলা নয়। সময়ের পরিক্রমায় FOBANA-র কর্ম পরিসর এবং কলেবরও বৃদ্ধি পেয়েছে অনেকগুন। এর মধ্যে উল্লেখ যোগ্য দুই একটি হলো উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালি স্কলারদের সমন্বয়ে বাংলাদেশ সরকারের উন্নয়নমূলক কাজে সহায়তা করা, শিক্ষা বিস্তারে স্কলারশিপ দেয়া, বিবাহ যোগ্য পাত্র-পাত্রীদের জন্য জীবন সঙ্গী খুঁজতে সহায়তা করা, ইত্যাদি।

রিপোর্ট, ছবিঃ ফেসবুক