লস এঞ্জেলেস থেকে এখন সারা বাংলা মাতাচ্ছেন আরজীন

আরজীনের গান ‘ফিরে আয়’

সঙ্গীতশিল্পী আরজীন নিয়ে এলেন নতুন চমক। সুরকে হৃদয়ের মাঝে অনুভব করে গান লিখলেন, সুর করলেন, সঙ্গীত পরিচালনা করলেন – মুঠোফোনে চিত্রায়ন করে নিজে সম্পাদনা করে ছড়িয়ে দিলেন ইউটিউব বিশ্বে। মিডিয়ার প্রচারে মূহুর্তের মাঝেই শ্রোতাপ্রিয়তা পেয়ে গেলো লস এঞ্জেলেস প্রবাসী সঙ্গীতশিল্পী আরজীন কামালের নতুন গান ‘ফিরে আয় – Come back’


ফুলব্রাইট স্কলারশিপে নর্দার্ন এ্যারিজোনা ইউনিভার্সিটিতে কালচারাল ও ভিসুয়াল নৃবিজ্ঞান নিয়ে পড়াশোনা ও গবেষণা করা এই শিল্পী লস এঞ্জেলেসে বসবাস করছেন অনেক দিন থেকেই।

‘পিংক টারভান’ নামে মিউজিক লেবেলে দেশী মিউজিকের ফিউশন সহ অনেক কাজে নিজেকে ব্যস্ত রাখছেন আরজীন। এর মাঝে সম্পূর্ণ সলো এই ক্রিয়েটিভ কাজ করে সবাইকে চমক লাগিয়ে দিলেন।

“পিঙ্ক টারবান” আমেরিকার লস এঞ্জেলেস শহরের একটি রেকর্ড লেবেল যার সাথে আরজীন সম্প্রতি চুক্তি বদ্ধ হয়েছেন। এখান থেকেই তার পরবর্তী গান “প্রেম দে” মুক্তি পাবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা আরজীন কামাল সোশ্যাল মিডিয়াতে বলেন,
“সবাই আমার গান শুনলেও কেন জানি বার বার মনে হয় জাহাঙ্গীরনগরের সবাই শুনছে তো আমার ” ফিরে আয় Come Back গানটা! কি সেই টান 🎶❤️🎵 জাবির কেউ মন্তব্য দিলে খুশি ডবল হয়ে যায়। হঠাৎ ঘুমোতে যাওয়ার আগে Smriti Roy Akter Jahan Sheuly Jitu Nahid Dipa Faisal Ahamed এর পর পর কমেন্ট এ মন খুশ হয়ে গেল।”
তার কথায়ঃ “একটু পক্ষপাত করছি কেউ অন্যভাবে নিয়েন না। ৭ বছর ছিলাম সেখানে । আমার দ্বিতীয় জন্মের আঁতুড় ঘর হল জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়। নিজে গান লিখে যে সুর করে মানুষ কে শোনানো যায়, তা কিন্তু ওখানকার ভাইবোন দের দেখে শিখেছি। একটা ঘটনা বলি, জাহাঙ্গীর নগর থিয়েটার করি তখন, নকশী কাঁথার মাঠের স্ক্রিপ্ট রিডিং চলছে মহড়া কক্ষে। ব্রেক এ হঠাৎ Ashequl Islam Probal ভাই ডেকে গানের কথা ধরিয়ে বলল , “আরজীন দেখত ভাই কিছু করা যায় কিনা, আমার সুর আসছে না। “ আমি তো অবাক, মনে মনে ভাবলাম ভাই জানল কি করে আমি সুর করতে জানি। কারণ আমি তো কাউকে আমার সুর শোনাতাম না। জসীম উদ্দিনের লেখা পরপর চারটা গানে সুর করে ফেললাম। সেটাই ছিল আমার প্রথম সুরের কাজ যা মুক্ত মঞ্চে নাটকে গাওয়া হয়।”

মুসাফির, অস্তিত্ব এবং অপারেশন অগ্নিপথ ছবির জন্যও গান লিখেছেন আরজীন।

লস এঞ্জেলেসে গড়ে উঠা রেকর্ডিং লেবেল পিঙ্ক টারবান একি সাথে বিভিন্ন শিল্পীদের সমন্বয়ে গড়ে ওঠা একটি প্লাটফর্ম যেখানে তারা দলগত ভাবে সঙ্গীত পরিবেশন করেন। আরজীন এখানে প্রধান ভোকাল হিশেবে গাইছেন যেখানে তিনি দেশি সঙ্গীতের সাথে পাশ্চাত্য মিউজিক এর সংমিশ্রণে ফিউশন করছেন।

বাংলাদেশে বেড়ে ওঠা আরজীনের সংগীতের হাতেখড়ি মূলত পরিবার থেকে। পরবর্তীতে আলতাফ মাহমুদ সংগীত বিদ্যানিকেতন এবং বুলবুল ললিতকলা একাডেমি থেকে নজরুল সংগীতের ওপর তালিম নেন। বর্তমানে তিনি লস এঞ্জেলেস এ পণ্ডিত গিরীশ চট্টোপাধ্যায়ের নিকট হিন্দুস্তানি ক্লাসিক্যাল সঙ্গীতের ওপর তালিম নিচ্ছেন। আরজীন যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে বসবাসকারী একজন বাঙালি সঙ্গীতশিল্পী। সেখানে বিভিন্ন স্থানীয় অনুষ্ঠানে গান পরিবেশন করেন তিনি। সম্প্রতি বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লস এঞ্জেলেস বাংলাদেশি প্রবাসীদের প্রধান সংগঠন বাফলা ( বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অফ লস এঞ্জেলেস) এর ১২তম “বাংলাদেশ ডে প্যারেড ২০১৮” তে আরজীন ও পিঙ্ক টারবান ক্রু সঙ্গীত পরিবেশন করেন।

আরজীনের এই গানটি Firey Aye । Come back টাইটেলে এখন itunes, Apple Music, google Play, spotify, Amazon সহ অন্যান্য অনলাইন ষ্টোর-এ পাওয়া যাচ্ছে।