যুক্তরা‌জ্যে বাংলা‌দেশি বিজ্ঞানীর ব্যাক‌টে‌রিয়া নির্ণায়ক আবিস্কার

যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি বিজ্ঞানী ড. প্রদীপ সরকারসহ ৬ জনের একটি গবেষণা দল এক ধরণের এক‌টিভ প‌লিমার হাই‌ড্রে‌জেল তৈরি করেছেন। এর মাধ্যমে অল্প খরচে সঠিকভাবে ব্যাকটেরিয়া ইনফেকশন পরীক্ষা করা সম্ভব। ফলে চিকিৎসকরা দ্রুততম সময়ে সঠিক অ্যান্টিবায়োটিক ব্যবহার করতে পারবেন। তাদের এই আবিস্কার চিকিৎসা বিজ্ঞানের নতুন দ্বার উন্মোচন করতে পারে বলে আশা করা হচ্ছে।

প্রফেসর ষ্টিভ রিমারের তত্ত্বাবধানে প্রায় ৩ বছরের বেশী সময় ধরে নিরলস প্রচেষ্টায় এই আবিস্কার সম্ভব হয়েছে। সম্প্রতি এই গবেষণার স্বীকৃতি হিসেবে যুক্তরাজ্যের রয়্যাল সোসাইটি ১০ হাজার পাউন্ড অনুদান দিয়েছে।

প্রাথমিক ভাবে এই প্রযুক্তি প্রাণীর ওপর পরীক্ষা করা হবে। পরে এটি ক্লিনিক্যাল টেস্টের জন্য পাঠানো হবে। বাংলাদেশি বিজ্ঞানী ড. প্রদীপ সরকার এই গবেষক দলের লিড সাইন্টিটিস্ট হিসেবে কাজ করেছেন। বিশ্বখ্যাত ৫টিরও বেশী জার্নালে তাদের গবেষণার ফলাফল প্রকাশ হয়েছে।

ড. প্রদীপ সরকার বাংলাদেশের ঝিনাইদহ জেলার শৈলকুপা থানার বারইহুদা গ্রামে জন্ম গ্রহণ করেন। ড. প্রদীপ সরকার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়নে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর পরমাণু শক্তি কমিশনে বিজ্ঞানী হিসাবে তার প্রথম কর্মজীবন শুরু করেছিলেন। তিনি যুক্তরাজ্যের সেফিলড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভের পর একই বিশ্ববিদ্যালয়ে প্রায় ৭ বছর সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কাজ করেন। বর্তমানে ড. প্রদীপ সরকার যুক্তরাজ্যে একটি বা‌য়ো‌টেক কোম্পানীর সহ প্রতিষ্ঠাতা এবং প্রধান গবেষক হিসেবে কর্মরত আছেন।

সাংবা‌দিক‌দের সা‌থে আলাপকা‌লে প্রদীপ সরকার ব‌লে‌ছেন, ‘সু‌যোগ পে‌লে তি‌নি বাংলা‌দে‌শের জন্য কাজ কর‌তে চান। দে‌শের জন্য কা‌জে লাগা‌তে চান তার গ‌বেষনালব্ধ অর্জন’।